Chai na mathay Tel B

Category

  • Symbolic/রূপক

Artist

Lyricist

Rating

  • Total Reviews: 0

Released At

  • May 13,2018

Audio Song


Track


Ring tone (30 Sec)


Ring tone (45 Sec)


Chai na mathay Tel B




‘তেলা মাথায় তেল দেওয়া’ বাগধারাটি আমরা প্রায় সবাই জানি। সমাজে কিছু মানুষ আছে, যারা ‘তেলা মাথায় তেল’ দিয়ে থাকেন। অর্থাৎ যার প্রয়োজনের অতিরিক্ত আছে, তাকে সামান্য উপহার দিয়ে খুশি করতে চান। 
 
আমরাও অনেক সময় এমন পরিস্থিতির মুখোমুখি হই। যখন আপনার অন্যের সাহায্য প্রয়োজন, তখন দেখা যায় আপনার পাশে কেউ নেই। যখন আপনি না খেয়ে আছেন, তখন দু’মুঠো লবণ ভাত নিয়ে কেউ এগিয়ে আসবে না। কিন্তু যখন আপনার অনেক আছে, যখন আপনার উদ্বৃত্ত থাকছে, তখন কিছু লোক হাতে করে সামান্য কিছু নিয়ে এগিয়ে আসবে।
 
তারা ভুল বুঝতে পেরে আপনার প্রতি ভালোবাসার হাত বাড়িয়ে দিয়েছে মনে করবেন না। তারা আসলে তাদের স্বার্থসিদ্ধির জন্যই আপনার প্রতি উপরে উপরে ভালোবাসা দেখাচ্ছে। এটা এক ধরনের ছলনা। যাতে ওই ব্যক্তি আপনাকে খুশি করে আপনার কাছ থেকে নিজের ফায়দা হাসিল করতে পারে।
 
স্বার্থপর মানুষ নিজের স্বার্থের জন্যই যার মাথায় তেল চুপচুপ করে পড়ে, তাকে তেল দিতে এগিয়ে আসেন। তার ওই সামান্য তেলই হয়তো কারো রুক্ষ মাথায় দিলে তার উপকার হতে পারে। কিন্তু সেদিকে এই স্বার্থপর ব্যক্তিদের কোনো ভ্রক্ষেপ নেই।
 
আবার প্রবাদ আছে ‘গেঁয়ো যোগী ভিখ পায় না’। অর্থাৎ নিজ দেশে গুণীর কদর নাই। অনেক সময় যোগ্যতা থাকা সত্ত্বেও নিজেদের লোকদের কাছে আমাদের সঠিক মূল্যায়ণ হয় না। দরিদ্র পরিবারের সন্তান যখন নিজের জ্ঞান, চেষ্টা ও যোগ্যতা দিয়ে সম্মানজনক পদে আসীন হন, তখনও তার আশপাশের লোকজন তাকে তুচ্ছ-তাচ্ছিল্য করে। তাকে অপমান করতেও দ্বিধা করে না। কিন্তু সেই মানুষটিই হয়তো ভিন্ন কোনো দেশে অনেক সম্মান পান। তার যোগ্যতা ও গুণাবলী দ্বারা অন্যদের প্রিয়পাত্র হন। সম্মানের সঙ্গে সঙ্গে সম্মানীও পান।
 
‘চাই না মাথায় তেল গো তোমার’ গানের মধ্য দিয়ে এই বিষয়টিই উপস্থাপন করা হয়েছে। আসলে সমাজে তেলা মাথায় তেল দেওয়ার লোকের অভাব নেই। কিন্তু নিজ দেশের গুণীর কদর করার মতো লোকের বড় অভাব। এই উভয় শ্রেণীর লোকই নিচু মনের। তারা যা করে, সব কিছু নিজ স্বার্থের জন্যই করে। তাই আমাদের উচিত এইসব লোকদের আসল উদ্দেশ্য বুঝে তাদের থেকে সতর্ক হওয়া।
 
যারা আজ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে, তাদের উদ্দেশ্য ভিন্ন। তাইতো শুরুতেই ওইসব স্বার্থপর ও চাটুকার তেলবাজদের নিষেধ করা হয়েছে এবং তাদের ছলনার উপহার গ্রহণ করতে অস্বীকৃতি জানানো হয়েছে। কারণ তারা এই দেবার নাম করে আরও বেশি নিয়ে নেবে।
 
এই গানে দুটি শ্বব্দগুচ্ছের ব্যবহার লক্ষণীয়। এর একটি ‘তেল মনেক’। অপরটি ‘সিকি দুয়েক’। মাথায় থাকা তেলের পরিমাণ বোঝাতে এই গানে ‘মনেক’ শব্দটি ব্যবহার করা হয়েছে। এখানে ‘তেল মনেক’ এর আক্ষরিক অর্থ হলো ‘এক মন তেল’। তেলের পরিমাণটা যে অনেক বেশি, সেটা বুঝাতেই ‘তেল মনেক’ শব্দদ্বয়ের ব্যবহার।
 
অন্যদিকে সম্মানের সঙ্গে সম্মানীর গুরুত্ব ও বিশালতা বোঝাতে ‘সিকি দুয়েক’ শব্দদ্বয় ব্যবহার করা হয়েছে। পঁচিশ পয়সায় এক সিকি। এখানে দুই সিকি অর্থাৎ পঞ্চাশ পয়সা। এক সময় আমাদের দেশে সিকির প্রচলন ছিল। তখন এর আর্থিক মূল্যমান ছিল অনেক বেশি।
 
যথাযথ শব্দ চয়ন ও তার সঠিক ব্যবহারে গানটি হয়ে উঠেছে মানব স্বভাবের মূর্ত দলিল। সমাজের স্বার্থপর মানুষদের প্রকৃত স্বরূপ এই গানের মাধ্যমে ফুটে উঠেছে।
 
Probably we all know the proverb ‘Carry coals to Newcastle’ which means bestowing favors on an affluent person. There are some people in society who carry coals to Newcastle or do favors for affluent person. This does not mean that they really do it for the betterment of the affluent person but for their own gain. They want to make the affluent person happy with a little gift to have more from him.

We also often face such situations. When you need help from someone else, then there is no one next to you. When you do not have anything to eat, no one will come forward with a handful of salted rice. But when you have a lot, when you have surplus, some people will come forward with a little thing.

Do not think they have understood their miss conduct and stretched their affectionate hands. They are actually showing love on you because of their own interest. It is a kind of deception so that they can take advantage of you making you happy.

Selfish people came forward to bestow favors on an affluent person for their own gain. This little favor would be beneficial for others who really need help. But selfish people do not pay their attention to needy people.

Moreover, there is a proverb that says ‘A prophet is not honored in his own country’. We often are not properly evaluated despite of having all qualities. A child of a poor family may achieve an honorable position by his knowledge, education, sincerity and other qualifications. However, he might not be well accepted and be despised by people around him. They might not hesitate to insult him. But that person may get much respect in a different country. He may also get honor and wealth in a foreign country.

The song ‘Do not need your favor’ deals with the same themes. In fact, there is no shortage of people in the society who carry coals to Newcastle. But there is lack of people who can appreciate and honor the quality of people around them. People of both categories are mean. Whatever they do, they do it for their own interests. So, we should be aware of the real purpose of these people and beware of them.

Those who have extended their help today, they might have a different purpose. That is why, the song refuses to accept the gifts of their deceits. Because, the selfish and people will take away more in name of giving.

The diction of the song specially the use of ancient Bangla words are worth noticeable which heighten the graveness of its meaning. The song truly portraits the real picture of the selfish people of the society. The song is really a reflection of present time. 
  • All

Write a review