Bondhu

Category

  • Festival/উৎসব

Artist

Composer

Lyricist

Rating

  • Total Reviews: 0

Released At

  • April 12,2016

Audio Song


Track


Bondhu


Video Song



বন্ধু। একটি আস্থার নাম। নির্ভরতার নাম। একজন বন্ধুর সঙ্গে আরেকজন বন্ধুর যে আত্মিক সম্পর্ক তাকে বলে বন্ধুত্ব। দুজন মানুষের মাঝে স্বার্থহীন সম্পর্কের নাম বন্ধুত্ব । আত্মার শক্তিশালী বন্ধন বন্ধুত্ব । মিষ্টি একটি সম্পর্কের নাম বন্ধুত্ব। যাতে কখনো কোনো বাধা থাকে না। যা থাকে তা হচ্ছে বিশ্বাস, সহযোগিতা, নির্ভরতা, আস্থা ও ভালোবাসা। টাকা-পয়সা, শ্রেণীভেদ, সম্পদ, ক্ষমতা, পদমর্যাদার নিক্তিতে বন্ধুত্বের পরিমাপ হয় না।


বন্ধু শব্দটি একটি অর্থে ব্যবহৃত হলেও এর ব্যবহার অনেক। কখনো সিঁড়ির মতো আবার কখনো একটি বিশ্বস্ত হাতের মতো। জীবনের সুদীর্ঘ পথে বন্ধু আমাদের অন্যতম সঙ্গী। বন্ধু এমনই একজন, যার সঙ্গে ভাগ করা যায় মনের সব অনুভূতি। বন্ধুর কাছেই খুলে বলা যায় মনের সব কথা। জীবনের প্রয়োজনেই মানুষ বন্ধু খুঁজে নেয়। বন্ধু ছাড়া আমাদের একটা মুহূর্তও কাটে না। বিপদে-আপদে বন্ধুই প্রথম ছুটে আসে।


ছোট্টবেলার খেলার সাথী থেকে শুরু করে জীবনের শেষ পর্যন্ত সুখ-দুঃখের নানা মুহূর্ত ভাগ করে নেওয়ার সঙ্গীর নাম বন্ধু। পরিবারের পরে বন্ধুত্বের সম্পর্কেই আমরা সবচেয়ে বেশি নির্ভরতা আর স্বাচ্ছন্দ্য খুঁজে পাই। জীবনের প্রতিটি পর্যায়ে আমরা পরিচিত হই নতুন নতুন মানুষের সঙ্গে, যাদের মাঝে কেউ হয়তো হয়ে ওঠে সবচেয়ে কাছের বন্ধু। আবার কারো সঙ্গে সম্পর্ক নেহাত হাই-হ্যালোর থেকে বেশি দূরে গড়ায় না।


বন্ধু জীবনে অক্সিজেনের মতো। যে কথা কাউকে বলা যায় না, সেই গোপন কথার ঝাঁপি নিশ্চিন্তে খুলে দেয়া যায় বন্ধুর সামনে। বন্ধু কখনো শিক্ষক, কখনো সকল দুষ্টুমির একমাত্র সঙ্গী। বন্ধু মানে বাঁধ ভাঙা উচ্ছাস আর ছেলেমানুষী হুল্লোড়। সব ধরণের মানবিকতা বোধ ছাপিয়ে বন্ধুত্বের আন্তরিকতা জীবনের চলার পথে অন্যতম সম্পদ।


বন্ধুরা হলো হাতের আঙুলের মতো। সবচেয়ে ভালো বন্ধু হলো হাতের সবচেয়ে বিশ্বস্ত আঙুল। যার ওপর আস্থা রাখা যায়। নির্ভর করা যায়। পৃথিবীর সবচেয়ে নির্মল সম্পর্কের নাম বন্ধুত্ব। বন্ধু মানে আত্মার আত্মীয়, যে আত্মীয়তা কখনো কখনো রক্তের বন্ধনকেও ছাড়িয়ে যায়।


একজন ভালো বন্ধু জীবনের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছুতে সাহস ও সমর্থন দেয়। জীবনে চলার পথে লক্ষ্যচ্যুত হলে বা মনোযোগ হারিয়ে ফেললে প্রকৃত বন্ধুই পাশে থেকে সুপরামর্শ দেয়। তারপরও যদি কেউ ব্যর্থ হয়, বন্ধু সেটিকে অধিক গুরুত্ব না দিয়ে নতুন উদ্যমে কাজ শুরুর প্রেরণা জোগায়।


জীবনের বিভিন্ন ধাপে বন্ধুত্ব হতে পারে। তবে ছোট্টবেলার বন্ধুত্বই দীর্ঘস্থায়ী হয় বেশি। বন্ধুত্বের যাত্রা কখনো শুরু হয় স্কুল থেকে কখনো কলেজ থেকে কখনো বিশ্ববিদ্যালয়ের জীবনে। একসাথে খাবার ভাগ করে খাওয়া, পকেটে টাকা না থাকলে পকেট থেকে ছোঁ মেরে টাকা নিয়ে যাওয়া আর মজা করে বিপদে ফেলা আবার তার থেকে তাকে বাঁচিয়ে আনা কেবল বন্ধুত্বেই হয়ে থাকে। বিপদের সময় যার কাঁধে মাথা রাখা যায়, সেই প্রকৃত বন্ধু।


একটি সুস্থ্য ও সুন্দর জীবনের জন্য বন্ধুর গুরুত্ব অপরিসীম। বন্ধু ছাড়া মানুষ একাকিত্বে ভোগে। মন খুলে কথা বলার মানুষ না পেলে বাড়ে তার মানষিক যন্ত্রণা। সেজন্য প্রতিটি মানুষেরই বন্ধুত্বের প্রয়োজন। বন্ধুকে কাছে পেলে আমরা ভুলি মনের যন্ত্রণা, জীবনের সব কষ্ট। তাই সবার কাছে কবির আহ্বান দুঃখ-কষ্ট ভুলে সবাই যেন জীবনে বন্ধুদের সঙ্গে জীবনের আনন্দে মেতে উঠি।