Bangla Amar Ma Go Tumi

Category

  • Patriotic/দেশাত্ববোধক

Artist

Composer

Lyricist

Rating

  • Total Reviews: 0

Released At

  • April 12,2016

Audio Song


Track


Bangla Amar Ma Go Tumi



 
 
(RingTone Code)
 
GP : wt space 6155594 send 4000
Airtel : ct space 6155594 send 3123
Teletalk : tt space 6155594 send 5000
Robi : get space 6155594 send 8466
Banglalink: down 59116414 send 2222

সুজলা-সুফলা শস্য-শ্যামলা আমাদের এই বাংলাদেশ। মাঠের পর মাঠ, এঁকে-বেঁকে চলেছে অসংখ্য নদী, চারিদিকে সবুজ ছোট বড় বিভিন্ন গাছ, বিভিন্ন ধর্মের মানুষ, বিভিন্ন পেশার মানুষ মিলে-মিশে একসঙ্গে বসবাস করে এই সোনার বাংলায়। এই অপরূপ দৃশ্য দেখলে মন ভরে যায়। মনে হয় যেন স্বর্গের থেকেও সুন্দর আমাদের এই দেশ। সে আমার মা। সে আমার সাত রাজার ধন, রাজপদ্মের মণি প্রিয় জন্মভূমি। সে আমার জননী। স্বর্গের চেয়ে প্রিয় আমার জন্মভূমি।
 
নদীমাতৃক এই বাংলায় নদীতে, খাল-বিলে পালতোলা নৌকার মিলনমেলা বসে। মাঝি বৈঠা বাওয়ার সঙ্গে সঙ্গে ভাওয়াইয়া, ভাটিয়ালী গান ধরে। যে গান আমার মায়ের ভাষা, আমার ভাষা, প্রিয় বাংলায়।
 
এ ছাড়া পালতোলা নৌকা আর মাঝির গান মুগ্ধতা ছড়ায় চারপাশে। লাল-নীলের বাহারি রঙয়ের টান খাওয়া পালের নৌকা বাতাসের গতিতে এগিয়ে চলার দৃশ্য দেখে চোখ জুড়িয়ে যায়। মাঝি নদীতে নৌকায় পাল তুলে দিয়ে শক্ত হাতে হাল ধরে মনের আনন্দে গায় ‘মাঝি বাইয়া যাও রে, অকুলও দরিয়ার মাঝে আমার ভাঙা নাও…। নদীজুড়ে যেন রংয়ের মেলা। পালের সারা গায়ে হাজারো রং-বেরংয়ের কাপড়ের জোড়া। ছোট ছোট কাপড় জোড়া লাগিয়ে তৈরি বিশাল আকৃতির মনকাড়া পালের পর্দা নিজের গায়ে বাতাস আটকে আনমনে নৌকা ঠেলে মাঝিকে নিয়ে যায় তার দূর গন্তব্যে।
 
এ দেশের মাটিতে সোনা ফলে। ফুলে-ফসলে একাকার হয়ে যায় আমাদের এই সোনার বাংলাদেশ। হিজল, কলমি, লজ্জাবতী, কদম, লতা-গুল্ম, ফুল সকল দেশের রাণী আমাদের জন্মভূমির শোভাবর্ধন করে ঋতুতে ঋতুতে।
 
বিভিন্ন ঋতুতে নানান রকমের ফসলের ঘ্রাণও জাগায় মাদকতা। হেমন্তে নতুন ফসলের হাসি খুশির জোয়ার আনে কৃষকের মনে। কারণ, কৃষকের মাঠে সোনারঙা ধানের ছড়াছড়ি। অগ্রহায়ন মাসে আমন ধান কাটার উৎসব শুরু হয়ে যায়। কৃষক রাশি রাশি ভারা ভারা সোনার ধান কেটে নিয়ে আসে ঘরে। ধান ভাঙার গান ভেসে বেড়ায় বাতাসে। ঢেঁকির তালে মুখর হয় বাড়ির আঙিনা। নতুন চালের ভাত নানা ব্যঞ্জনে মুখে দেওয়া হয় আনন্দঘন পরিবেশে। তৈরি হয় নতুন চালের পিঠা, ক্ষীর-পায়েস। কৃষক-কৃষাণীরা নবান্নের আনন্দ ভাগাভাগি করে নেন পরিবারের সদস্যদের সঙ্গে। নবান্ন আর পিঠেপুলির উৎসবের আনন্দে মাতোয়ারা হয় ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবাই।
 
ষড়ঋতুর এই দেশে শীত জেঁকে বসতেই আসতে শুরু করে বিভিন্ন প্রজাতির অতিথি পাখি। তাদের কলকাকলি আর প্রাণপ্রাচুর্যে ভরে ওঠে দেশের নানা প্রান্তের হাওর-বাঁওড়, বিল-দিঘীসহ অসংখ্য জলাশয়। বালিহাঁস, বাটুল, চখাচখি, শামুকখোল, খোপাডুবুরিসহ নানান পাখির চঞ্চল ওড়াওড়ি মুগ্ধ করে যেকোনো মানুষকে। হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে এসব পাখি আসে আমাদের দেশে একটু উষ্ণতার জন্য। বরফ শুভ্র হিমালয়, হিমালয়ের ওপাশ থেকে, ইউরোপ, দূরপ্রাচ্য (সাইবেরিয়া) থেকে এসব পাখির আগমন ঘটে। শীত শেষে যখন ফাগুন আসতে শুরু করে তখন অতিথি পাখিরা আবার ফিরে যায় নিজ দেশে।
 
এভাবে ঋতু বদলের সঙ্গে সঙ্গে বদলে যায় বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্যপট। নিজস্ব ঐতিহ্য, সংস্কৃতি ও সৌন্দর্যে সমৃদ্ধ আমাদের এই দেশ। মাতৃভূমির এই অপরূপ রূপে মুগ্ধ তার প্রতিটি সন্তান। তাইতো জীবিকার সন্ধানে পৃথিবীর যে প্রান্তেই আমরা যাই না কেন, মনটি আমাদের ঠিক পড়ে থাকে দেশের মাটিতে।
 
দুঃখজনক হলেও সত্যি যে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সেই রূপ এখন আর দেখা যায় না। ধীরে ধীরে যেন হারিয়ে যাচ্ছে চিরায়ত বাংলার সেই রূপ-বৈচিত্র। প্রাকৃতিক সৌন্দর্য ধ্বংসের নেশায় যেন মেতে উঠেছে মানুষ। এতে ক্ষতি হচ্ছে আমাদেরই। যে মাতৃভূমির জল-হাওয়ায় আমরা বেড়ে উঠেছি, সেই মাতৃভূমি রক্ষায় আমাদের সবারই এগিয়ে আসা প্রয়োজন। আমারা সচেতন হলে ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে আবহমান বাংলার রূপ-বৈচিত্র ও চিরায়ত ঐতিহ্য। পৃথিবীর যেখানেই যাই-না কেন, আমরা যেন এই মাতৃভূমিকে ভুলে না যাই। কারণ এই বাংলা যে আমাদের মা, মায়ের মতোই। কবি এই বিষয়টিই তার লেখনির মাধ‌্যমে ঘুরে ফিরে বিভিন্নভাবে উপস্থাপন করেছেন।
The fertile land of our Bangladesh is full with crops and beauty. People from different professions and religions live here together in the Sonar Bangla (the Golden Bengal). The vast beautiful field, zigzag river, greenery horizons amaze the mind. Sometimes it seems that our country is beautiful than the heaven.
 
It seems to us that the birthplace is our mother. She is our hidden treasure, lovely motherland. She is our heavenly native land where boatmen row their sailboats in stunning rivers and sing Vatiali and Bhawaia songs. The songs belong to our mother tongue, Bangla.
 
The sailboats and the songs of boatmen create a heavenly flavour in surrounded area. The colourful sailboats move forward due to gentle wind which is amazing sight. Boatmen sing, "Majhi Baia Jaw Re, Okulo Doriar Majhe Amar Vanga Naw…"
 
The beautiful river turns into a colourful field with the various colour sails on boats. The land of this country produces gold. Fruits, foods, corns and flowers make our country a golden Bangladesh. Different kinds of trees, herbs and flowers decorate our mother land.
 
The smell of various seasonal corns creates magnetism in mind. The late autumn brings joy in the mind of farmers as golden coloured paddy comes in their homes at that time. Harvesting starts in Agrahaon (Bangla Month) and the farmers bring the harvest to their homes. The sounds of paddy husking in Deki (a local machine used to husk paddy) come from home of farmers which creates an amazing environment. Boiled rice, cakes, sweets are made from the new paddy. Everyone tastes the new foods forgetting difference of colours, castes and religions.
 
Various types of migratory birds visit our country during winter season. The birds reside in haor, ponds, lakes and other water reservoirs. Chirping of birds from these spots amazes all. Crossing thousands of miles, these birds come here to enjoy warm environment. These migrant birds come from icy land, Himalaya, Europe (Siberia) and go back their homes when Falgun (a Bangla month) knocks at door.
 
The natural scenario starts to change with the changing of seasons. Our country is enriched with our own traditions, culture and beauty. The sons of the land are amazed by its beauty. That’s why, our heart always think about the motherland wherever we go.
 
However, it is very unfortunate that the beauties of the traditional Bengal are being destroyed day by day. The beautiful natural environment is being polluted which affecting our lives. All should be more careful and conscious to preserve the natural beauties and environment of the country. Because, it is our motherland where we were brought up. So wherever we go, we must not forget the birthplace as it is like our mother. And the poet has highlighted the thing through his writing.