Ami Kalo Meye

Category

  • Perception/উপলব্ধি

Artist

Composer

Lyricist

Rating

  • Total Reviews: 0

Released At

  • October 18,2016

Audio Song


Track


Ami Kalo Meye




আমাদের সবার শরীরের রঙ এক রকম নয়। কারো ফর্সা, কারো কালো, কারো তামাটে বা কারো শ্যামলা। গায়ের রঙ নির্ধারণে কারো হাত নেই। কেউ ইচ্ছে করেই কালো হয় না বা ফর্সাও হয় না। যে কারণে গায়ের রঙ কালো হওয়া কারো অপরাধ নয়।
 
বিভিন্ন কারণে মানুষের গায়ের রঙ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। মানুষের ত্বকে দুটি স্তর রয়েছে। বাইরের স্তরকে বহিঃত্বক বা এপিডারমিস আর ভেতরেরটিকে বলে অন্তঃত্বক বা ডারমিস। বহিঃত্বকে আবার কয়েকটি স্তর আছে। সবচেয়ে ভেতরের স্তরে কয়েকটি বিশেষ ধরনের কোষ থাকে। তাদের বলে মেলানোসাইট। এই মেলানোসাইটগুলোর মধ্যে থাকে রঞ্জক কণা বা মেলানিন। এই মেলানিন দ্বারা মানুষের ত্বকের রঙ নির্ধারিত হয়ে থাকে। যাদের ত্বকে মেলানিনের পরিমাণ বেশি থাকে, তাদের গায়ের রঙ কালো হয়। যাদের ত্বকে মেলানিনের পরিমাণ কম থাকে, তাদের গায়ের রঙ ফর্সা হয়।
 
গায়ে মেলানিন কম থাকবে না বেশি থাকবে সেটা নির্ভর করে বংশগত বৈশিষ্ট্য ও পরিবেশের ওপর। এছাড়াও ভৌগোলিক কারণ, পানির কারণ ও সূর্যতাপের কারণে মানুষের শরীরের রঙ কালো বা ফর্সা হয়ে থাকে। যেমন ইউরোপের মানুষের গায়ের রঙ সাদা, আফ্রিকার মানুষের গায়ের রঙ কালো এবং আমাদের দেশে গায়ের রঙ প্রধানত বাদামী হয়ে থাকে।
 
মানুষের সৌন্দর্য গায়ের রঙের ওপর নির্ভর করে না। অন্তরের সৌন্দর্যই আসল। সাধারণত দেখা যায় আমাদের দেশে ফর্সা মেয়েদের কদর বেশি। অন্যদিকে কালো মেয়েদের ভাগ্যে জোটে অবজ্ঞা ও অবহেলা। অনেকেই তাদের ঘৃণা করেন। তাদের কাছে ডাকেন না, পাশে বসতে চান না। কিন্তু কালো মেয়েদেরও ফর্সা মেয়েদের মতো সুখ-দুঃখের অনুভূতি একই। তারও আছে স্বাদ-আহ্লাদ। তার মনও খুঁজে ফেরে একটু সুখ, একটু শান্তির পরশ। আর সবার মতো বাঁশির সুরেও আন্দোলিত হয় কালো মেয়ের মন। তার চোখে স্বপ্ন ঘুরে বেড়ায়। সব বাধা পেড়িয়ে সেই স্বপ্ন ছুঁতে পাখা মেলে দেয়।
 
কালো বা ফর্সা - সে তো বাইরের ব্যাপার। ভেতরে সবার এক। সবার মধ্যেই প্রবাহিত হয় একই রঙের রক্ত। কালো মেয়ের যোগ্যতা ও সামর্থ্য ফর্সা মেয়ের চেয়ে কোনো অংশে কম নয়। কালো মেয়ের কণ্ঠেও থাকে সুমধুর সুর। আর সব ক্ষেত্রের মতো শিক্ষা-দীক্ষায়ও সমান পারদর্শী কালো মেয়েরা। রূপে ও গুণে কালো মেয়েরাও ফর্সা মেয়েদের মতোই। সুতরাং কালো-ফর্সা ভেদাভেদ করাটা ঠিক নয়। শরীরের রঙের ওপর ভিত্তি করে মানুষের মূল্যায়ন করাটা বোকামি। আসুন কালো বলে কাউকে অবহেলা না করে আমরা তার যোগ্যতা ও সামর্থকে মূল্যায়ন করি। মানুষ হিসেবে সবাইকে সম্মান করতে শিখি। তাহলেই আমাদের এই সমাজ ও পৃথিবী হয়ে উঠবে আরও সুন্দর ও মধুর।
 
We all people are not of same colour. Someone bright, someone dark, someone is brown. Nobody can make or change it himself. It is totally beyond the reach of people. It is not guilty to be a person of dark colour.
 
Colour of people varies due to different reasons. There are two layers in human skin such as epidermis, the outer layer of cells, and dermis, inner layer of cells. There are also several layers in epidermis. Some special types of cells exist in the deepest inner skin. These are called melanocytes which contain melanin. Colours of people’s bodies depend on this melanin. People whose skin contain much melanin look dark and people whose skin contain less melanin look fair.
 
Extent of melanin in human skin depends on hereditary or genetic characteristics and environment. Apart from this, human skin might be dark or fair due to geographical reasons and sunlight. For example, people in Europe are of white colour while Africa's people are of black. People of Bangladesh and Indian subcontinent are of mainly brown colour.
 
The beauty of human cannot depend on the colour of skin. Beauty of mind is the actual fairness. In our country, women who look fair are generally more respected. On the contrary, Women of black unfortunately are neglected in our society. Many people avoid them, do not want to sit together. But it is true that women who are dark have feelings of happiness and sorrows like fair women. They have also feelings of taste and delight. They also want to enjoy happiness and seek for comfort of touch. They also be cheerful by flute melody. They have also dreams to overcome all barriers and become success in life.
 
Fainess or darkness is a matter of physically. All are equal by internal aspects. Entire human being contains blood of same colour. Qualification and ability of dark girls are no less than those of fair girls. Dark girl have also melodious tunes. They also equally qualified in all fields including education. They are also equally competent regarding their qualities.
 
So, it is not good to make discrimination between fair and dark girls. It is folly to evaluate people by physical colours. Let us stop neglecting someone for his/her darkness and evaluate all regarding their efficiencies and capabilities. We should respect everyone as a human being. Then, our society and the world will be more beautiful and enjoyable place.