MUSIC LYRIC & POEM ARTIST COMPOSER FORUM CONTACT SEARCH

KhalidSangeet.com - Lyric & Poem

     Download Book      Print this Lyric






Khalid Sangeet

Lyric & Poem

Mahbubul A Khalid









খালিদ সংগীত

মাহবুবুল এ খালিদ


লেখক-প্রকাশক : মাহবুবুল এ খালিদ
ঢাকা, বাংলাদেশ
প্রকাশ : ১০ নভেম্বর ২০১৭
© লেখক
মুদ্রণ : অনলাইন
মূল্য : ফ্রি
ইমেইল : info@khalidsangeet.com
ওয়েব : www.khalidsangeet.com
ফেসবুক: https://www.facebook.com/mahbubulakhalid
ইউটিউব: https://www.youtube.com/user/khalidsangeet
--------------------------------------------------------------------------------------------------------
Khalid Sangeet by Mahbubul A Khalid
Published: 10 Nov 2017
Publisher: Writer
Dhaka, Bangladesh
© Writer
Price: Free
Email: info@khalidsangeet.com
Web: www.khalidsangeet.com
Facebook: https://www.facebook.com/mahbubulakhalid
Youtube: https://www.youtube.com/user/khalidsangeet










-উৎসর্গ-

আমার এ গান, আমার এ কবিতা-
আমি উৎসর্গ করিলেম তারে
যিনি জাত বেজাতের ধার নাহি ধারে
ধর্ম বর্ণ দিয়ে নাহি মানুষেরে ভাগ করে।
যিনি আপন স্বার্থে ফাটায় না গগণ
পরের স্বার্থে রয় না চুপ করে
সবই আমার বিলিয়ে দিলেম
শুধুই তারি তরে।
------- মাহবুবুল এ খালিদ



-Dedication-

These songs, these poems of mine
Are dedicated to them
Who do not care about caste and class
And do not differentiate human by religion and race.
Who do not shout for their own interest
And do not keep quiet when others need help
I dedicate mine all only to them.
------- Mahbubul A Khalid



ভূমিকা

মাহবুবুল এ খালিদ কবি, গীতিকার এবং সুরকার। তাঁর কবিসত্তা চিরকালীন সুরের নির্মল স্রোতধারায় সিক্ত। সেখানে নিশিদিন চর্চা চলে সংগীতের। যে কারণে তিনি গীতিকার হিসেবে সমধিক পরিচিত এবং নন্দিত। সমকালের হাত ধরে তিনি হেঁটে চলেন মহাকালের পথে। এই পথের পাথেয় মানুষ, মানবিকতা, প্রেম এবং প্রকৃতি।

মাহবুবুল এ খালিদ হাজারেরও অধিক গান রচনা করেছেন। যার মধ‌্যে ইতোমধ্যে তিন শতাধিক গানের রেকর্ড করা হয়েছে। তাঁর লেখা গানের মধ্যে রয়েছে বাউল সংগীত, গণসংগীত, প্রার্থনা সংগীত, লোকগীতি, হামদ-নাত, রূপক ও হাস‌্যরস, বিয়ের গান, ধর্মীয় গান, এমনকি মানব-মানবীর যে শাশ্বত প্রেম এ বিষয়েও তাঁর লেখা গান রয়েছে। শিশুদের জন্যও তিনি শিশুতোষ গান রচনা করেছেন।

মাহবুবুল এ খালিদের গানের কথায় তাঁর দর্শন ও বিজ্ঞান মনস্কতার পরিচয় ফুটে ওঠে। তাঁর চিন্তা-চেতনা যুগের চেয়েও আধুনিক। তাঁর লেখা গানগুলোর মধ্যে প্রায় শতাধিক গানে তিনি নিজেই সুর দিয়েছেন। সংগীত রচনায় পরিভাষা, শব্দচয়ন ও ব্যাকরণ-জ্ঞান জানা যেমন অপরিহার্য, সুর সংযোজনেও তেমনি তাল, লয় সম্পর্কে ধারণা আবশ্যক। এই দুই জায়গাতেই তিনি মেধা ও মননের স্বাক্ষর রেখেছেন।

সংগীতের ভাষা সর্বজনীন। সেই ভাষা মাহবুবুল এ খালিদের জানা। যে কারণে তাঁর গান শব্দহীন পরিবেশেও মনের ভাঁজে ভাঁজে সুরের ঢেউ তুলে সংগীতের আবহ তৈরি করে। শ্রোতা নিবিষ্ট হন শ্রবণে। দেশ, কাল, পাত্রভেদে অভিন্ন আবেদনে তাঁর গানের বাণীতে শ্রোতা বিমোহিত হন।

মাহবুবুল এ খালিদ নিজেকে ‘ক্ষণিক কবি’ বলেছেন। যিনি সবিনয়ে পরিচয় এড়িয়ে যেতে চান। যারা তাকে জানতে চান, তিনি তাদের আহ্বান জানিয়েছেন বেশি করে তার গান শুনতে। কারণ তার গানের মঝেই লুকিয়ে আছে তার পরিচয়। এখানে তার নিভৃতচারী সাধক মনের দেখা মেলে।

তিনি গানের মাধ্যমে পঙ্‌ক্তিমালায় গেঁথে রেখে যেতে চান পৃথিবীর ইতিহাস। তাইতো নিপীড়িত, ভাগ্যাহত রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য তাঁর মন কাঁদে। তিনি বিশ্ববিবেকের কাছে প্রশ্ন রাখেন- তারা ঘুমিয়ে কেন? মানবতার নেই কোনো জাত। তাইতো তিনি আহ্বান জানিয়েছেন নির্যাতিত প‌্যালেস্টাইনদের রক্ষার। মানুষকে মানুষ হিসেবে সম্মান জানানোর।

যে মানুষের মনজুড়ে সংগীত, তিনি ভালোবাসতে জানেন। মাহবুবুল এ খালিদের গান সম্প্রীতির কথা বলে। বিভেদ ভুলে মানুষের মিলনের কথা বলে। তিনি যেমন ঈদ নিয়ে গান লিখেছেন, তেমনি লিখেছেন দুর্গাপূজার গান। তাঁর লেখা গান ‘আমার হোসেন হলেন শহীদ কারবালার প্রান্তরে’ শুনে শ্রোতার হৃদয়ে শোকের মাতম ওঠে। আবার ‘আয়রে আয় তরুণ দল’ শুনে হৃদয়ে খুশির হিল্লোল বয়ে যায়। তিনি বাংলাদেশের ক্রিকেট নিয়ে শ্রোতার মনে সম্ভাবনার বীজ বুনে দেন। স্বপ্ন দেখান একজন ভবিষ্যৎদ্রষ্টা কবির মতো।

মাহবুবুল এ খালিদ গীতিকার হয়েও যে কারণে কবি হিসেবেও তাঁকে স্মরণে রাখতে আমাদের বাধ্য করেন। আমরা মুগ্ধ হয়ে শুনি একজন নিভৃতচারী সৃজনশীল কবির লেখা সমকালীন গান।




Preface

Mahbubul A Khalid is a poet, lyricist and composer. His poetic nature merged into the stream of eternal tunes where music is practiced all times. For this, he is well known and celebrated as a lyricist. With the aspects of contemporary, he walks in the way of eternity. In this way, his resources are people, humanity, love and nature.

Mahbubul A Khalid has penned more than a thousand songs. Among which more than three hundred song have been recorded. The themes of his songs deal with the topics of baul, prayer, symbolic and amusement, folk, religion and even the eternal love of human.

Moreover, he writes songs for children. He also composes music and already tuned more than a hundred songs penned by himself. The lyrics of his songs portray the philosophic and scientific thinking of Mahbubul A Khalid, which is ahead of time.

It is obligatory to have proper knowledge of a language including diction, synonym and grammar for writing lyrics as well rhythm and metre to compose music. Mahbubul A Khalid has that efficiency and proved his knowledge and skills in both fields.

Music has the universal communicative power and Mahbubul A Khalid fully understands the language of music for which his songs create melody on human minds even in serene atmosphere. Listeners can but concentrate on his music no mater of the country, language or origin they come from. The appeal of his songs is universal.

Mahbubul A Khalid termed himself as the 'poet of trice' who in modesty wants to keep writing silently. However, he calls upon them who long to know him to listen his songs repeatedly as his identity is revealed through his writings. Here we get the clear picture of a philanthropic poet who wants to portray the contemporary world through his verses.

His feeling towards persecuted Palestinians and Rohingyas is revealed through his songs 'Save the Palestine' and Rohingya People'. He calls upon all to raise their voices for humanity and love. He advocates for humankind so that they get good treatment from fellow human.

Mahbubul A Khalid, a true music lover, is full of love to humankind. His songs speak of friendship and amity. He writes songs on Eid, the major religious festival of Muslims, as well as Durga Puja, the major festival of Hindus and Christmas, major celebration of Christians.

Listeners move with compassion listening his heart-touching songs likes Rohingya, Aduri, Felani or Hay Hoseen as well as became cheerful by encouraging songs like Agiye Chol Royal Bengal or Ayre Ay Tarun Dal. He sows the seeds of hope and possibilities in the minds of listeners as well as shows new paths and dreams like a true guide.

This is why, Mahbubul A Khalid keeps us engaged listening his songs as a lyricist and we keep remembering him as a poet. We keep listening fascinatedly the contemporary songs written by a poet preferred to less discussed.

21 February


ফেব্রুয়ারি, ফেব্রুয়ারি
একুশে ফেব্রুয়ারি।
তুমি কি আজ শুধুই বাংলার
তুমি এশিয়া ইউরোপ আমেরিকার।
আজকে তুমি বিশ্বের সব মানুষের
বিশ্ব অধিকার।
ফেব্রুয়ারি, ফেব্রুয়ারি
একুশে ফেব্রুয়ারি॥
 
হার মেনেছে দৈত্য দানব
সালাম বরকত রফিকের কাছে, আহা রফিকের কাছে
শত শহীদের রক্ত স্রোতে
ওরা ভেসে গেছে, হায়রে ভেসে গেছে।
একুশ আমার নয়তো একার
একুশ সাদা কালো সবারই।
ফেব্রুয়ারি, ফেব্রুয়ারি
একুশে ফেব্রুয়ারি॥
 
রাহু যেমন গ্রাস করে মহাসূর্যকে
আবার খানিক পরে উগড়ে ফেলে
অসুরেরাও চেয়েছিলো বাংলা গ্রাসিতে
শেষে পালিয়ে গেল চলে।
বাংলা আজি বিশ্ব ভাষা
শহীদেরা সব পিতা তাহারি।
ফেব্রুয়ারি, ফেব্রুয়ারি
একুশে ফেব্রুয়ারি॥

CATEGORY: Patriotic/দেশাত্ববোধক
ARTIST: Farhana/ ফারহানা Kishor/কিশোর
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



21 February


 
21st February
 
21st February
Today you are not only for the Bengal
You are also for Asia, Europe and America
Today you are for all people of the world
You are the world's rights.
February February
21st February.
 
The giants and evils were defeated to Salam, Barkat, Rafiq, Jabbar
They were washed away by the blood stream of hundreds of martyrs.
21st February is not only mine
It is for all the black and the white people too.
February February
21st February.
 
As the solar eclipse engulfs the great sun
And then few minutes later throws it out
The monsters also wanted to engulf Bengala language
But later flee away.
Bengala is now a world language
Martyrs are the fathers of this language.
February February
21st February.

21 February


বাঙালি ভাষাভাষিদের জন্য একুশে ফেব্রুয়ারি বিশেষ তাৎপর্যপূর্ণ। রক্ত দিয়ে মায়ের ভাষার অধিকার আদায়ের মাস ফেব্রুয়ারি। ১৯৪৭ সালে দ্বিজাতি তত্বের ভিত্তিতে পাকিস্তানের জন্মের পর থেকেই বঞ্চিত ও শোষিত পূর্ব-পাকিস্তানের জনগোষ্ঠী নিজের ভাষায় কথা বলার জন্য যে সংগ্রাম শুরু করে তা বিভিন্ন চড়াই উতরাই পেরিয়ে চূড়ান্তরূপ লাভ করেছিল ১৯৫২ এর ২১ ফেব্রুয়ারি।
 
ওইদিন (৮ ফাল্গুন, ১৩৫৯) বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশ গুলিবর্যণ করে।পুলিশের গুলিতে শহীদ হন রফিক, জব্বার, বরকত, সালামসহ আরও অনেকে। এই ঘটনায় রোষে ফেটে পড়ে পুরো দেশ। ভাষা আন্দোলনে সামিল হন সর্বস্তরের জনগণ। পরের দিন ছাত্র-জনতার শান্তিপূর্ণ মিছিলে পুলিশ আবারও গুলি চালালে শফিকসহ বেশ কয়েকজন নিহত হন। ভাষা আন্দোলন আরও বেগবান হয়। পাকিস্তানি শাসকগোষ্ঠী বাধ্য হয় বাঙালির প্রাণের দাবিকে মেনে নিতে।
 
১৯৫২ এর ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলন চূড়ান্ত রূপ লাভ করলেও ভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য বাঙালি জনগোষ্ঠীকে অপেক্ষা করতে হয়েছে আরো দীর্ঘ ৫টি বছর। ১৯৫৬ সালে পাকিস্তান সংবিধান উর্দুর পাশাপাশি বাংলাকে রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি প্রদান করে। দীর্ঘ সংগ্রামের পর অর্জিত হয় মায়ের ভাষায় কথা বলার স্বাধীনতা, আর এই ভাষা আন্দোলনের সাফল্যের পথ বেয়েই রোপিত হয় স্বাধীন বাংলাদেশের বীজ।
 
মাতৃভাষার দাবিতে বাঙালি তরুণদের সেদিনের আত্মদান শুধু ভাষার অধিকার প্রতিষ্ঠার মধ্যে সীমাবদ্ধ থাকেনি, ক্রমেই একটি গণতান্ত্রিক ও ন্যায়ভিত্তিক আধুনিক রাষ্ট্রব্যবস্থার স্বপ্ন ও অঙ্গীকার দানা বেঁধেছিল। সে স্বপ্নই স্বাধীনতাসংগ্রাম, সশস্ত্র মুক্তিযুদ্ধসহ ইতিহাসের প্রতিটি গুরুত্বপূর্ণ পর্যায়ে আমাদের পথ দেখিয়েছে। তাই একুশে ফেব্রুয়ারি স্বাধীনতা, মুক্তি, সাম্য, গণতন্ত্র—আধুনিক বাঙালির সব শুভ চেতনার উৎস।
 
গৌরবদীপ্ত এ ঘটনার আটচল্লিশ বছর পর ১৯৯৯ সালের ১৭ই নভেম্বর তারিখে আমাদের ২১শে ফেব্রুয়ারি অভিষিক্ত হয় নতুন মর্যাদায়। এই দিনে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে আমাদের ভাষা আন্দোলনকে পৃথিবীর মানুষের গৌরবিত উত্তরাধিকারে রূপান্তরিত করেছে।২০০০ সাল থেকে সমস্ত পৃথিবী জুড়ে ২১ ফেব্রুয়ারি পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। ইতিহাসে বাংলাদেশই একমাত্র দেশ যার অভুদ‌্যয়ের পেছনে আছে মাতৃভাষার অবদান।
 
 

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



21 February


21 February is a significant event in the life and history of Bengali nation. February is the month of achieving mother tongue with the sacrifice of blood. Soon after the formation of Pakistan according to the two-nation theory in 1947, the destitute and oppressed people of East Pakistan started movement to retain the right of their mother tongue. The battle of the Bengali nation reached its peak on 21 February 1952.
 
In that day, police opened fire on the demonstrating students of University of Dhaka, Jagannath University and Dhaka Medical College for the recognition of Bangla as one of the two national languages of East Pakistan. A number of students, including Abdus Salam, Rafiq Uddin Ahmed, Abul Barkat and Abdul Jabbar were shot dead. The deaths provoked widespread civil anger. All tier of people joined the movement. The next day, police again opened fire on a peaceful rally of students and people and killed few others including Shafique. The incident incited widespread civil unrest and at one stage the Pakistani rulers were forced to recognize the demand of Bengali nation.
 
Though the Language Movement reached its climax on 21 February 1952, the Bengali nation had to wait for five years more for the realization of their right. After years of conflict, the central government relented and granted official status to the Bengali language. Bengali was recognized as the second official language of Pakistan in 1956, and article 214(1) of the constitution of Pakistan was reworded to "The state language of Pakistan shall be Urdu and Bengali." The success of Language Movement inspired the Bengali nation to another great movement which subsequently led to the Bangladesh Liberation War.
 
The sacrifice the youths did for their mother tongue was not confined in only establishing Bengali as one of the state languages. The first seed of a free and independent Bangladesh was sown in Language Movement and subsequently the dream of a free and independent Bangladesh became true after a nine-month battle in 1971. Language Movement is the source of all inspiration of the great consciousness of Bengali nation.
 
After the 48 years of the glorious movement, UNESCO, in 1999, declared 21 February as International Mother Language Day, in tribute to the Language Movement and the ethno-linguistic rights of people around the world. International Mother Language Day has been being observed since 2000 to promote peace and multilingualism which is truly a great tribute to the martyrs of Language Movement who laid their blood and lives in 21 February. Bangladesh is the only nation in the world, which has a glorious impact of mother tongue on its formation.

Adibasi


কে জাতি কে উপজাতি
কাকে বলি আদিবাসী, আমরা বাংলাদেশি
কে বাঙালি কে পাহাড়ি
কাকে বলি জঙ্গলবাসী, আমরা বাংলাদেশি॥

কে পাহাড়ি কে বাঙালি
কাকে পোড়াই কাকে মারি রে
ছেলে হারায় কাঁদে মায়ে
ওরে মারিস না আর মায়ের ছেলেরে।
কি পাহাড়ি কি বাঙালি হোক না আদিবাসী
মানুষ হইয়া হইলাম দোষী॥

জনম গেল এই জঙ্গলে
তবু জঙ্গল আমার হইলো না রে
বাঘ ভাল্লুক হাতি ঘোড়া থাকে একই বনে
কেউ তাড়ায় না তারে।
কি পাহাড়ি কি বাঙালি হোক না আদিবাসী
মানুষ হইয়া হইলাম দোষী॥

হাজং মোরং চাকমা রাখাইন সাঁওতাল গারো
আছে নানান জাতি
হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিস্টান
সকল ধর্ম সবাই সবার জ্ঞাতি।
ধর্ম বর্ণ নির্বিশেষে আমরা মিলে মিশে থাকি
আমরা বাংলাদেশি॥

CATEGORY: Amity/মৈত্রী
ARTIST: Tina Mostary/ টিনা মোস্তারী Rajib/রাজীব Kishor/কিশোর
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Adibasi


 
Indigenous people

Who is nonindigenous and who is tribe
Whom we call indigenous, we are Bangladeshi.
Who are Bengalis and who are mountain people
Whom we call jungle people, we are Bangladeshi.
 
Who are mountain people and who are Bengalis
Whom we burn and whom we beat
The mother cries losing her son
Don't beat the son of the mother.
 
Whether mountain people or Bengalis or even tribe
It is our great fault to born as human being.
Whole life passed in the jungle
Yet the jungle has not become mine
Tigers, bears, horses and elephants live in the same jungle
No one drive them away.
Whether mountain people or Bengalis or even tribe
It is our great fault to born as human being.
 
Hajong, Morang, Chakma, Rakhaine, Sautal, Garo
There are lots of tribes
Hindu, Muslim, Buddhist, Christian
All have different religions yet all are kin to each others
People of all religions, races and castes we all live together
We are Bangladeshi.

Adibasi


সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে আদিবাসী জনগণকে ‘উপজাতি, নৃ-গোষ্ঠী, ক্ষুদ্র জাতিসত্তা বা সম্প্রদায়’ হিসেবে অভিহিত করেছে সরকার। আদিবাসী ফোরামের সভাপতি জ্যোতিরিন্দ্র্র বোধিপ্রিয় লারমার (সন্তু লারমা) বক্তব্য হচ্ছে, ‘সংবিধানে আদিবাসীদের উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃ-গোষ্ঠী ও সম্প্রদায় হিসেবে উল্লেখ করা হয়েছে। আদিবাসী জনগণ তা প্রত্যাখ্যান করেছে।’

 
উইকিপিডিয়ায় প্রদত্ত তথ্যমতে, আদিবাসী জনগণকে প্রথম জাতি, পাহাড়ি জনগোষ্ঠী, আদিম মানুষ, উপজাতি প্রভৃতি নামে চিহ্নিত করা হতো। আদিবাসী শব্দটির প্রকৃত সংজ্ঞা ও তাদের অধিকার নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে প্রচুর বিতর্ক রয়েছে।
 
সব বিতর্ক পাশ কাটিয়ে এটা বলা যায়, সাধারণত কোনো একটি নির্দিষ্ট এলাকায় অনুপ্রবেশকারী বা দখলদার জনগোষ্ঠীর আগমনের পূর্বে যারা বসবাস করত এবং এখনও করে; যাদের নিজস্ব আলাদা সংস্কৃতি, রীতিনীতি ও মূল্যবোধ রয়েছে; যারা নিজেদের আলাদা সামষ্টিক সমাজ-সংস্কৃতির অংশ হিসেবে চিহ্নিত করে এবং বেশিরভাগ ক্ষেত্রে যারা সমাজে সংখ্যালঘু হিসেবে পরিগণিত, তারাই আদিবাসী। আদিবাসীরা কোনো জাতির অংশ বা উপজাতি নয়। বরং তারা নিজেরাই এক একটি আলাদা জাতি।
 
পৃথিবীর পাঁচটি মহাদেশের ৪০টির বেশি দেশে আদিবাসীদের বসবাস। আদিবাসী গোষ্ঠীর সংখ্যা প্রায় ৫,০০০। আদিবাসী জনসংখ্যা ৩০ থেকে ৩৫ কোটি। নীতি-নির্ধারণী প্রক্রিয়া থেকে বাদ পড়ায় যুগে যুগে এদের অনেকে প্রান্তিকায়িত, শোষিত হয়েছে এবং যখন এসব অন্যায় অবিচারের বিরুদ্ধে নিজেদের অধিকারের স্বপক্ষে তারা কথা বলেছে, অধিকাংশ ক্ষেত্রে তারা দমন, নির্যাতন ও হত্যার শিকার হয়েছে।
 
জাতিসংঘ ১৯৮২ সালে সর্বপ্রথম আদিবাসীদের স্বীকৃতি দেয়। জাতিসংঘ ১৯৯৩ সালকে ‘আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী জনগোষ্ঠী বর্ষ’ ঘোষণা করে। এরপর ১৯৯৫ থেকে ২০০৪ সাল পর্যন্ত ‘আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী জনগোষ্ঠী দশক’ ঘোষণা করা হয়। ১৯৯৪ সালে জাতিসংঘ ৯ আগস্টকে ‘বিশ্ব আদিবাসী দিবস’ হিসেবে ঘোষণা দেয়। যার উদ্দেশ্য ছিল আদিবাসীদের উদ্বেগের প্রতি দৃষ্টি দেওয়া।
 
আদিবাসীদের উপজাতি বর্ণনা করে এক হিসাবে বলা হয়েছে- বাংলাদেশের উপজাতি জনগোষ্ঠির সিংহভাগ পাবর্ত্য চট্রগ্রাম এবং ময়মনসিংহ, সিলেট ও রাজশাহী অঞ্চলে বসবাস করে।
 
পরিসংখ্যান ব্যুরোর হিসাবে, বাংলাদেশে ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সংখ্যা ২৭টি। এগুলো হচ্ছে: চাকমা (চার লাখ ৪৪ হাজার ৭৪৮), মারমা (দুই লাখ দুই হাজার ৯৭৪), ত্রিপুরা (এক লাখ ৩৩ হাজার ৭৯৮), ম্র (৩৯ হাজার চারজন), তঞ্চ্যঙ্গা (৪৪ হাজার ২৫৪), বম (১২ হাজার ৪২৪), পাঙ্খুয়া (২ হাজার ২৭৪), চাক (২ হাজার ৮৩৫), খিয়াং (৩ হাজার ৮৯৯), খুমি (৩ হাজার ৩৬৯), লুসাই (৯৫৯), কোচ (১৬ হাজার ৯০৩), সাঁওতাল (১ লাখ ৪৭ হাজার ১১২), ডালু (৮০৬), উসাই (৩৪৭), রাখাইন (১৩ হাজার ২৫৪), মণিপুরি (২৪ হাজার ৬৯৫), গারো (৮৪ হাজার ৫৬৫), হাজং (৯ হাজার ১৬২), খাসিয়া (১১ হাজার ৬৯৭), মং (২৬৩), ওঁরাও (৮০ হাজার ৩৮৬), বর্ম্মন (৫৩ হাজার ৭৯২), পাহাড়িয়া (৫ হাজার ৯০৮), মালপাহাড়ি (২ হাজার ৮৪০), মুন্ডা (৩৮ হাজার ২১২) ও কোল (২ হাজার ৮৪৩)।
 
এদিকে আদিবাসী নেতৃবৃন্দের দাবি করেন বাংলাদেশে ৪৫টি জাতিসত্তার প্রায় ৩০ লাখ আদিবাসী রয়েছে। আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি দিতে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে পাহাড়ী ও সমতল অঞ্চলের বিভিন্ন আদিবাসী সংগঠন।
 
একসময় পৃথিবীব্যাপী নৃ-বিজ্ঞানী ও গবেষকেরা উপজাতি (বা ট্রাইবাল, অ্যাবওরিজিন) ধরনের শব্দ ব্যবহার করতেন। কিন্তু এসব শব্দের ব্যবহার বাতিল হওয়া দরকার। কারণ কেউ জাতি কেউ উপজাতি এটা হতে পারে না। উপজাতি শব্দ ব্যবহার করলে অনেকটাই অধিকারবঞ্চিত মনে হয়। আদিবাসী শব্দটি ব্যবহার করলে তার একটি রাজনৈতিক তাৎপর্য থাকে। এক্ষেত্রে অধিকারের বিষয়টি বড় হয়ে দেখা দেয়। আদিবাসী মানে তারা এই মাটিরই সন্তান। সুতরাং সব ধর্ম, বর্ণ ও গোত্রের মানুষ এ দেশেরই সন্তান। আমাদের একটাই পরিচয় - আমরা বাংলাদেশি।

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Adibasi


The 15th Amendment to the Constitution (Article 23A) recognizes indigenous people as tribes, minor races, ethnic sects and communities. But Bangladesh Adivasi Forum President Jyotirindra Bodhipriya Larma (Santu Larm) said that indigenous peoples had rejected it.
 
According to Wikipedia, indigenous people were referred in different names such as first nation, hill people, native people, tribes etc. But there is a strong debate in national and international arena in this connection.
 
However beyond all the debates we can refer that indigenous people means the people who used to live, also live at present, in their specific lands from much before the intruders arrived there. They have own customs, cultures and values. They identified themselves as independent part of the collective culture and society. In fact, they are not any sub-nation of a nation. They are individually a nation.
 
Indigenous people live in more than 40 countries of the five continents of the world. The number of the indigenous communities is about 5000 and population is 30 to 35 crore.
 
Despite the apparent social and political advances of civilization, the world's Indigenous People continue to experience great challenges at the hands of governments, corporations, and non-governmental organizations. They were extinct in many parts of the world as they were deprived of policy making.  Whenever they protested against it to get back their rights, they were tortured, even killed.
 
United Nations (UN) announced 1993 as the year of International World’s Indigenous People. Later, 1995 to 2004 was declared as a decade of International World’s Indigenous People, aiming to pay attention to the concerns of indigenous peoples. The General Assembly of the United Nations in December 1994 declared that the International Day of the World's Indigenous Peoples would be observed on August 9 each year to promote and protect the rights of the world’s indigenous population.
 
Stating Indigenous peoples as Subnation (Upajati) in a Census report it was said that most of the indigenous people live in Chittagong hill tracks, Mymensingh, Sylhet and Rajshahi.
 
The Statistics Bureau shows there are 27 small ethnic groups in the country; they are as follows: The Chakmas (4 lakhs, 44 thousands and 748); the Marmas (2 lakhs, 2 thousands and 974); the Tripuras (1 lakh, 33 thousands and 798); the Mros (39 thousands and 4); the Tanchangyas (44 thousands and 254); the Pankhoas (2 thousands and 274); the Chaks (2 thousands and 835); the Khyiangs (3 thousands and 899); the Khumis (3 thousands and 369); the Lushais (959); the Koachs (16 thousands and 903); the Santals (1 lakh, 47 thousands and 112); the Dalus (806); the Ushais (347); the Rakhaines (13 thousands and 254); the Monipuris (24 thousands and 695); the Garos (84 thousands and 565); the Hajongs (9 thousands and 162); the Khasis (11 thousands and 697); the Mongs (263); the Oranos (80 thousands and 386); the Barmans (53 thousands and 792); the Paharis (5 thousands and 908); the Maalpaharis (2 thousands and 840); the Mundas (38 thousands and 212); and the Koles (2 thousands and 843).
 
However, leaders of indigenous people claimed that there are about 30 lakh indigenous people of 45 different ethnic groups in the country. Different Adibasi rganisations claim for recognitions as indigenous people.
 
Researchers earlier used the term 'tribal or aboriginal' which should be omitted. It should not be that some will be considered as nation while others will be termed sub-nation. The term sub-nation pushes the indigenous people deprived of rights. The word 'Adibasi' has a political importance that can save their rights and considered them as children of this soil. We all are human being. There should not be any discrimination for different castes, races and religions. Our only identity should be 'we are Bangladeshis'.

Aduri (Ador Kore Nam Rekheche)


 
আদর করে নাম রেখেছে
মা তার আদুরী
মুখে যে তার মুগ্ধ হাসি
কথায় মাধুরী
 
অনটনে যায় না রে দিন
করে লক্ষ্মী গৃহ ছাড়া
নিয়ে পরের ঘরে ঝিয়েরও কাজ
হয় সে স্নেহ হারা

নেমে আসে অমানিষা
হয় সুখের সাথে আড়ি
সুখগুলো তার কেড়ে নিলো
এক নিঠুর অত্যাচারী
 
পাষাণী দিতো ছ্যাঁকা
কাটতো ব্লেডে, মারতো ধরে
পঁচা-বাসি দিতো খাবার
রাখতো অনাহারে

একদিন তারে মৃত ভেবে
ফেললো ময়লা ভাগাড়ে
কপালগুণে গেল বেঁচে
ছোট্ট মোদের ফুলকুঁড়ি

CATEGORY: Reality/বাস্তবতা



Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Aduri (Ador Kore Nam Rekheche)


 
Aduri (affectionate)
 
Her mother affectionately named her Aduri
As her lips were shining with charming smiles
And her talks were mingled with sweetness.
 
Days were not easy for severe poverty
That led to drive the graceful off her home.
Taking the job of domestic help
She was detached from affection
She was detached from affection
Darkness fell on her
Rivalry began with the bliss
A cruel torturer snatched away all her happiness.
 
The heartless burnt her with hot iron
Hit her and slashed all over her body with blade
Served her with rotten foods or kept her starving
Kept her starving.
Once, assuming her dead
The heartless dumped her on a pile of garbage
Our little bud got back life by luck.

Aduri (Ador Kore Nam Rekheche)


আদুরী। মা-বাবার অনেক আদরের মেয়ে। খুব আদর করে মা তার নাম রেখেছেন আদুরী। আর দশটা শিশুর মতো পরিবারের অকৃত্রিম স্নেহে মানুষ হচ্ছিল সে। কিন্তু বাধ সাধে দারিদ্র। পটুয়াখালী জেলার প্রত্যন্ত শেহেকাঠি গ্রামের ছোট্ট মেয়েটি ঢাকায় আসে একটু সুখের খোঁজে। কিন্তু ঢাকার চকচকে আলো এক সময় মরিচিকা হয়েই দেখা দেয়। এক মুঠো ভাতের স্বপ্ন অচিরেই মিলিয়ে যায় কঠিন বাস্তবতা আর মানুষরূপী অমানুষের নির্মম অত্যাচারে।
 
চলুন একবার ফিরে তাকাই। ২০০২ সালে কোনো একদিন মা সাফিয়া বেগমের কোলজুড়ে আসে দশম সন্তান। অনেক সন্তান হলেও নতুন অতিথির প্রতি মা-বাবার আদরের কমতি ছিল না। আসলে, পিতা-মাতার আদর কখনো কমে না। সাধারণত কোনো পরিবারে সর্বকনিষ্ঠ সন্তান বাবা-মা এমনকি ভাই-বোনদের কাছেও বেশি আদরের হয়। আদুরীও ছিল তাই। জন্মের পর থেকেই অভাবের সংসারে আদুরী আধাপেটা খেয়ে বড় হতে থাকে। আট বছর বয়সে আদুরী হারায় তার বাবাকে । সংসারের একমাত্র উপার্জনক্ষম মানুষটিকে হারানোর পর আদুরীদের সংসারে নেমে আসে অবর্নণীয় দুর্ভোগ। জীবনযুদ্ধে টিকে থাকার লড়াইয়ে জয়ী হতে আদুরীর মা গ্রামে মাটি কাটার কাজ শুরু করেন।
 
কিন্তু এত বড় সংসারে সবার মুখে দু’বেলা দু’মুঠো খাবারের সংস্থান করা তার জন্য কষ্টসাধ্য হয়ে পড়ে। অসহায় মা অন্য কোনো উপায় না দেখে একান্ত বাধ্য হয়েই নয় বছর বয়সের আদরের ধন আদুরীকে ইট-পাথরের যান্ত্রিক শহর রাজধানী ঢাকাতে মাত্র ৫০০ (পাঁচশত) টাকা মাসিক বেতনে গৃহপরিচারিকার কাজ করতে পাঠান। যে বয়সে আদুরীর স্কুলে যাওয়ার কথা। গ্রামের সমবয়সী ছেলে-মেয়েদের সঙ্গে হেসে-খেলে বেড়ানোর কথা। সে বয়সে তাকে অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করতে হয়েছে।
 
বাস্তবতা কি নির্মম! আদুরী যে বাসায় গৃহপরিচারিকার কাজ নেয়, ওই বাসার গৃহকর্ত্রী তার বাবা-মায়ের দেওয়া নামটিও পাল্টে ফেলে। আদুরীর নতুন নাম হয় মণিকা। নাম-পরিচয় নিয়ে হয়তো মাথাব্যথাও ছিল না আদুরীর। লক্ষ্য ছিল খেয়ে-পড়ে বেঁচে থাকা। বিনিময়ে চাই শুধু তিন বেলা এক মুঠো ভাতের নিশ্চয়তা।
 
হয়তো একটু পঁচা-বাসি খাবার দিত বাড়িওয়ালী। তার বিনিময়ে অমানুষিক পরিশ্রম করতে হতো আদুরীকে। সে দিকেও ভ্রুক্ষেপ ছিল না আদুরীর, না ছিল প্রতিবাদ। রবী ঠাকুরের সেই বিখ্যাত ‘পুরনো ভৃত্য’ কবিতার কেষ্টার মতোই সে যত পায় বেত, না পায় বেতন, তবু না চেতন মানে। গৃহকর্ত্রী আদুরীকে বিভিন্নভাবে দিনের পর দিন অমানুষিক নির্যাতন করত। পান থেকে চুন খসলেই চর-থাপ্পরের পাশাপাশি চলত নানা রকম নির্যাতন। গরম ইস্ত্রি দিয়ে ছ্যাঁকা, ব্লেড দিযে গা কেটে দেওয়া প্রভৃতিও বাদ যেত না। অনেক অত্যাচারে নিষ্পেষিত আদুরীকে একদিন মৃত ভেবে ময়লার ভাগাড়ে ফেলে আসে গৃহকর্ত্রী।
 
২০১৩ সালের ২৩ সেপ্টেম্বর আদুরীকে অর্ধমৃত অবস্থায় পল্লবীর ডিওএইচএস এলাকার একটি ডাস্টবিন থেকে উদ্ধার করা হয়। এ সময় আদুরীর শরীরের বিভিন্ন অংশে কাটা দাগসহ অসংখ্য আঘাতের চিহ্ন দেখতে পাওয়া যায়। পুলিশের সহায়তায় তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে ভর্তি করা হয়। হাসপাতালে ভর্তির পরদিন আদুরীর জ্ঞান ফিরে। জ্ঞান ফেরার পর আদুরী নিজেই তার নাম, কোন বাসায় কাজ করতো, কীভাবে গৃহকর্ত্রী ব্লেড দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে তাকে যন্ত্রণা দিয়েছে তার বর্ণনা দেয়। অপরদিকে তার বোনও তাকে মাঝেমাঝেই তার গলা টিপে ধরত বলে অভিযোগ করে আদুরী।
 
ঢাকা মহানগর পুলিশ গৃহকর্ত্রীকে গ্রেফতার করার পর জিজ্ঞাসাবাদে গৃহকর্ত্রী জানান, আদুরীকে মাঝেমধ্যে দুয়েকটি চড়-থাপ্পড় দিতেন। কখনও ব্লেড দিয়ে জখম, ইস্ত্রি দিয়ে ছ্যাঁকা বা অন্য কোনোভাবে অত্যাচার করেননি। জিজ্ঞাসাবাদে তিনি আরো জানান, দুই মাস আগে আদুরী তাদের বাসা থেকে পালিয়ে যায়। এরপর আর তিনি তার খোঁজ নেননি। এমনকি তিনি পুলিশকেও জানাননি যে আদুরী পালিয়ে গেছে। গৃহকর্ত্রী পুলিশের কাছে অভিযোগ করেন, আদুরী চার হাজার টাকা, সোনার দুল ও হাতের চুড়ি চুরি করে বাসা থেকে পালিয়ে যায়। পরে পত্রিকায় দেখেন আদুরীকে ময়লার ডাস্টবিনে পাওয়া গেছে। পরে সমাজের নানা বিবেকমান মানুষের সহায়তায় সুস্থ্য হয়ে মায়ের কোলে ফিরে যায় আদুরী। কিন্তু তার মনে চিরস্থায়ী দাগ ফেলে মানুষের ওপর মানুষের অমানুষিক বর্বরতা।
 
আদুরীর বেদনায় সমব্যথী হয়েছেন লেখক। তার লেখায় মানবিক মূল্যবোধ ও অবক্ষয়ের করুণ গাথা ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। এ গানের প্রতিটি শব্দ যেন আদুরীর দুঃখে ডুকরে ডুকরে কাঁদে। সমাজসচেতন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ তাঁর আদুরী গানটিতে ঘুণেধরা সমাজের একটি অন্ধকার দিককে মানুষের সামনে তুলে ধরেছেন। গানের মাধ্যমে চোখে আঙুল দিয়ে দেখিয়েছেন অসহ্য অসঙ্গতির বাস্তব চিত্র, সভ্য মানুষের অসভ্যতা।
 
সব মিলিয়ে মাহবুবুল এ খালিদের গানটি হয়ে উঠেছে বর্তমান সমাজের ও সময়ের অসামান্য দলিল।

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Aduri (Ador Kore Nam Rekheche)


Aduri was the most affectionate daughter of her parents. Her mother affectionately named her Aduri. She was being raised up with unfeigned love and care of her family like other children.
 
But poverty made obstacles to that. The little girl of rural Kourakhali village in Patuakhali district was forced to come to Dhaka in search of a little comfort and happiness.
 
But the bright shining Dhaka turned into an illusion to her. The dream of a handful living vanished away for the hard reality and brutal tortures of the human like inhuman.   
 
Back to a day of 2002, Shafia Begum gave birth of her tenth child. There was no shortage of affection for the newborn though her parents had many other children. It is because the love and affection of parents for the children never withers away. Generally the youngest child of a family gets much love and affection from its parents as well as other siblings. And Aduri was not an exception of that. Yet being born of a poor family, Aduri was raised up without having sufficient food. She lost her father at the age of eight. Severe woe fell on them as they lost the only breadwinner of the family. Aduri’s mother started doing the work of digging soil to earn their livelihood.
 
But it was not an easy task for her to earn the living of such a big family. Finding no other way, the helpless mother sent her affectionate 9-year old Aduri to work as a domestic help in Dhaka, the mechanical city of brick and stone, only for a monthly salary of Tk. 500. Aduri had to take the profession of a household worker at the age when she would have been gone to school or played with other children.
 
How cruel the reality was! The employer of Aduri, for whom she was working as a domestic help, changed the name, affectionately given by her parents. They renamed her Monika. Aduri might have no notion headache about her name and whereabouts. She was only concerned about earning a handful living and assurance of having little food three times a day.    
 
She might have been served with rotten foods by her employer. She had to work very hard for that. She never minded for working hard or did not complain for that. Like the servant ‘Kesta’ of the famous poem ‘Puratan Bhrettya – Ancient Servant’ of Rabindranath Tagore, she bore all the pain silently. Her employer brutally tortured her day after day. She had to bear various tortures including slap and hits for even a little mistake. She was also got burnt with hot iron and slashes of blade all over her body. One day, assuming her dead over severe wounds inflicted by physical abuses, her employer dumped Aduri on a pile of garbage.
 
Aduri was rescued to skin and bones from a dustbin in the capital’s DOHS Pallabi on September 23, 2013. She was found senseless, battered and bruised and with marks of blade slashes and burnt injures all over her body. With the assistance of police, Aduri was admitted to the One-stop Crisis Centre of Dhaka Medical College and Hospital. A day later, she regained her sense. She then uttered her name, gave the address of her employer and the described of the tortures she bore. Aduri also alleged that the employer’s sister got her strangled several times.
 
Dhaka Metropolitan Police arrested the employer of Aduri. The employer, during police interrogation, admitted that she used to slap Aduri more than a few times but denied the allegation of torturing her with hot iron burnt or blade slashes. She also informed the police that Aduri fled off her house two months back. She alleged that the domestic help stole Tk. 4000 cash, gold ring and bangles. She came to know from the newspaper that Aduri was found on a dustbin.
 
Later, getting treatment with the assistance from the conscience people of the society, a healthier Aduri went back home to her mother. However, the brutal tortures of a human on another human being cast a deep permanent impact on her mind.
 
The writer has been moved with compassion for the woes of Aduri. He tried to sketch the tragic story of perverted human values and degradation. Every word of the song seems shedding tears for the woes of Aduri. Socially conscious poet, lyricist and composer Mahbubul A Khalid, through the song Aduri, has exposed the dark side of a degraded society before the eyes of all human being. Through the song, he made all understand the true picture of the unbearable irregularities of the society and the savagery of civilized men with positive proof.  
 
Altogether, the song of Mahbubul A Khalid turned into an outstanding document of the present time and society.

Ager Kotha Vabte Mana


 
আগের কথা ভাবতে মানা
আহা দুঃখ টেনে আনে
ভবিষ্যৎতো সব অজানা
শুধু ভাবনা বাড়ায় মনে
 
ভাবো তুমি বর্তমানকে
কাজে লাগাও তারে
আজকে তুমি করবে যাহা
ভাবো ভালো করে

সবার চেয়ে মূল্য দাও
তোমার নিকট জনে
 
ছুড়ে ফেল পরের কথা
পাছে লোকের কিছু বলা
এগিয়ে যাও নিজের মতো
আপন ভাবনায় পথ চলা

সফল হলে ওরাই তোমায়
ফুল দিবে পরক্ষণে

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Priyanka Bishwas/ প্রিয়াংকা বিশ্বাস
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ager Kotha Vabte Mana


 
Thinking about past is forbidden
 
Thinking about past is forbidden
Oh! It drags sorrows
The future is all unknown
Only increases worries in mind.
 
Think only of present
Make its proper use
What you will do today
Think well of it.
Value above all
Your dear and near ones.
 
Throw away what others talk
What people talk behind
Go ahead on your own
Follow your own plans
If you become successful
The criticizers will greet you with flowers too.

Agneogiri A


 
তুমি কি দেখেছ সেই
আগ্নেয়গিরিটাকে
কত শান্তভাবে ঘুমিয়ে আছে
সেই দূর পাহাড়ের বুকে
 
কত তপ্ত লাভা লুকিয়ে আছে
সুপ্ত তারি মাঝে
ভীষণ নম্র স্বভাব যে তার
গর্জে না সহজে।
কত পাহাড় সমুদ্র নদী
ঘিরে আছে তাকে
দুটি কথা হয়নি কোনো দিন
করেনি আঘাত বুকে
 
ও রে তোরা ক্ষেপাসনে তারে
যেন বারে বারে
সব অসুর দৈত্য শুয়ে আছে
তারি মাঝে রে।
হায় যদি যায় ক্ষেপে
লয় করে দিবে চারদিকে
চুপি চুপি ফেলো গো পা
যেন তার ঘুম না টুকে

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Mehedi Hasan/ মেহেদি হাসান Nandita/ নন্দিতা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Agneogiri A


 
Volcano

Have you ever seen
That volcano
That is sleeping peacefully
In the heart of the mountain far away.
 
So much burning lava hiding
And sleeping inside it
It is so tender in nature
Does not bark often.
Many mountains, seas and rivers
Stand surrounding it
No words were exchanged
Never had it struck on chest of others.
 
Hey, don't incite it
Like again and again
All the giants, monsters are sleeping
Inside it.
Alas! If it gets furious
Will destroy everything around
Take your steps silently
So that its sleep does not break.

Agneogiri A


পৃথিবীতে অনেক মানুষ আছেন, যাদের স্বভাব আগ্নেয়গিরির মতো। বাহ্যিক দৃষ্টিতে তাদেরকে খুব শান্ত মনে হয়। সহজ-সরল এই মানুষগুলো শান্তভাবে তাদের কাজ করে যান। বাইরে থেকে তাদের দেখে বোঝারও উপায় থাকে না যে, তাদের ভেতরও লুকিয়ে আছে আগ্নেয়গিরির মতো তপ্ত লাভা।
 
তপ্ত লাভার মতো বুকে আগুণ নিয়ে পৃথিবীর সব ঝড়-ঝঞ্জা সয়ে যান এসব মানুষ। কিন্তু তাদেরও তো সহ্য-শক্তির মাত্রা আছে। যখন সহ্য-শক্তির মাত্রা ছাড়িয়ে যায়, দেয়ালে পিঠ ঠেকে যায়, তখন আগ্নেয়গিরির মতোই ক্ষোভে ফেটে পড়েন তারা। সহজ-সরল ও নম্র স্বভাবের এই মানুষগুলোকে একবার ক্ষেপিয়ে তুললে ভারী বিপদ। কোনো কারণে তাদেরকে উত্তেজিত করলে আগ্নেয়গিরির মতোই বিস্ফোরণ ঘটে। তারা তখন লণ্ড-ভণ্ড করে দিতে পারেন সবকিছু।
 
সুতরাং আপতদৃষ্টিতে নিরীহ ও শান্ত মানুষের সঙ্গে বুঝে-শুনে চলতে হয়। এমন কিছু করা বা বলা উচিত নয়, যা তাদের ক্ষেপিয়ে তুলতে পারে। যুগে যুগে দেখা গেছে নির্যাতিত মানুষ একটা সময় পর্যন্ত সবকিছু মুখ বুজে সহ্য করে যান। কিন্তু যখন সহ্যের সীমা ছাড়িয়ে যায়, তখন তারা গর্জে ওঠেন। যেমনটা ঘটেছিল আমাদের স্বাধীনতাযুদ্ধে। পাকিস্তানি শাসকগোষ্ঠীর অত্যাচার ও নির্যাতন সহ্য করতে করতে এক সময় গর্জে ওঠে বাংলাদেশের আপামর জনগণ। আগ্নেয়গিরির মতো লুকানো লাভার আগুনে ঝলসে যায় পাকিস্তানি হানাদার বাহিনী। যে বাঙালি জাতিকে খুব সহজ-সরল ও নির্বিষ মনে করেছিল পাকিস্তানি শাসকগোষ্ঠী, তারাই নিজ ভূমি থেকে ঝেঁটিয়ে বিদায় করে অত্যাচারীদের।
 
স্রষ্টার সর্বশ্রেষ্ঠ সৃষ্টি মানুষ। ভালো ও খারাপের মিশেলে তৈরি মানুষের মাঝে থাকে অমিত সম্ভাবনা। প্রত্যেকের উচিত অন্য মানুষকে সম্মান করা। তার সঙ্গে বুঝে-শুনে ব্যবহার করা। কখনো এর ব্যতিক্রম হলে এই মানুষই হয়ে উঠতে পারে ভয়ংকর। ধ্বংস করে দিতে পারে তার উত্তক্তকারীদের। সুতরাং আগ্নেয়গিরির মতো স্বভাব যাদের, তাদের ধৈর্যের বাধ যেন না ভাঙে। তাদেরকে যেন আমরা অযথা বিরক্ত না করি।

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Agneogiri A


 
Volcano can also be described as an intense suppressed emotion or situation liable to burst out suddenly. There are some people who are like volcanoes. They are full of emotions which are kept hidden inside them. They are not driven by their emotions often. But whenever there is any breach, they burst like volcanoes which could hurt everyone near them. So we should deal with them softly and shouldn't do anything which could incite them and make them burst out.
 
So everyone should deal softly with the simple minded people. It is wise to do something which could agitate them. History says us that people who were subjected to suppress fought back when the torture exceeded limit. This is exactly seen in the Liberation of Bangladeshi people who were being tortured by Pakistani rulers. At one stage, the simple and honest Bangladeshi people retaliated in 1971 Liberation War. The Pakistani army felt the heat of the distressed Bangladeshi people who burst into rage like a devastating volcano. The Bengalees drove away the Pakistanis from their motherlands.
 
Human beings are the best creation of Almighty. These human possess enormous potentiality though they are blended with good and evil. Everybody should honour other people. All should behave gently with others. If there is any breach to that, the gentle human can turned into a devastating one. A good natured man can destroy everything around him like a volcano.

Agnibinar Phool


 
ওগো অগ্নিবীণার ফুল
তুমি গানেরই বুলবুল
বিদ্রোহী কবি তুমি রণক্লান্ত
হে নজরুল! হে নজরুল!
ওগো অগ্নিবীণার ফুল
তুমি গানেরই বুলবুল॥
 
তুমি সয়েছ ক্ষুধার জ্বালা
জেলের কষাঘাত
তবুও থামেনি অগ্নিবীণা
হয়নি উল্কাপাত।
অভিমানি তুমি ছিলে নির্বাক
ছুড়ে ভাষা বোল॥
 
তুমি মানোনি জাত পাত
মানোনি হিন্দু মুসলমান
মানোনি ছোট বড়
ছিল না জাত্যভিমান।
তুমি দুর্বার তুমি উত্তাল
ভেঙে সব করেছ নির্মূল॥

CATEGORY: Respect Song/শ্রদ্ধা সঙ্গীত
ARTIST: Lemis/ লেমিস Rajib/রাজীব
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Agnibinar Phool


 
Flower of fire-harp
 
O flower of fire-harp
You are the nightingale of songs
Rebel poet, you are tired of war
Hey Nazrul, Hey Nazrul!
O flower of fire-harp
You are the nightingale of songs.
 
You bore the pain of hunger
The baton in prisons
But your fire-harp did not stop
And no fall of meteor.
Emotional you were speechless
And did not utter any words.
 
You despised the differences of caste and religion
Did not differentiate between Hindu or Muslim
Never considered high or low
You had no feeling of lineage
You indomitable, you restless
You wiped out smashing all.

Agnibinar Phool


‘অগ্নিবীণা’ বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রথম কবিতার বই। বইটি ১৯২২ সালের অক্টোবর প্রকাশিত হয়। ‘অগ্নিবীণা’ গ্রন্থে রচিত বারোটি কবিতার মাধ্যমেই স্বরূপে আবির্ভূত হন এই অগ্নিবীণার ফুল।
 
কবিতাগুলো হচ্ছে - ‘প্রলয়োল্লাস’,  ‘বিদ্রোহী’, ‘রক্তাম্বর-ধারিণী মা’, ‘আগমণী’, ‘ধূমকেতু’, ‘কামাল পাশা’,  ‘আনোয়ার’,  ‘রণভেরী’,  ‘শাত-ইল-আরব’, ‘খেয়াপারের তরণী’, ‘কোরবানী’ ও ‘ মোহররম’। এ ছাড়া গ্রন্থটির সর্বাগ্রে বিপ্লবী বারীন্দ্রকুমার ঘোষ-কে উৎসর্গ করে লেখা একটি উৎসর্গ কবিতাও আছে।
 
বইটির উৎসর্গে কবি লেখেন- ‘বাঙলার অগ্নিযুগের আদি পুরোহিত সাগ্নিক বীর শ্রীবারীন্দ্রকুমার ঘোষ শ্রীশ্রীচরণারবিন্দেষু’। নিচে লেখেন- ‘তোমার অগ্নি-পূজারী হে মহিমাম্বিত শিষ্য-কাজী নজরুল ইসলাম’।  বিপ্লবে বিশ্বাসী নজরুল নিজেকে বাংলা তথা ভারতের বিপ্লববাদী আন্দোলনের অন্যতম নায়ক বারীন্দ্রকুমারের ‘-হে-মহিমান্বিত শিষ্য’বলে উল্লেখ করে তাকেই তার প্রথম কাব্যগ্রন্থ উৎসর্গ করেছিলেন।
 
শৈশবে দুখু মিয়া নামে পরিচিত কাজী নজরুল কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে খ্যাত হয়ে ওঠেন ‘বিদ্রোহী কবি’ নামে। তার কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের ওপর অত্যাচার এবং সামাজিক অনাচার ও শোষণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ। একাধারে কবি, সাহিত্যিক, সংগীতজ্ঞ, সাংবাদিক, সম্পাদক, রাজনীতিবিদ এবং সৈনিক হিসেবে অন্যায় ও অবিচারের বিরুদ্ধে নজরুল সর্বদাই ছিলেন সোচ্চার। তার কবিতা ও গানে এই মনোভাবই প্রতিফলিত হয়েছে। অগ্নিবীণা হাতে তার প্রবেশ, ধূমকেতুর মতো তার প্রকাশ।
 
নজরুলের জন্ম এক দরিদ্র মুসলিম পরিবারে। পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে। তার প্রাথমিক শিক্ষা ছিল ধর্মীয়। স্থানীয় এক মসজিদে সম্মানিত মুয়াযযিন হিসেবে কাজও করেছিলেন।
 
বাল্য বয়সেই লোকশিল্পের প্রতি আকৃষ্ট হয়ে একটি লেটো  দলে যোগ দেন। লেটো দলেই সাহিত্য চর্চা শুরু হয়। এই দলের সঙ্গে তিনি বিভিন্ন স্থানে যেতেন, তাদের সাথে অভিনয় শিখতেন এবং তাদের নাটকের জন্য গান ও কবিতা লিখতেন। নিজ কর্ম এবং অভিজ্ঞতার আলোকে তিনি বাংলা এবং সংস্কৃত সাহিত্য অধ্যয়ন শুরু করেন। সেই অল্প বয়সেই তার নাট্যদলের জন্য বেশকিছু লোকসঙ্গীত রচনা করেন।
 
আর্থিক সমস্যা ছিল তার প্রকট। আসানসোলের চা-রুটির দোকানে কাজ করার সময় আসানসোলের দারোগা রফিজউল্লাহ'র' সাথে তার পরিচয় হয়। দোকানে একা একা বসে নজরুল যেসব কবিতা ও ছড়া রচনা করতেন তা দেখে রফিজউল্লাহ তার প্রতিভার পরিচয় পান। তিনিই নজরুলকে ময়মনসিংহ জেলার ত্রিশালের দরিরামপুর স্কুলে সপ্তম শ্রেণিতে ভর্তি করে দেন। এখান থেকেই তিনি সেনাবাহিনীতে সৈনিক হিসেবে যোগ দেন।
 
সেনাবাহিনীতে ছিলেন প্রায় আড়াই বছর। এই সময়ের মধ্যে তিনি কোয়ার্টার মাস্টার হাবিলদার পর্যন্ত হয়েছিলেন। এখানেই তিনি ফার্সি ভাষা শিখেন। এছাড়া সঙ্গীতের চর্চা অব্যাহত রাখেন, আর গদ্য-পদ্যের চর্চাও চলতে থাকে একই সঙ্গে। করাচি সেনানিবাসে নজরুল যে রচনাগুলো সম্পন্ন করেন তার মধ্যে রয়েছে, ‘বাউন্ডুলের আত্মকাহিনী’, ‘মুক্তি’,  গল্প: ‘হেনা’, ‘ব্যথার দান’, ‘মেহের নেগার’, ‘ঘুমের ঘোরে’, ‘কবিতা সমাধি’ ইত্যাদি। বলা যায়, নজরুলের সাহিত্য চর্চার হাতেখড়ি এই করাচি সেনানিবাসেই। সৈনিক থাকা অবস্থায় তিনি প্রথম বিশ্বযুদ্ধে অংশ নেন। যুদ্ধ শেষ হলে সৈনিক জীবন ত্যাগ করে কলকাতায় ফিরে আসেন।
 
সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন। এ সময় তিনি কলকাতাতেই থাকতেন। ব্রিটিশ রাজের বিরুদ্ধে প্রত্যক্ষ সংগ্রামে অবতীর্ণ হন। প্রকাশ করেন বিদ্রোহী এবং ভাঙার গানের মত কবিতা; ধূমকেতুর মত সাময়িকী। জেলে বন্দী হওয়ার পর লেখেন রাজবন্দীর জবানবন্দী।
 
তার সাহিত্যকর্মে প্রাধান্য পেয়েছে ভালবাসা, মুক্তি এবং বিদ্রোহ। ধর্মীয় লিঙ্গভেদের বিরুদ্ধেও তিনি লিখেছেন। ছোট গল্প, উপন্যাস, নাটক লিখলেও তিনি মূলত কবি হিসেবেই বেশি পরিচিত। বাংলা কাব্যে তিনি এক নতুন ধারার জন্ম দেন। এটি হল ইসলামী সঙ্গীত তথা গজল, এর পাশাপাশি তিনি অনেক উৎকৃষ্ট শ্যামাসংগীত ও হিন্দু ভক্তিগীতিও রচনা করেন। নজরুলের গানের সংখ্যা চার হাজারের অধিক এবং অধিকাংশেরই সুরারোপ করেছেন, যেগুলো এখন নজরুল সঙ্গীত বা  নজরুল গীতি নামে পরিচিত এবং বিশেষ জনপ্রিয়।
 
নজরুলের বিয়ে ঠিক হয় কুমিল্লার নার্গিস আসার খানমের সাথে। বিয়ের আখত সম্পন্ন হবার পরে কাবিনের নজরুলের ঘর জামাই থাকার শর্ত নিয়ে বিরোধ বাধে। নজরুল ঘর জামাই থাকতে অস্বীকার করেন এবং বাসর সম্পন্ন হবার আগেই নার্গিসকে রেখে কুমিল্লা শহরে বিরজাসুন্দরী দেবীর বাড়িতে চলে যান। তখন নজরুল খুব অসুস্থ ছিলেন এবং প্রমিলা দেবী নজরুলের পরিচর্যা করেন। এক পর্যায়ে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন।
 
নজরুল সাম্যবাদের একজন অগ্রদূত ছিলেন। তিনি মুসলিম হয়েও চার সন্তানের নাম হিন্দু এবং মুসলিম উভয় নামেই নামকরন করেন। যেমন- কৃষ্ণ মুহাম্মদ, অরিন্দম খালেদ (বুলবুল), কাজী সব্যসাচী এবং কাজী অনিরুদ্ধ।
 
দেশজুড়ে অসহযোগ আন্দোলন চলাকালে নজরুল পরিণত হন একজন সক্রিয় রাজনৈতিক কর্মীতে। তার মূল কাজ ছিল শোভাযাত্রা ও সভায় যোগ দিয়ে গান গাওয়া। তখনকার সময়ে তার রচিত ও সুরারোপিত গানগুলির মধ্যে রয়েছে ‘এ কোন পাগল পথিক ছুটে এলো বন্দিনী মার আঙ্গিনায়’, ‘আজি রক্ত-নিশি ভোরে/ একি এ শুনি ওরে/ মুক্তি-কোলাহল বন্দী-শৃঙ্খলে’, ‘ভিক্ষা দাও! ভিক্ষা দাও! ফিরে চাও ওগো পুরবাসী’- প্রভৃতি।
 
কাজী নজরুল ইসলাম নামটি বাংলাদেশের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। রাষ্ট্রের জাতীয় কবির মর্যাদা দেওয়া হয় তাকে। তার রচিত "চল্ চল্ চল্, ঊর্ধগগনে বাজে মাদল’ বাংলাদেশের রণসংগীত। নজরুলের জন্ম ও মৃত্যুবার্ষিকী প্রতি বছর বিশেষভাবে উদযাপিত হয়। নজরুলের স্মৃতি বিজড়িত ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় নামক সরকারী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। রাজধানী ঢাকায় কবির স্মৃতিতে নজরুল একাডেমী, বুলবুল ললিতকলা একাডেমী ও শিশু সংগঠন বাংলাদেশ নজরুল সেনা স্থাপিত হয়। সরকারীভাবে স্থাপিত হয়েছে গবেষণা প্রতিষ্ঠান নজরুল ইন্সটিটিউট- ঢাকা শহরের একটি প্রধান সড়কের নাম রাখা হয়েছে কাজী নজরুল ইসলাম এভিনিউ।
 
অন্যদিকে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের চুরুলিয়ায় ‘নজরুল অ্যাকাডেমি’ নামে একটি বেসরকারি নজরুল-চর্চা কেন্দ্র আছে। চুরুলিয়ার কাছে আসানসোল মহানগরে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়েছে। আসানসোলের কাছেই দুর্গাপুর মহানগরের লাগোয়া আন্তর্জাতিক বিমানবন্দরটির নাম রাখা হয়েছে কাজী নজরুল ইসলাম আন্তর্জাতিক বিমানবন্দর। উত্তর চব্বিশ পরগনা জেলায় নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কলকাতার যোগাযোগ-রক্ষাকারী প্রধান সড়কটির নাম রাখা হয়েছে কাজী নজরুল ইসলাম সরণি। কলকাতা মেট্রোর গড়িয়া বাজার মেট্রো স্টেশনটির নাম রাখা হয়েছে ‘কবি নজরুল মেট্রো স্টেশন’।
 
কাজী নজরুল ইসলাম অবিভক্ত বাংলার সাহিত্য, সমাজ ও সংস্কৃতি ক্ষেত্রের অন্যতম শ্রেষ্ঠ ব্যক্তিত্ব। তিনি সাহিত্যের ইতিহাসে যেমন ‘বিদ্রোহী কবি’, তেমনি আবার বাংলা গানের জগতে ‘বুলবুল’নামে খ্যাত। বাণী ও সুরের বৈচিত্র্যে নজরুল বাংলা গানকে যথার্থ আধুনিক সঙ্গীতে রূপান্তরিত করেন।
 
১৯২৫ সালে নজরুলের গানের প্রথম রেকর্ড প্রকাশিত হয় হিজ মাস্টার্স ভয়েস (এইচ.এম.ভি) কোম্পানি থেকে। শিল্পী হরেন্দ্রনাথ দত্তের কণ্ঠে ‘জাতের নামে বজ্জাতি সব জাত-জালিয়াৎ খেলছে জুয়া’ ও ‘যাক পুড়ে যাক বিধির বিধান সত্য হোক’ গান দুটি রেকর্ড করা হয়।
 
১৯২৬ সালে নজরুল কৃষ্ণনগরে বসবাস শুরু করেন এবং বাংলা গানে এক নতুন ধারার সংযোজন করেন। তিনি স্বদেশী গানকে স্বাধীনতা ও দেশাত্মবোধের মধ্যে সীমাবদ্ধ না রেখে সর্বহারা শ্রেণির গণসঙ্গীতে রূপান্তরিত করেন। স্মরণীয় যে, ১৯২৭ সালের এপ্রিল মাসে নজরুল কলকাতার প্রথম বামপন্থী সাপ্তাহিক গণবাণীর (১৯২৭ সালের ১২ আগস্ট থেকে গণবাণী ও লাঙ্গল একীভূত হয়) জন্য রচনা করেন ‘কমিউনিস্ট ইন্টারন্যাশনাল’ ও ‘রেড ফ্লাগ’ অবলম্বনে ‘জাগো অনশন বন্দী’, ‘রক্তপতাকার গান’ ইত্যাদি।
 
নজরুল ছিলেন বাংলা  গজল গানের স্রষ্টা। নজরুল গজল আঙ্গিক সংযোজনের মাধ্যমে বাংলা গানের প্রচলিত ধারায় বৈচিত্র্য আনয়ন করেন। তার অধিকাংশ গজলের বাণীই উৎকৃষ্ট কবিতা এবং তার সুর রাগভিত্তিক। নজরুলের বাংলা গজল গানের জনপ্রিয়তা সমকালীন বাংলা গানের ইতিহাসে ছিল তুলনাহীন।
 
নজরুল ১৯২৮ সালে গ্রামোফোন কোম্পানির সঙ্গে, ১৯২৯ সালে বেতার ও মঞ্চের সঙ্গে এবং ১৯৩৪ সালে চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হন। ১৯২৮ থেকে ১৯৩২ সাল পর্যন্ত তিনি এইচ.এম.ভি গ্রামোফোন কোম্পানির সঙ্গে সঙ্গীত-রচয়িতা ও প্রশিক্ষকরূপে যুক্ত ছিলেন। এইচ.এম.ভি-তে নজরুলের প্রশিক্ষণে প্রথম রেকর্ডকৃত তার দুটি গান ‘ভুলি কেমনে’ ও ‘এত জল ও কাজল চোখে’ গেয়েছিলেন আঙ্গুরবালা।
 
১৯৪১ সালের ৭ আগস্ট (২২ শ্রাবণ ১৩৪৮) রবীন্দ্রনাথের মৃত্যুতে শোকাহত নজরুল তাৎক্ষণিকভাবে রচনা করেন ‘ঘুমাইতে দাও শ্রান্ত রবিরে’ শোকসঙ্গীত। রবীন্দ্রনাথের মৃত্যুর বছরখানেকের মধ্যেই নজরুল নিজেও অসুস্থ এবং ক্রমশ নির্বাক ও সম্বিতহারা হয়ে যান। দেশে ও বিদেশে কবির চিকিৎসার ব্যবস্থা হয় বটে, কিন্তু কোনো সুফল পাওয়া যায় নি। ১৯৪২ সালের জুলাই থেকে ১৯৭৬ সালের আগস্ট পর্যন্ত দীর্ঘ ৩৪টি বছর কবির এ অসহনীয় নির্বাক জীবনকাল অতিবাহিত হয়।
 
১৯৭২ সালের ২৪ মে কবিকে সপরিবারে স্বাধীন বাংলাদেশে আনা হয়।  বাংলা সাহিত্য ও সংস্কৃতিতে কবির অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৭৪ সালের ৯ ডিসেম্বর  ঢাকা বিশ্ববিদ্যালয় এক বিশেষ সমাবর্তনে কবিকে সম্মানসূচক ডি.লিট উপাধিতে ভূষিত করে। ১৯৭৬ সালের জানুয়ারি মাসে নজরুলকে বাংলাদেশ সরকার বাংলাদেশের নাগরিকত্ব প্রদান এবং ২১ ফেব্রুয়ারি ‘একুশে পদকে’ ভূষিত করে। ২৯ আগস্ট ১৯৭৬ (১২ ভাদ্র ১৩৮৩) ঢাকার পিজি হাসপাতালে কবি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদের উত্তর পার্শ্বে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে।

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Agnibinar Phool


AIDS


 
ও ভাই এইডস কোন ঘাতক ব্যাধি
দূরারোগ্য নয়
এইডসের আছে ওষুধ
মানুষ করছে তারে জয়
 
এইডস থেকে দুরে থাকা খুব বেশি কঠিন নয়
শুধু জানতে মানতে হয়
একই সিরিঞ্জ সুই ব্লেড ছুরি কাঁচি
যেন ব্যবহার না হয়

অসতর্ক অযাচিত নীতি বহির্ভূত
নারী-পুরুষ মেলামেশা নয়
যদি মানুষ জানতে পারে সচেতন হয়
তবে দূর হবে ভয়, ঘুচবে গো সংশয়
 
হাঁচি কাশি খাওয়া দাওয়া একই সাথে
চলা ফেরায় এইডস ছড়ায় না
ভূলে যাও অপবাদ বৈষম্য ঘৃণা
ঘুচাও দূর্ভাবনা

দশটা রোগের মত একটা, নয়তো লোকা-ছাপা
এইডসের আছে চিকিৎসা
হও সতর্ক, হতে পার নিজেও আক্রান্ত
জানো শেখো থাক নির্ভয়, মুক্ত সংশয়
 

CATEGORY: Awareness/জন সচেতনতা
ARTIST: Luipa/ লুইপা Mehedi Hasan/ মেহেদি হাসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



AIDS


 
AIDS
 
Hey friends AIDS is not a killer disease
Nor an incurable one
There is treatment for AIDS
Humans are conquering it.
 
It's not tough to be away from AIDS
Only should know and obey some rules
Needle, syringe, blade, knife and scissors
Should not be shared.
Nor any unsafe, unwelcomed and illegal
Physical relation between men and women
If people are aware and become conscious
Then will vanish away all fear and doubts.
 
Sneezing, coughing, dining and normal interactions with each other
Don’t spread AIDS
Forget all malice, inequalities, hatred
Erasing all worries.
Like other diseases no hiding for AIDS
It has treatment
Be aware, you can be affected
Know, learn and be free, safe and stress less.

AIDS


এইডস (একুয়ার্ড ইমুনোডিফিসিয়েন্সি সিনড্রোম) হলো এইচআইভি নামক ভাইরাসের কারণে সৃষ্ট একটি ব্যাধি, যা মানুষের শরীরের রোগ-প্রতিরোধের ক্ষমতা দুর্বল করে দেয়। এতে করে একজন এইডস রোগী খুব সহজেই যে কোন সংক্রামক রোগে আক্রান্ত হতে পারেন, যা শেষ পর্যন্ত তার মৃত্যু ঘটাতে পারে। এইচআইভি সংক্রমণের ফলে অন্যান্য রোগ যেমন-নিউমোনিয়া, মেনিনজাইটিস এমনকি ক্যান্সারও হতে পারে। এইচআইভি সংক্রমণের পরের ধাপকেই এইডস বলা হয়।
 
এইডস রোগ প্রথম দেখা যায় আফ্রিকায় ১৯৭০ সালের দিকে। এরপরে ১৯৭৮ সালের দিকে তা যুক্তরাজ্যেও দেখা যায়। তবে এর ভাইরাস প্রথম সনাক্ত করা হয় ১৯৮১ সালে আমেরিকাতে। আর আমাদের দেশে এই রোগ ধরা পড়ে ১৯৮৯ সালের দিকে একজন পুরুষের শরীরে। তবে ১৯৯১ সাল আসতে আসতে এইডস রোগে আক্রান্ত রোগীর সংখ্যা দাড়ায় ৯ জনে, যার মধ্যে মহিলা ছিলেন ২ জন। এরপরে থেকে প্রতি বছরেই এই সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
 
বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যার তথ্য অনুযায়ী ২০১৪ সাল পর্যন্ত সারা বিশ্বে এইচআইভি/এইডসে আক্রান্তের সংখ্যা ৩৬.৯ মিলিয়ন। এদের মধ্যে ২.৬ মিলিয়নই শিশু (যাদের বয়স ১৫ বছরের নিচে)। স্বাস্থ্য মন্ত্রণালয় অনুযায়ী, বাংলাদেশের জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি ভাইরাস সংক্রমণের হার এখনও শতকরা ০ দশমিক ১ ভাগের নীচে এবং ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে ১ শতাংশেরও কম৷ সরকারি হিসেবে ২০১৫ সালের নভেম্বর পর্যন্ত বাংলাদেশে এইচআইভি আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৪ হাজার ১৪৩ জন। এ সময়ে এইডস রোগে মৃত্যু হয়েছে ৫৬৯ জনের৷ যারা এইচআইভি-তে নতুন সংক্রমিত হয়েছেন, তাদের শতকরা ৭৩ ভাগ পুরুষ, ২৫ ভাগ নারী এবং ২ ভাগ ‘ট্রান্সজেন্ডার' মানুষ৷
 
বিভিন্ন কারণে এইডস ছড়াতে পারে। এই মরণঘাতী রোগ প্রধানত শারীরিক সম্পর্কের মাধ্যমে ছড়ায়। এছাড়া    এইচআইভি সংক্রমিত রক্ত আদান-প্রদানের মাধ্যমে, কারো ব্যবহৃত সুচ এবং সিরিঞ্জ ব্যবহার এবং সিরিঞ্জ-এর মাধ্যমে দুর্ঘটনা জনিত কারণেও এইডস হতে পারে।গর্ভবতী মা এইচআইভিতে আক্রান্ত হলে, ডেলিভারীর সময় এবং আক্রান্ত মায়ের দুধ পান করলে শিশুর এই রোগ হতে পারে। শরীরের কোন অঙ্গ বা কলা প্রতিস্থাপন করলে অথবা জীবাণুমুক্ত করা হয়নি এমন সরঞ্জাম দিয়ে দাঁতের চিকিৎসা বা অপারেশন করলেও এইডস হওয়ার সম্ভাবনা থাকে।
 
এইডস ছড়ানো নিয়ে অনেক ভুল ধারণাও আছে। অনেকেই মনে করেন এইডস আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলেই বুঝি সেও আক্রান্ত হবে। প্রকৃতপক্ষে আক্রান্ত ব্যক্তির সাথে হাত মেলালে বা আক্রান্ত ব্যক্তির সাথে খেলাধূলা, কোলাকুলি করলে এইডস ছড়ায় না। এছাড়া আক্রান্ত ব্যক্তির সঙ্গে ঘোরা-ফেরা, খাওয়া-দাওয়া করলে, আক্রান্ত ব্যক্তির সাথে একই থালায় ভাত খেলে বা আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত পায়খানা (Toilet) ব্যবহার করলেও এইডস ছড়ায় না।
 
এইডস হয়েছে কিনা এটা কি করে বুঝবেন? সংক্রমণের ধাপের উপর নির্ভর করে এইচআইভি ও এইডসের লক্ষণ ও উপসর্গগুলো পৃথক হয়ে থাকে। সংক্রমণের প্রাথমিক পর্যায়ে সাধারণত জ্বর, মাথাব্যথা, গলা ভাঙা, লসিকাগ্রন্থি ফুলে উঠা (Swollen lymph glands), শরীরে লালচে দানা (Rash) ইত্যাদি লক্ষণ ও উপসর্গ দেখা দেয়।
 
সংক্রমণের পরবর্তী সময় সাধারণত, অস্থিসন্ধি ফুলে ওঠা (Swollen lymph nodes), ডায়রিয়া, শরীরের ওজন কমা, জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট ইত্যাদি লক্ষণ ও উপসর্গ দেখা দেয়।
 
সংক্রমণের শেষ পর্যায়ে সাধারণত  রাতের বেলা খুব ঘাম হয়। কয়েক সপ্তাহ ধরে ১০০ ফারেনহাইট (৩৮ সে.) বা এর অধিক তাপমাত্রার জ্বর অথবা কাঁপুনি থাকে। শুকনা কাশি ও শ্বাসকষ্ট, মাথাব্যথা, দীর্ঘদিন ধরে ডায়রিয়া, মুখ অথবা জিহ্বা বেঁকে যাওয়া অথবা সাদা দাগ পড়া, সবকিছু অস্পষ্ট ও বিকৃত দেখা, তীব্র অবসাদ অনুভব হয়। তিন মাসের অধিক সময় ধরে অস্থিসন্ধি ফুলে থাকা ইত্যাদি লক্ষণ ও উপসর্গ দেখা দেয়।
 
শিশুদের ক্ষেত্রে এইচআইভি’র লক্ষণগুলো হলো - শিশুর ওজন বৃদ্ধি না পাওয়া। শিশুর স্বাভাবিক বৃদ্ধি না হওয়া, হাঁটতে সমস্যা, মানসিক বৃদ্ধি দেরিতে হওয়া, কানের সংক্রমণ, নিউমোনিয়া এবং টনসিলের মতো সাধারণ স্বাস্থ্য সমস্যা প্রকট আকার ধারণ করা।
 
রোগের প্রাথমিক ও পরবর্তী পর্যায়ের লক্ষণ ও উপসর্গগুলো দেখা দেয়ার সাথে সাথে ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে। বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং সাতটি মেডিক্যাল কলেজসহ মোট ১২টি সরকারি হাসপাতালে এইচআইভি রোগ শনাক্তকরণ, চিকিৎসা ও এইচআইভি আক্রান্তদের বিনামূল্যে ওষুধ বিতরণসহ বিভিন্ন সুবিধাও দেওয়া হচ্ছে৷ এ সব ছাড়াও বেশ কয়েকটি বেসরকারি সাহায্য সংস্থা বা এনজিওর মাধ্যমে এইচআইভি আক্রান্তদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে৷
 
স্বাধারণত এইডসের ক্ষেত্রে রক্তের পরীক্ষা (ELISA and Western blot tests), মুখের শ্লেষ্মা পরীক্ষা (Oral Mucus) ইত্যাদি পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হতে পারে।
 
এইচআইভি/এইডস আক্রান্ত হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন এবং অন্যান্য নির্দেশনা মেনে চলতে হবে। সেই সঙ্গে জীবন-যাপন পদ্ধতিতে সতর্কতা অবলম্বন ও পরিবর্তন আনতে হবে। শারীরিক সম্পর্ক স্থাপন না করা, গর্ভধারণ না করা, সুষম খাদ্য যেমন-তাজা শাকসবজি, ফলমূল ইত্যাদি খাওয়া, যেসব খাবার খেলে সংক্রমণ হতে পারে যেমন-কাঁচা খাবার সেগুলো খাওয়া থেকে বিরত থাকা, বিশুদ্ধ পানি পান করা, নিয়মিত শারীরিক ব্যায়াম করা, পর্যাপ্ত ঘুম এবং বিশ্রাম নেওয়া, ধূমপান ও মদপান থেকে বিরত থাকা, হাত ভালোমত পরিষ্কার করা ইত্যাদি বিষয় মেনে চলতে হবে।
 
জীবন-যাপনে সতর্কতা অবলম্বন ও সচেতনতাই এইডস থেকে প্রতিরোধের উপায়। এজন্য নিরাপদ শারীরিক সম্পর্ক স্থাপন ও এইচআইভি আক্রান্ত কারো সাথে শারীরিক সম্পর্ক স্থাপন করা থেকে বিরত থাকা প্রয়োজন।   অপরিষ্কার এবং কারো ব্যবহৃত সুচ ব্যবহার না করা, কারো থেকে রক্ত গ্রহণ করতে হলে সেটা এইচআইভি সংক্রমিত কিনা পরীক্ষা করে দেখা, নিয়মিত রক্ত পরীক্ষা করা, এইচআইভি আক্রান্ত ব্যক্তির ব্লেড এবং টুথব্রাশ ব্যবহার না করা, গর্ভবতীদের ক্ষেত্রে সঠিক যত্ন নেয়া, সতর্কতার সাথে নিজের শারীরিক সুরক্ষা ও নিরাপত্তার প্রতি খেয়াল রাখা এইডস সংক্রমণ থেকে বাঁচাবে।
 
আশার কথা হলো ২০৩০ সাল নাগাদ বাংলাদেশকে এইচআইভিমুক্ত দেশে পরিণত করতে সরকার পরিকল্পনা নিয়েছে৷ এই পরিকল্পনার অংশ হিসেবে এইচআইভি টেস্টিং অ্যান্ড কাউন্সিলিং, আক্রান্ত ব্যক্তির জন্য পজেটিভ লিভিং কাউন্সিলিং, পুষ্টি, চিকিৎসা এবং কাউন্সিলিং-এর পদক্ষেপ নেওয়া হয়েছে৷ স্থাপন করা হয়েছে ন্যাশানাল এইডস কন্ট্রোল সেন্টার৷ বাংলাদেশকে এইডসমুক্ত করতে হলে আমাদের দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে৷ তাছাড়া আক্রান্তদের প্রতি আমাদের সহানুভূতিশীল হতে হবে৷

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



AIDS


Human immunodeficiency virus (HIV) is the virus that causes AIDS (acquired immunodeficiency syndrome). When a person becomes infected with HIV, the virus attacks and weakens the immune system. As the immune system weakens, the person is at risk of getting life-threatening infections and cancers. Over time, HIV can destroy so many of these cells that the body can’t fight off infections and disease. These opportunistic infections or cancers take advantage of a very weak immune system and signal that the person has AIDS, the last state of HIV infection. Once a person has the virus, it stays inside the body for life.
 
HIV is believed to have originated in west-central Africa during the late 19th or early 20th century. AIDS was first recognized by the United States Centers for Disease Control and Prevention (CDC) in 1981 and its cause—HIV infection—was identified in the early part of the decade.
 
According to the World Health Organization (WHO), there were approximately 36.9 million people worldwide living with HIV/AIDS at the end of 2014. Of these, 2.6 million were children (under 15 years old). Most of these children live in sub-Saharan Africa and were infected by their HIV-positive mothers during pregnancy, childbirth or breastfeeding. According to WHO, 2 million people became newly infected with HIV in 2014 globally.
 
The first case of HIV infection in Bangladesh was indentified in 1989. However, the number of HIV infected people reached 9 in 1991. Among them 2 were women. Since then the number has been increasing every year.  According to the data of Health Ministry, the rate of HIV infection in Bangladesh is under 0.1 percent. Government statistics say up to November 2015, there were 4,143 HIV positive people in Bangladesh.
 
Symptoms of HIV/AIDS
There are three main stages of HIV infection: acute infection, clinical latency and AIDS. Symptoms related to acute HIV infection (when a person is first infected) can be similar to the flu or other viral illnesses and most commonly include fever and muscle pains, throat inflammation, rash, headache,    night sweats, mouth sores, including yeast infection (thrush), swollen lymph glands, diarrhea etc. However, many people have no symptoms when they are first infected with HIV.
 
Acute HIV infection progresses over a few weeks to months to become an asymptomatic HIV infection (no symptoms). This stage can last 10 years or longer. During this period, the person might have no reason to suspect they have HIV, but they can spread the virus to others.
The initial symptoms are followed by a stage called clinical latency, asymptomatic HIV, or chronic HIV. Without treatment, this second stage of the natural history of HIV infection can last from about three years to over 20 years (on average, about eight years. While typically there are few or no symptoms at first, near the end of this stage many people experience fever, weight loss, gastrointestinal problems and muscle pains.
If they are not treated, almost all people infected with HIV will develop AIDS. Some people develop AIDS within a few years of infection. Others remain completely healthy after 10 or even 20 years.
 
People with AIDS have had their immune system damaged by HIV. They are at very high risk of getting infections that are uncommon in people with a healthy immune system. These infections are called opportunistic infections. These can be caused by bacteria, viruses, fungi, or protozoa, and can affect any part of the body. People with AIDS are also at higher risk for certain cancers, especially lymphomas and skin cancer.
 
Symptoms depend on the particular infection and which part of the body is infected. Lung infections are common in AIDS and usually cause cough, fever, and shortness of breath. Intestinal infections are also common and can cause diarrhea, abdominal pain, vomiting, or swallowing problems. Weight loss, fever, sweats, rashes, and swollen lymph glands are common in people with HIV infection and AIDS.
 
How HIV virus Spread?
The HIV virus is spread (transmitted) person-to-person in various ways. People can be infected through sexual contact. Infections also caused through blood, particularly by blood transfusions or more often by needle sharing. From mother to child -- a pregnant woman can spread the virus to her fetus through their shared blood circulation, or a nursing mother can pass it to her baby through her breast milk. After HIV infects the body, the virus can be found in many different fluids and tissues in the body. Only blood, semen, fluids from the vagina, and breast milk have been shown to transmit infection to others. The virus may also be found in saliva, tears, and spinal fluid.
 
However, the virus is not spread by casual contact with infected people, such as hugging, mosquito bites, participating in sports, touching items that were touched by a person infected with the virus.
 
Diagnosis of HIV/AIDS
HIV/AIDS is diagnosed via laboratory testing and then staged based on the presence of certain signs or symptoms. People ages 15 to 65 should have a screening test for HIV. People with risky behaviors should be tested regularly. Pregnant women should also have a screening test. Additionally, testing is recommended for those at high risk, which includes anyone diagnosed with a sexually transmitted illness.
 
HIV/AIDS is treated with medicines that stop the virus from multiplying. This treatment is called antiretroviral therapy (ART). Regular blood tests are needed to make sure the virus level in the blood (viral load) is kept low, or suppressed. The goal of treatment is to lower the HIV virus in the blood to a level that is so low that the test can't detect it. This is called an undetectable viral load.
 
Though current treatments do not cure the infection but with treatment, most people with HIV/AIDS can live a healthy and normal life. The medicines only work as long as they are taken every day. If the medicines are not taken regularly, the virus can become resistant to one or more of the drugs, and the treatment will stop working.
 
People who are on treatment need to see their health care providers regularly. This is to make sure the medicines are working and to check for side effects of the drugs.
 
Prevention of HIV/AIDS
Taking preventive steps lessens the risks of getting infected by HIV virus. Safer sex practices, such as using latex condoms, are effective in preventing the spread of HIV. But there is still a risk of getting the infection, even with the use of condoms (for example, condoms can tear). Abstinence is the only sure way to prevent sexual transmission of HIV.
Do not use illegal drugs and do not share needles or syringes. Avoid contact with another person's blood. If possible, wear protective clothing, a mask, and goggles when caring for people who are injured.
If you test positive for HIV, you can pass the virus to others. You should not donate blood, plasma, body organs, or sperm. HIV-positive women who might become pregnant should talk to their provider about the risk to their unborn child. They should also discuss methods to prevent their baby from becoming infected, such as taking antiretroviral medicines during pregnancy. Breastfeeding should be avoided to prevent passing HIV to infants through breast milk.
 
HIV infected people who are taking antiretroviral medicines are less likely to transmit the virus. If you believe you have been exposed to HIV, seek medical attention right away. Do not delay. Starting antiviral medicines right after the exposure (up to 3 days after) can reduce the chance that you will be infected. This is called post-exposure prophylaxis (PEP). It has been used to prevent transmission in health care workers injured by needle sticks.
 
It is very pleasant to know that the Bangladesh government has taken initiatives to make the country HIV free within 2030. The government is providing HIV testing and counseling, positive living counseling for infected people, nutrition and treatment. National AIDS Control Centre has been established. We must be change out outlook to the infected people and be sympathetic towards them.

Aj Amare Chol Re Niye


 
আজ আমারে চল্ রে নিয়ে চল্
চল্, নতুন কোথাও চল্
আজ যে আমার মনটা উদাস
থাকবো না আর বদ্ধ নিবাস।
সামনে আছে খোলা আকাশ
চল্, নতুন কোথাও চল্
সোনালি সেই দিনের কথা, মধুর মধুর স্মৃতির কথা
আমায় তোরা বলবি না আর বল॥
 
চল্ আমরা চল্ রে যাই
চল্, নতুন দিনের কাছে
চল্ আমরা খুঁজে ফিরি
চল্, নতুন প্রাণের খোঁজে।
চল্ আমরা যাই সেখানে যেখানে নাই ট্রাজেডি,
আছে শুধু মেলোডি
আজ আমারে চল্ রে নিয়ে চল্
চল্, নতুন কোথাও চল্॥
 
চল, আমরা সেই আকাশে যাই
যার সীমানা নাই
যেথায় তারায় তারায় নাইকো বড়াই
কোনো মোড়ল নাই।
মেঘে মেঘে করে আলিঙ্গন, কোনো সংঘর্ষ নাই
চল সেখানে যাই
আজ আমারে চল্ রে নিয়ে চল্
চল্, নতুন কোথাও চল্॥

CATEGORY: Nostalgic/স্মৃতিকথা
ARTIST: Luipa/ লুইপা Nandita/ নন্দিতা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Aj Amare Chol Re Niye


 
Let’s go somewhere new
 
Let’s go today together
Let’s go somewhere new
Today my mind is indifferent
I won’t be locked in home
The vast open sky is in front of me
Let’s go somewhere new
Those golden days and the sweet memories
Won’t you tell me anymore.
 
Let’s go together
To the new days
Let’s go for searching
Let’s go in search of new souls.
Let’s go there, where is no tragedy
But is only melody
Let’s go today together
Let’s go somewhere new.
 
Let’s go to that sky
Which has no horizon
Where stars do not boast each other
And there is no foreman.
Where clouds embrace without creating thunders
Let’s go there
Let’s go today together
Let’s go somewhere new.

Ajke Borodin


 
বড়দিন বড়দিন
আজকে বড়দিন
তোমার কাছে আছে যীশু
অনেক মোদের ঋণ॥
 
মুক্তির দূত পেয়েও মোরা
হায় গো নেইনি মুক্তি
কাছে পেয়েও তোমায় যে
মোরা করিনি ভক্তি।
ক্ষমা তুমি করো প্রভু
করো সর্বাঙ্গীন॥
 
তোমার পথেই হাঁটছে মানুষ
মানছে তোমার দ্বীন
তবু মানুষ অসহায়
হায় যেন প্রভুহীন।
আবার তুমি আসবে ফিরে
ফুটবে হাসি অমলিন॥
 

Woodside
NY, USA
03-01-2014


CATEGORY: Religious/ধর্মীয়
ARTIST: Saran/ স্মরণ Mehedi Hasan/ মেহেদি হাসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ajke Borodin


 
Today is Christmas
 
Christmas Christmas
Today is Christmas
Oh Jesus, we have
Many debts to you.
 
Though we got the emissary of salvation
Alas! We didn’t receive redemption
Getting you so close
We didn’t admire you.
Forgive us Lord
Forgive us entirely.
 
People are following your path
They obey you as saint
Yet people are helpless
Alas! Like without master.
You will come back again
Joy will embrace all.
 

Woodside
NY, USA
03-01-2014

Ajke Borodin


খ্রিষ্ট ধর্মাবলম্বীদের কাছে বড়দিন বা ক্রিসমাস খুবই তাৎপর্যপূর্ণ। প্রতি বছর ২৫ ডিসেম্বর বিশ্বজুড়ে বড়দিন বা ক্রিসমাস পালিত হয়। খ্রিষ্ট ধর্মাবলম্বীরা দিনটিকে যিশু খ্রিষ্টের জন্মদিন হিসেবে পালন করেন।
 
খ্রিষ্টানদের বিশ্বাস প্রায় দুই হাজার বছর আগে মাতা মেরির (বিবি মরিয়ম) গর্ভে জন্মেছিলেন যিশু। তবে যিশুর জন্ম হয়েছিল অলৌকিকভাবে। মেরি ছিলেন ইসরাইলের নাজারেথবাসী যোসেফের বাগদত্তা। সৎ, ধর্মপ্রাণ ও সাধু এই মানুষটি পেশায় ছিলেন কাঠমিস্ত্রি। একদিন এক স্বর্গদূতের (ফেরেস্তা) কাছ থেকে মরিয়ম জানতে পারেন, মানুষের মুক্তির পথ দেখাতে তাঁর গর্ভে আসছেন ঈশ্বরের পুত্র। দূত শিশুটির নাম যিশু রাখার নির্দেশ দেন।
 
বিয়ের আগেই মেরির সন্তান হচ্ছে জেনে ধর্মপ্রাণ যোসেফ খুব চিন্তিত হয়ে পড়েন। তিনি সিদ্ধান্ত নেন গোপনেই ত্যাগ করবেন মেরিকে। কিন্তু সেই স্বর্গদূত এসে যখন ঈশ্বরের পরিকল্পনা যোসেফের কাছে খুলে বলেন, তখন যোসেফ রাজি হয়ে যান মেরিকে স্ত্রী হিসেবে গ্রহণ করতে।
 
যোসেফের গ্রাম নাজারেথ ছিল জুদেয়া রাজ্যের একটি শহর। রাজার নির্দেশে তখন রাজ্যজুড়ে চলছে আদমশুমারির কাজ। কর দেওয়া ও নাম লেখানোর জন্য হাজার হাজার মানুষ বেথেলহেমে যান। মেরিকে গাধার পিঠে বসিয়ে যোসেফও রওয়ানা দেন বেথেলহেমে। পথেই মেরির গর্ভবেদনা ওঠে। রাজ্যের মানুষের ভিড়ে বেথেলহেমের কোনো হোটেলে জায়গা হয় না তাদের। অবশেষে উপায়ন্তর না দেখে সন্তান জন্মদানের জন্য মেরিকে এক গোয়ালঘরে ঠাঁই নিতে হয়। সেখানেই জন্ম নেন যিশু।
 
বড় হয়ে যিশু মানুষের মাঝে মুক্তির বার্তা প্রচার করেন। মানুষকে দেখাতে থাকেন ঐশ্বরিক প্রেমের পথ। করতে থাকেন নানা অলৌকিক কাজ। এতে যিশুর অনুসারী হতে থাকে সাধারণ মানুষ। একই সঙ্গে তিনি মুখ খোলেন ইহুদি ধর্মগুরুদের ভণ্ডামির বিপক্ষে। এতে দারুণভাবে ক্ষিপ্ত হয় ইহুদি ধর্মগুরুরা। তারা রোমান শাসকদের কাছে যিশুকে তুলে দেন। তাঁর বিপক্ষে অভিযোগ আনেন ধর্ম ও ঈশ্বরকে অবমাননার।
 
ইহুদি ধর্মগুরুরা রোমান শাসকদের বাধ্য করেন যিশুর মৃত্যুদণ্ডের আদেশ দিতে। যেরুশালেমের গলগাথা নামক স্থানে যিশুকে ক্রুশে দিয়ে হত্যা করা হয়। খ্রিষ্টধর্মাবলম্বীরা বিশ্বাস করে মৃত্যুর তিন দিন পর যিশু পুনরায় জীবন ধারণ করেন।
 
যিশুর জন্মের অনেক বছর পর থেকে খ্রিষ্টানরা এ দিনকে আনন্দ ও মুক্তির দিন হিসেবে পালন করতে শুরু করে। ২০০ খ্রিষ্টাব্দের দিকে মিসরে প্রথম বড়দিন পালনের প্রমাণ পাওয়া যায়। গ্রিক কবি, লেখক ও ইতিহাসবিদ লুসিয়ান তার সময়ে ক্রিসমাস পালিত হত বলে উল্লেখ করেছেন। ২২১ খ্রিষ্টাব্দে মিসরের একটি দিনপঞ্জিতে লেখা হয়েছিল, মা মারিয়া ২৫ মার্চ গর্ভধারণ করেন। এ বিষয়টি রোমান ক্যালেন্ডারেও ছিল। এ ক্যালেন্ডারে সূর্যদেবতার প্রতি শ্রদ্ধা নিবেদনের উৎসবের কথাও রয়েছে। সে হিসাবে গর্ভধারণের নয় মাস পর ২৫ ডিসেম্বর যিশু জন্মগ্রহণ করেন বলে খ্রিষ্টান ধর্মগুরুরা মত দেন। ইতিহাস রয়েছে, ৩৩৬ খ্রিস্টাব্দে রোমে সর্বপ্রথম বড় আকারে বড়দিন উৎযাপন শুরু হয় ‘স্যাটার্নালিয়া’ উৎসবকে কেন্দ্র করে। এরপর তা ছড়িয়ে পড়ে অন্যান্য দেশেও। ৩৫৪ খ্রিষ্টাব্দের রোমান ক্রমপঞ্জিতে ২৫ ডিসেম্বর যিশুর জন্মদিন উল্লেখ করে দিনটিকে যিশুর জন্মদিবস হিসেবে ঘোষণা করা হয়। পরবর্তীতে ৪৪০ সালে পোপ একে স্বীকৃতি দেন।
 
মধ্যযুগে বড়দিন উৎসব আরো জনপ্রিয়তা অর্জন করে। ৮০০ খ্রিষ্টাব্দের এই দিনে জার্মানির রাজা রোমান সম্রাট হিসেবে গির্জা কর্তৃক মুকুট ধারণ করেন। ১০০০ খ্রিষ্টাব্দে রাজা সেন্ট স্টিফেন হাঙ্গেরিকে খ্রিষ্টান রাজ্য ঘোষণা করেন। ১০৬৬ খ্রিস্টাব্দে রাজা উইলিয়াম ইংল্যান্ডের মুকুট ধারণ করেন। ক্রিসমাস উৎসব প্রসারে এগুলো বেশ প্রভাব ফেলে। তবে প্রটেষ্টান্ট সংস্কারের সময় একদল লোক বড়দিন পালনের বিরোধিতা শুরু করে। তাদের অভিযোগ, উৎসবটি পৌত্তলিক এবং ধর্মীয়ভাবে এর কোনো তাৎপর্য নেই। এর পরিপ্রেক্ষিতে ইংল্যান্ডের গোঁড়া শাসকরা ১৬৪৭ সালে বড়দিন উৎসব পালন নিষিদ্ধ করে। অবশ্য একটি নির্দিষ্ট সময়ের পর এ নিষেধাজ্ঞা উঠে যায়। বর্তমানে শুধু ক্যাথলিক নয়, প্রটেষ্টান্টসহ সব খ্রিষ্টানরাই এ উৎসব পালন করেন।
 
ভারতবর্ষে প্রথম ক্রিসমাস উৎযাপিত হয় ১৬৬৮ সালে। কলকাতা নগরী গোড়াপত্তনকারী জব চার্ণক প্রথম বড়দিন পালন শুরু করেন বলে জানা যায়। ওই বছর হিজলি যাওয়ার পথে সুতানুটি গ্রামে আসার পর চার্ণক খেয়াল করলেন, বড়দিন এল বলে! সেখানেই যাত্রাবিরতি করে বড়দিন পালন করেন চার্ণক। সেই থেকেই আমাদের দেশে বড়দিন পালিত হয়ে আসছে।
 
বিশ্বের অধিকাংশ দেশে ২৫ ডিসেম্বর বড়দিন পালিত হলেও রাশিয়া, জর্জিয়া, মিসর, আর্মেনিয়া, ইউক্রেন ও সার্বিয়ায় ব্যতিক্রম। জুলিয়ান ক্যালেন্ডারের জন্য এ দেশগুলোতে ক্রিসমাস পালিত হয় ৭ জানুয়ারি। উত্তর ইউরোপীয়রা যখন খ্রিস্টধর্ম গ্রহণ করে তখন পৌত্তলিকতার প্রভাবে ক্রিসমাস শীতকালীন উৎসবের মতো পালন শুরু হয়। ফলে সেখানকার এ উৎসবে শীত উৎসবের অনুষঙ্গও জড়িত হয়েছে। এখন পর্যন্ত স্ক্যান্ডিনেভীয়রা এ দিনটিকে `জুন` উৎসব বলে থাকে। পূর্বদেশ অর্থাৎ এশিয়া মাইনরের দেশগুলোতে ৬ জানুয়ারি এ উৎসব পালন করা হয়। ৬ জানুয়ারি যিশুর ব্যাপ্টিজম বা দীক্ষাস্নান দিবস।
 
যিশুর জন্মের দিনক্ষণ নিয়ে বিভ্রান্তি ও মতভেদ থাকলেও, বড়দিন উদযাপন বর্তমানে এক সার্বজনীন রূপ পেয়েছে। প্রায় দুই হাজার বছর আগে যিশু খ্রিষ্ট মানুষকে দেখিয়েছিলেন মুক্তি ও কল্যাণের পথ। বড়দিনে তাই যিশু খ্রিষ্টকে গভীরভাবে স্মরণ করে সারা বিশ্বের খ্রিষ্ট ধর্মাবলম্বীরা।

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ajke Borodin


Christmas celebrates the birth of Jesus Christ, who Christians believe is the son of God. Members of the Christian community around the world observe the day most commonly on December 25. Christmas evolved over two millennia into a worldwide religious and secular celebration, incorporating many pre-Christian, pagan traditions into the festivities along the way. Today, Christmas is a time for family and friends to get together and exchange gifts.
 
The name `Christmas` comes from the Mass of Christ. A Mass service (which is sometimes called Communion or Eucharist) is where Christians remember that Jesus died for us and then came back to life. The `Christ-Mass` service was the only one that was allowed to take place after sunset (and before sunrise the next day), so people had it at Midnight! So thus the name Christ-Mass, shortened to Christmas.
 
According to Bible and Christian beliefs, Jesus Christ was born in Bethlehem some two thousand years ago. His mother Mary was engaged to Joseph. But one day an angel named Gabriel appeared to the young Jewish woman Mary. Gabriel told Mary she would have a son, Jesus, who would be the Son of God! Mary was confused and worried about this sudden news, but she had faith in God and said, "I am the Lord's servant; let it be as you say."
 
Mary and her husband-to-be, Joseph, lived in a town called Nazareth. But they had to travel to the city of Bethlehem to register for a census ordered by the Roman emperor, Caesar Augustus. Both Nazareth and Bethlehem are in the country now called Israel. It is about 65 miles (105 km) from Nazareth to Bethlehem, and the trip probably took them several days.
 
When Joseph and Mary got to Bethlehem, there was no place for them to stay because the inn was already full. They ended up spending the night in a stable, a place where animals were kept. There was probably fresh hay on the floor that they used for beds.
 
That night, Jesus was born. There was no crib, so they laid baby Jesus in a manger, a feeding trough for animals. The manger probably had fresh hay in it and made a nice bed for the baby.
 
Jesus, after being grown up, began preaching the Gospel of God. He did many miracles and healed the diseases of people. Many people followed him and among them he chose twelve disciples.  His works and teachings made Jewish leaders angry and they sought to kill him. They got him arrested and crucified him at a place called Golgotha. After Jesus' death, his followers believed he was resurrected, and the community they formed eventually became the Christian church. Many years after his death and resurrection, Christians began celebrating Jesus' birth and the day is now called Christmas.
 
Though the Christmas is commonly celebrated on December 25, the birth date of Jesus Christ is unknown because there is little information about his early life. The New Testament of Bible gives no date or year for Jesus’ birth. There is disagreement among scholars on when Jesus was born. Christmas was not among the earliest festivals of the Church. Even the disciples of Christ did not observe the day and make it any religious festival. Irenaeus and Tertullian omit it from their lists of feasts.
 
By the early-to-mid 4th century, the Western Christian Church had placed Christmas on December 25, a date later adopted in the East. Today, most Christians celebrate Christmas on the date of December 25 in the Gregorian calendar, which is also the calendar in near-universal use in the secular world. However, Orthodox Christians celebrate Christmas Day on or near January 7, following the older Julian calendar. In Armenia, the Apostolic Church celebrates Christmas on January 6th.
 
The first recorded date of Christmas being celebrated on December 25th was in 336AD, during the time of the Roman Emperor Constantine (he was the first Christian Roman Emperor). A few years later, Pope Julius I officially declared that the birth of Jesus would be celebrated on the 25th December. It is commonly believed that the church chose this date in an effort to adopt and absorb the traditions of the pagan Saturnalia festival. First called the Feast of the Nativity, the custom spread to Egypt by 432 and to England by the end of the sixth century. By the end of the eighth century, the celebration of Christmas had spread all the way to Scandinavia. Today, Christmas is celebrated all most all over the world.
 
According to some historians, Job Charnock, founder of Calcutta, now Kolkata, first started celebrating Christmas in Indian subcontinent in 1668. Charnock was on his way to Hijli and he found that the Christmas is knocking at the door when he arrived at Sutanuti village. He observed Christmas there which was the first time Christmas celebration in Indian soil.
 
Christian community in Bangladesh also celebrate Christmas with pomp, gaiety and devotion. Celebrations of Christmas festival begin on the eve of Christmas on 24th of December and continue till New Year`s Day. Christians across the country mark the birth of Lord Jesus Christ on Christmas Day by participating in special masses organized in churches. Celebrations of Christmas are marked by carols, cakes, candles and decoration of Christmas Tree. In several parts of Bangladesh, especially in metropolitan cities like Dhaka, and Chittagong, Christmas Festival has assumed secular overtones and is joyfully celebrated by people of all religions and communities. Christmas Day is called `Barodin` (Big Day) in Bangla and it is a national holiday in Bangladesh.
 
Popular customs of celebrating Christmas include exchanging gifts, Christmas music and caroling, lighting a Christingle, an exchange of Christmas cards, church services, a special meal, and the display of various Christmas decorations, including Christmas trees, Christmas lights, nativity scenes, garlands, wreaths and mistletoe. In addition, several closely related and often interchangeable figures, known as Santa Claus, Father Christmas, Saint Nicholas, and Christkind, are associated with bringing gifts to children during the Christmas season and have their own body of traditions and lore.
 
In Christian households, preparations for Christmas begin at least a month in advance. People get their homes whitewashed and indulge in spring cleaning of the house to give it a fresh new look. Ladies start preparations for the traditional Christmas cake. Hectic shopping activity takes place as everyone buys new clothes for the festival. Christmas Gifts are also bought for friends, relatives and kids in the family. Biggest festival for Christians - Christmas is also the time for family reunions. People staying in different cities for job or higher studies rush back to their homes to celebrate Christmas with their near and dear ones.
 
Christmas is now celebrated by people around the world, whether they are Christians or not. It`s a time when family and friends come together and remember the good things they have.

Ajob Ei Duniya


 
আজব এই দুনিয়া
আজব তাহার রূপ
কে জানে কাহার মনে
আছে কতো ক্ষোভ॥
 
একই সাথে খাওয়া পরা
একই সাথে চলা ফেরা
তবু দৃষ্টি তাহার পরস্পরে
শুধু অভিনয়ে ভরা।
আপন স্বার্থে গগন ফাটায়
ঠিক পরের বেলায় চুপ॥
 
লোভের আশায় ফেলে গো পা
হিংসার বশে নারে গো গা
দ্বন্দ্ব তাহার কথায় কথায়
সুযোগ পেলেই মারে গো ঘা।
ভাবে সবার চেয়ে আপনি বড়
সেরা তদ্রুপ॥

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ajob Ei Duniya


 
This is a strange world
 
This is a strange world
Strange is its nature
Who knows on whose mind
Has how much indignation.
 
Eating and living at the same place
Going here and there together
Yet their eyes on each other
Just filled with acting.
Makes tumult on his own interest
But keeps silence on others’ matter.
 
Takes steps out of greed
Moves body out of jealousy
Conflict in his every words
Harms others when gets chance
Considers himself greater than all
Likewise, the best.

Akash Theke Bristy Pore


 
আকাশ থেকে বৃষ্টি পড়ে
এই পৃথিবীর বুকে
আকাশ থাকে অনেক দূরে
তবু ভুলে না কেউ তাকে।
 
থাকে যদি ভালোবাসা
থাকে রে মনে
বন্ধু আমার কত দূরে
কি হবে তা গুনে।               
মনের টানে টানবে তারে
ভাসবে চোখের পলকে॥
 
আকাশের তারাগুলো দেখো
অনেক দূরে
হাজার নাবিক চলছে পথে
চেয়ে তারার পানে রে।
সকল বাধা হারবে গো হার
ভালোবাসার সুখে॥
 
24/05/2010
eg

CATEGORY: Romantic/রোমান্টিক
ARTIST: Sabrina Nowshin/ সাবরিনা নওশিন
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Akash Theke Bristy Pore


 
Rain falls from the sky
 
Rain falls from the sky
On the earth
The sky stays far away
Yet none forgets it.
 
If we have affection
On our mind
What the use of counting
How far my friend stays?
He will always reside on heart
And be on eyes always.
 
Look at the stars on the sky
Which are far away
Thousands of sailors go their ways
Looking at the stars.
All obstacles will embrace defeat
To the happiness of love.
 

Akasher Kanna Dekhe


 
আকাশের কান্না দেখে
ঝরাও তুমি আঁখি
তোমার ঘরে কাঁদছে বসে
তোমার পরাণ পাখি।
পাষাণ তুমি খবর রাখো কি॥
 
সূর্য ওঠে কোন পাহাড়ে
আলোক ছড়ায় ভোরে
ছুঁটছো তুমি তারি পিছে
আপন খবর ছেড়ে।
ঘরের মাঝে জ্বলছে রবি ধিকি ধিকি
পাষাণ তুমি খবর রাখো কি॥
 
বনের মাঝে নেই সাজানো
গাছ গাছালিগুলো
দূর আকাশের তারাগুলো
কে করলো এলোমেলো।
হাজার ভাবনা ভাবছো তুমি কাঁদছে ঘরণী
পাষাণ তুমি খবর রাখো কি॥
 
Thailand
03/08/2010

CATEGORY: Tragic Song/বিরহ
ARTIST: Sabrina Nowshin/ সাবরিনা নওশিন
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Akasher Kanna Dekhe


 
Watching the sky's weeping
 
Watching the sky's weeping
You drop your tears
Staying at hour home
Your beloved is crying.
Stonehearted, do you know that information?
 
Over which mountain the sun rises
And spreads its rays at dawn
You are running to find that
Leaving behind your own matters.
The light of your home is becoming dim
Stonehearted, do you know that information?
 
The trees in the forests
Are not kept arranged
The stars in the far sky
Who made them jumbled?
You are contemplating thousands of thoughts while your lady is weeping
Stonehearted, do you know that information?
 
Thailand
03/08/2010

Aleya nive gelo


 
আলেয়া নিভে গেলো
জ্বলে ওঠার আগে
প্রাণের আর্তি রেখে গেলো
সব বিবেকের বাগে।
আর যেন কেউ যায় না উবে
হায়েনাদের রুদ্র-রাগে॥
 
আলেয়ার স্বপ্ন ভরা চক্ষু জোড়া
গড়বে তাজমহল
মায়ের সাথে থাকবে সুখে
মিটবে কোলাহল।
হঠাৎ এক দানব এসে
পুড়িয়ে দিলো অঙ্গ শেষে
গুঁড়িয়ে দিলো সকল সাধ
সোনার স্বপ্ন ভেঙে॥
 
হায় প্রতিদিন কতো আলেয়ার
আলো নিভে যায়
ঠাঁই কি হয় কভু সবার
খবরের পাতায়।
আজ আলেয়া মুক্ত হলো রে
মুক্ত হলো মরে
রইলো ঋণী যারা
বিবেক বিবেক করে অনুরাগে॥
 
eg
01/06/2010
 
নোট-
এদিন ঢাকা মেডিক্যালের বার্ন ইউনিটে আলেয়া নামে একটি মেয়ে মারা যায় । বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় গায়ে পেট্রোল দিয়ে আগুন লাগিয়ে দেয় এক বখাটে । মেয়েটি গার্মেন্টস ফ্যাক্টরিতে কাজ করতো ।

CATEGORY: Reality/বাস্তবতা
ARTIST: Sabrina Nowshin/ সাবরিনা নওশিন
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Aleya nive gelo


 
Aleya (fen fire)
 
Aleya (fen fire) extinguished
Before getting shining
Left away petition of soul
Before all consciences.
May not anyone gets vanish away
For the transgressions of hyenas.
 
Aleya’s eyes were full of dreams
To build a Taj Mahal of happiness
And live happily with her mother
Shutting all noises of poverty.
Suddenly there came a monster
And it burned her all body limbs
It demolished all her wishes
Smashing the golden dreams.  
 
Oh, how many lights like Aleya
Go out every day.
Do they all get coverage
On pages of newspapers.
Aleya got freedom today
Got freedom in death
All fall in debt
Who passionately talk about conscience.
 
eg
01/06/2010
 
Note:
Aleya was a girl who used to work at a readymade garment factory. A stalker set fire pouring petrol on her body for refusing his proposal of marriage. Aleya succumbed to burn injuries on 1 June 2010 at the Burn Unit of Dhaka Medical College.
 

Amar Amar Koris Na Re


 
আমার আমার করিস নারে
আমার বলে কিছু নাইরে
আমার আমার করিস যারে
সবই তোর থাকবে রে পড়ে॥
 
সবাই কেন জড়িয়ে যায়
এই দুনিয়ার মোহ-মায়ায়
বলতো যারা ভালোবাসি
তাঁরাই তোকে করবে পরবাসী।
কেউ যাবে না সঙ্গে রে তোর
যতোই আপন ভাবিস তারে
এই দুনিয়ার পান্থ ঘরে
(ওরে) থাকবি না তুই দু'দিন পরে॥
 
ও ভাই আজ আছে যা আছে রে তোর
তা ছিলো তোর দাদুর দাদুর
তোর বাবা ছিলো রে তার
শুধু ছিলো জিম্মাদারিতে রে।  
রেখে গেছে বাবা তারে
রেখে, সব তোরি করে
জনম জনম চলছে রে সব এই নিয়মে
ভাংবি কি করে॥
 
একদিন তোর আসবে রে ডাক
হায় তুই যাবি পরপারে
সব ফেলে তুই যাবি রে চলে
তখন হায় দেখবে কে তারে।

CATEGORY: Baul Song/বাউল সংগীত
ARTIST: Salma/ সালমা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Amar Amar Koris Na Re


 
Don’t say this is mine, that is mine
 
Don’t say this is mine, that is mine
There is nothing of mine
Which you think to be yourself
Everything have to be left behind.
 
Why everyone gets tied
With the fascination and illusions of the world
Who talk of loving you
Will force you to leave.
None will go with you
No matter how much you think them kin
In the abode of this world
You won’t be hereafter.
 
O my brother which you have today
Those were of your great grandfather
Your father was of him
Everything were only under his responsibility.
Your father left everything
Everything for you
The circle continues for ages
How will you break that?
 
One day your call will come
Alas, you have to leave the world
You will go leaving all
Alas, who will take care of them?
Now a day cannot be passed
If you get out of the home
Then all will continue
As its goes now without your grandfather.

Amar Chotto Sonar Gay



আমার ছোট্ট সোনার গাঁয়
কে কে আয় রে যাবি আয়
সে যে রূপ রসেরই দেশ
কভু কাটে না তার ছয়টি ঋতুর রেশ।
বৈঁচি ফুলের মালা গেঁথে
সব সখিরা ওঠে মেতে
কে কে আয় রে যাবি আয়
আমার ছোট্ট সোনার গাঁয়॥
 
আমার ছোট্ট সোনার গাঁয়
যেথায় নেইকো জরা নেইকো খরা
সেথায় সবুজ ঘাস বারো মাস বিছায় গালিচা
সে এক শ্যামল বসুন্ধরা।
শিশিরের বিন্দু সেথা সিন্ধু গড়ে
বাবুই পাখি বাস করে তার আপন নীড়ে
কে কে আয় রে যাবি আয়
আমার ছোট্ট সোনার গাঁয়॥

আমার ছোট্ট সোনার গাঁয়
মন যেখানে হৃদয় খুঁজে পায়
সেথায় রূপবানেরা গল্প শোনায়
ভালোবাসার জাল বুনে যায়।
তারা নেচে গেয়ে ঘুরে বেড়ায় আমার সারা গাঁয়
রূপের নূপুর পরে পায়
কে কে আয় রে যাবি আয়
আমার ছোট্ট সোনার গাঁয়॥

CATEGORY: Patriotic/দেশাত্ববোধক
ARTIST: Abanti Sithi/অবন্তি সিথি Priyanka Bishwas/ প্রিয়াংকা বিশ্বাস
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান Mostofa Ahmed/ মোস্তফা আহমেদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Amar Chotto Sonar Gay


Amar Duhkher Kotha


 
আমার দুখের কথা
আমি বলবো কারে
যারে বলি সে আমারে
এক ঘা মারে।
আমার দুখের বীণা চলছে বেজে
কে আছে রে শুনবে তারে॥
 
থাকতো মানুষ বন বাদারে
খেতো ফল মূল আর মৎস ধরে
এখন থাকে দালান ঘরে
কোনো ভাবনা তাহার নাইরে।
পৃথিবী বদলে গেছে
আমার দুখের কথা শুনবে কে রে॥
 
দুঃখ পেলো কার কথায় কে
মরছে কে রে ধুঁকে ধুঁকে
এই পৃথিবীর অথৈ পাকে
মানুষ বড়ই দূর্বিপাকে।
আমার দুখের কথা শোনার কারো
একটু সময় নাইরে॥

CATEGORY: Tragic Song/বিরহ
ARTIST: Abanti Sithi/অবন্তি সিথি
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Amar Duhkher Kotha


The stories of my sorrows
 
The stories of my sorrows
Whom I tell
If I tell someone
They strike me.
The harp of my sorrows keeps playing
Who is there to hear that?
 
People used to live in forests
And used to eat fruits and fish
Now they live in buildings
They have no more worries.
The world has changed
Who will hear the stories of my sorrows?
 
Who becomes sad hearing others' words
Who is dying in sufferings
In the filthiness of this world
People are helpless.
To hear the stories of my sorrows
No one has time.
 

Amar Ghor Amar Desh



আমার ঘর আমার দেশ
আমিই বাংলাদেশ
আমার কাজেই দেশটা চলে বিশ্ব নড়ে
আমিই আমার দেশ॥
 
প্রত্যেকেই আমরা আমি
নিজের মতো নিজে চলি
জনে জনে যাই বা করি
এক সাথে তাই সমাজ বলি।
তোমার জ্ঞানে আমার গুণে সবার সমন্বয়ে
চলে আমার দেশ॥
 
আমরা যে যা করি ভাই
যেন ভেবেই করে যাই
আমা থেকেই শিখবে সবাই
আমি সবার গুরু তাই।
আমরা বিনয়ী, বিচক্ষণ বিশেষ
ভাবনায় মোদের সদাই স্বদেশ॥
 
v-home
rojar eider din
07/07/2016

CATEGORY: Patriotic/দেশাত্ববোধক
ARTIST: Dina Masud/ দিনা মাসুদ Saran/ স্মরণ Priyanka Bishwas/ প্রিয়াংকা বিশ্বাস
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Amar Ghor Amar Desh


Amar Ghum Vangaili Ke



আমার ঘুম ভাঙাইলি কে রে সখি
ঘুম ভাঙাইলি কে।
স্বপ্নে আমি দেখতেছিলাম
পরাণ বন্ধুরে
আমার ঘুম ভাঙাইলি কে
আমার ঘুম ভাঙাইলি কে॥

নিশি রাইতে ঘুম ভাঙিলে
আর কি ফিরে আসে
কি যাতনা বিষে
আহা বুঝিবে সে কিসে।
যে জন প্রেমে পড়ে নাই
যে জন বাঁশির সুরে ঘর ছাড়ে নাই
কেন এমন মরণ জ্বালা
গলায় আমার অগ্নিমালা
এনে দে এনে দে ঘুম এনে দে॥

চাঁদে যেমন একলা বুড়ি
জাগে সারারাতি
ঘুম ভাঙাইয়া করলি আমায়
হায় তাহারই সাথি।
সখি হাতে ধরি পায়ে পড়ি
এনে দে মোর পরাণ পাখি
আমি তারে পাব কি
পাব কি স্বপ্নে যারে দেখি
এনে দে এনে দে ঘুম এনে দে॥

CATEGORY: Folk Song/ লোকগীতি
ARTIST: Ronty/রন্টি
COMPOSER: Emon Shaha/ইমন সাহা

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Amar Ghum Vangaili Ke


Amar Prithibi Jeno


 
আমার পৃথিবী যেন
দিনে দিনে যাচ্ছে সরে
একদিন এক বিস্ফোরণে
যাবে সব চূর্ণ হয়ে রে।
থাকবে শুধু শিলাখণ্ড
যা ছিলো সবার আগে রে॥
 
আমার আকাশ পূর্ণ ছিলো
লক্ষ তারায় ভরা
একে একে যাচ্ছে ঝরে
সব কি হবে হারা।
হাজার থেকেও কেন ওদের
মন নাহি গো ভরে
কি যেন চায় ওরা
কভু বলতে নাহি পারে॥
 
পতনের ধ্বনি আমি
কান পেতে শুনি
বুদ্ধি-বল বাড়লো ওদের
হলো ধনে-বলে ধনী।
তবু কেন খেলে ওরা
যেন অবুঝ খেলা রে
কি যেন চায় ওরা
কভু ওরাও জানে না রে॥
 
eg
12/07/2010
Monday, ho/sh/sla...

CATEGORY: Perception/উপলব্ধি
ARTIST: Sabrina Nowshin/ সাবরিনা নওশিন
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Amar Prithibi Jeno


Amare Vulbe Keno


 
আমারে ভুলবে কেন
তোমরা ভুলবে কেমনে
আমি যে গান ধরেছি খেলার মাঠে
তোমাদের সনে॥
 
আমি রাত্রি জেগে লিখেছি গান
স্বপ্ন ভেঙ্গে
আমি বনে বনে গান করেছি
ফুল পাখিদের সঙ্গে।
আমি গান করেছি হলুদ মেখে
নেচেছে বর কনে॥
 
আমি বাউলা বেশে বেঁধেছি সুর
ঘুরে দেশে দেশে
ঘুমপাড়ানি গান গেয়েছি
আমি কতই হেসে হেসে।
আমি সুখ দিয়েছি গান কবিতায়
দুঃখ ভরা মনে॥
 
আমি আঁধার রাতে আশার আলো
জ্বেলেছি গানে গানে
অবিচারে দিয়েছি বাধা
আমি সুর বাণে।
আমি ভালোবাসার ভেঙ্গেছি বাঁধ
বসন্ত, ভ্যালেনটাইনে॥
 
আমি ঝড়-ঝঞ্জায় থেকেছি পাশে
বিপদে দূরে নয়
খুলেছি আমি তাদের মুখোশ
যারা করে গো হয় হয়।
আমি মেতেছি আনন্দে, বড়ই সানন্দে
ঈদে-পার্বণে॥
 

eg
28/03/14


CATEGORY: About Writer
ARTIST: Sabbir/ সাব্বির Luipa/ লুইপা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Amare Vulbe Keno


 
Why will You Forget Me
 
Why will you forget me
How will you forget me?
I sang on the playground
Before you.
 
I wrote songs waking up at nights
Breaking dreams
I sang on forests
With the flowers and birds.
I sang having turmeric smeared
The bride and groom danced.
 
I composed tunes wearing attires of baul
Travelling countries
I sang lullaby
With plenty of laughter.
I made happy the hearts filled with sorrow
By my songs and poems.
 
I lit the light of hope on dark nights
Through my songs
I
blocked injustices
With the arrows of tunes.
I broke the barrier of love
In Springs, Valentines.
 
I stayed beside during storms and squalls
Didn’t go far in dangers
I unmasked them
Who were minions.
I burst with joy and delight
During Eid and worships.
 

eg
28/03/14

Amay Jodi Dakbe Tumi


 
আমায় যদি ডাকবে তুমি
তবে কেন ডাকলে না আগে
যখন আমার যাবার পালা
তখন তোমার ফুটলো ফুল বাগে
কোন রাগে, কোন রাগে॥

কতো ফাগুন পেরিয়ে গেলো
তোমার কি মনে ছিলো
আজকে আমার সাঁঝের বেলায়
স্মৃতিগুলো সব হাতড়ে বেড়ায়।
আজকে তোমার পড়লো মনে
কি-ই বা ভেবে প্রাণে, কিসের অনুরাগে॥

যখন বাঁশি সুর সেধেছে
তখন তুমি চাওনি ফিরে
আজকে বাঁশি সুর ভুলেছে
তখন কেন ডাকছো তারে।
(তোমায়) ছাড়লো যখন ঘোরে
তখন বইছে বেলা দূরে, ফাগুন থেকে মাঘে॥

eg
03/06/2010
 

CATEGORY: Tragic Song/বিরহ
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Amay Jodi Dakbe Tumi


Amay Sojja Diyo Bhai


 
আমায় শয্যা দিয়ো ভাই
আমার শ্যামল সোনার গাঁয়
যার মলিন ধুলো লেগে আছে
আমার দুটি পায়। 
আমি গাঁয়ের ছেলে তোমাদের ভাই
(আমি) তোমা মাঝেই থাকতে চাই॥
 
মসজিদেরই পাশে যেথায়
আমার সকল স্বজন ঘুমায়
সব স্বজনের মাঝে আমায়
শয্যা দিয়ো ভাই,
আমি একা একা বড়ই ভয় পাই॥
আমি গাঁয়ের ছেলে তোমাদের ভাই
(আমি) তোমা মাঝেই থাকতে চাই॥
 
মরণ যেন হয় গো আমার
হয় শান্ত দিনের বেলা
আমায় দেখতে এসে পায় না যেন
কেউ কোনো বিড়ম্বনা, কষ্ট অবহেলা॥
আমি গাঁয়ের ছেলে তোমাদের ভাই
(আমি) তোমা মাঝেই থাকতে চাই॥
 
দিনের বেলা গড়ো তোমরা
আমার সমাধি তাই
যেন কষ্ট ছাড়া ফিরতে পারে
বাড়ি গো সবাই, 
আমি সবার দোয়া চাই
আমি সবার ভালো চাই॥
আমি গাঁয়ের ছেলে তোমাদের ভাই
(আমি) তোমা মাঝেই থাকতে চাই॥
 
31/05/2010 (30 may T Kaka died)

CATEGORY: About Writer
ARTIST: Rajib/রাজীব
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Amay Sojja Diyo Bhai


Ami Apon Boli Kare


 
আমি আপন বলি কারে
কেউ তো আপন না রে
তেল ফুরালে বাতি নিভে
রাত্রি হলে সূর্য ডুবে রে।
কেউ তো আপন না রে
(আমি) আপন বলি কারে॥
 
ফুলে যখন থাকে মধু
ভ্রমর তখন পিছে ঘুরে
ফুলের মালা শুকিয়ে গেলে
কেউ পরে না গলে তারে।
রঙধনুটা মিশে গেলে
কে আছে খোঁজে ফিরে॥
 
বানের জলে নদী যখন
ঢেউয়ে টইটম্বুর করে
পানসি এসে ভিড়ে ঘাটে
আহা কোনো বাধা নাই রে।
চৈত্র মাসের হাঁটু জলে
কে আসে ঐ ঘাটে রে॥
 
eg
11/07/14

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Abanti Sithi/অবন্তি সিথি
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ami Apon Boli Kare


Ami Dekhechi


আমি দেখেছি ভূমধ্য সাগরের
তীরে দাঁড়িয়ে
মেঘের আড়ালে সূর্য যায়
কিভাবে হারিয়ে॥

 
দেখেছি ঢেউহীন তীরে মানুষেরা
আছড়ে পড়ে
সুন্দরী ইউরো রমণীদের বালুমাখা
সূর্য স্নানের ভিড়ে।
সন্ধ্যা তারা লাজে মরে
আঁধার নামে অনেক পরে, রজনী এক প্রহর পেরিয়ে॥

 
কত ভাগ্যান্বেষী ভিড় জমায়
হেথা জীবনের মায়ায়
কেউ খুঁজে পায় কেউ বা হারায়
কে তার হিসাব রাখে কোন হতভাগায়।
হে ভূমধ্য সাগর, তুমি দেখছ সবই নিরবে
পৃথিবীর মাঝখানে ঠাঁয় দাঁড়িয়ে॥
 

Rome, Italy
Holiday inn pisana
Austia beach rome
05/07/2015


CATEGORY: Reality/বাস্তবতা
ARTIST: Mehedi Hasan/ মেহেদি হাসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ami Dekhechi


I beheld
 
Standing on the shore of the Mediterranean Sea
I beheld how the sun goes on hiding behind clouds.
 
I saw how people fall down on the quiet shore with no wave
Inside the crowd of beautiful Euro women who are having sun bath.
The evening star feels shy
And the darkness falls lately nearly in the midnight.
 
Many fortune seekers gather here for a better living
Some succeeds, some fails
But nobody cares
O Mediterranean Sea, you behold all silently
Standing in the middle of the earth.
 

Rome, Italy
Holiday inn pisana
Austia beach rome
05/07/2015

Ami Ek


আমি এক ক্ষণিক কবি
জীবন ঘষে আঁকি আমি জীবনের ছবি
তোমাদের বলছি সবিনয়
না বলা থাকনা আমার আজকে পরিচয়।
 
গানের মাঝে রইল লেখা
আমার গানের ইতিহাস
শুনলে তারে করবে সবাই
আবার পরিহাস।
 
যা দেখিগো চারধারে ভাবিগো এ অন্তরে
তাহাই আমার গান কবিতা লিখি পাতা ভরে।
যদিগো চাও জানতে আমারে
শোনগো গান বেশি করে।

CATEGORY: About Writer
ARTIST: Luipa/ লুইপা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ami Ek


I am a poet of trice
 
I am a poet of trice
I draw portrait of life out of life.
I am asking you earnestly
Let my identity be untold today.
 
The stories of my songs
Have been recorded in my lyrics.
All will mock,
If they hear it.
 
I contemplate on everything that behold around me,
Those are my lyrics and verses I write all over my book.
If you want to know me
Listen my songs repeatedly.

Ami Ek (Kobita)-Female


আমি এক ক্ষণিক কবি
জীবন ঘষে আঁকি আমি জীবনের ছবি
তোমাদের বলছি সবিনয়
না বলা থাকনা আমার আজকে পরিচয়।

গানের মাঝে রইল লেখা
আমার গানের ইতিহাস
শুনলে তারে করবে সবাই
আবার পরিহাস।

যা দেখিগো চারধারে ভাবিগো এ অন্তরে
তাহাই আমার গান কবিতা লিখি পাতা ভরে।
যদিগো চাও জানতে আমারে
শোনগো গান বেশি করে।

CATEGORY: About Writer

COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ami Ek (Kobita)-Female


 
I am a poet of trice
 
I am a poet of trice
I draw portrait of life out of life.
I am asking you earnestly
Let my identity be untold today.
 
The stories of my songs
Have been recorded in my lyrics.
All will mock,
If they hear it.
 
I contemplate on everything that behold around me,
Those are my lyrics and verses I write all over my book.
If you want to know me
Listen my songs repeatedly.

Ami Ek (Kobita)-Male


 
আমি এক ক্ষণিক কবি
জীবন ঘষে আঁকি আমি জীবনের ছবি
তোমাদের বলছি সবিনয়
না বলা থাক না আমার আজকে পরিচয়।
 
গানের মাঝে রইল লেখা
আমার গানের ইতিহাস
শুনলে তারে করবে সবাই
আবার পরিহাস।
 
যা দেখিগো চারধারে ভাবিগো এ অন্তরে
তাহাই আমার গান কবিতা লিখি পাতা ভরে।
যদিগো চাও জানতে আমারে
শোনগো গান বেশি করে।

CATEGORY: About Writer

COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ami Ek (Kobita)-Male


 
I am a poet of trice
 
I am a poet of trice
I draw portrait of life out of life.
I am asking you earnestly
Let my identity be untold today.
 
The stories of my songs
Have been recorded in my lyrics.
All will mock,
If they hear it.
 
I contemplate on everything that behold around me,
Those are my lyrics and verses I write all over my book.
If you want to know me
Listen my songs repeatedly.

Ami Esechi Prithibite


 
আমি এসেছি পৃথিবীতে
খোদা তোমার আমন্ত্রণে
একদিন আবার যাবো চলে
সেও তোমার আহ্বানে॥
 
যত দিন আছি ভবে
ডেকে যাই শুধুই তোমারে
মেনে চলি তোমায় মনে
কর্মে তার পারি না সবটারে।
ক্ষমা করো প্রভু মোরে
আমি যে অতিথি তোমার ভুবনে॥
 
জটিল এ পৃথিবী গাঁথা যে
কঠিন বাঁধনে
হয় গো তারে সহজ মনে
যায় না চলা সহজ সাধনে।
পাক লাগানো ঘাটে ঘাটে
জটিল ক্ষণে ক্ষণে, এই জটিল ভুবনে॥
 
empark grand hotel
chongqing, china
20/04/2010
 

CATEGORY: Baul Song/বাউল সংগীত
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ami Esechi Prithibite


Ami Har Mani Na


 
আমি হার মানি না অন্ধকারে
চন্দ্র আছে আমার সাথে
একটু আলো বেশি দিও
আজ নিশিতে।
বন্ধু আমার আসবে ফিরে
আমার বাড়িতে॥
 
আমি হার মানি না রৌদ্র তাপে
বট বৃক্ষ আছে আমার সাথে
একটু ছায়া বেশি দিও
যদি সূর্য ওঠে প্রখর ধারাতে
বন্ধু আমার আসবে ফিরে
আমার বাড়িতে॥
 
আমি হার মানিনা ঝড় বাদলে
আকাশ আমার সাথেই রবে
ঝড় বাদলের আভাষ পেলে
আকাশ আমায় জানিয়ে দিবে
বন্ধু আমার আসবে ফিরে
আমার বাড়িতে॥

CATEGORY: Symbolic/রূপক
ARTIST: Saran/ স্মরণ
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ami Har Mani Na


 

I Don't Fear

 

I don't fear the darkness
The moon is with me
Hey moon! Spread a little more light
tonight.
My beloved will return back
To my home.

 

I don't care about scorching sun
The banyan tree is with me
Hey tree! Spread a little more shadow
If the sun becomes more hot
My beloved will return back
To my home.

 

I don't care about storms and rain
The sky will be with me
If it becomes stormy and rainy
The sky will inform me
My beloved will return back
To my home.

 

Ami Kalo Meye


 
আমি কালো মেয়ে
সে কি আমার অপরাধ
আমারও যে আছে রূপ, আমিও যে চাই সুখ
আছে স্বপ্ন সাধ॥

আমারো যে বাঁশির সুরে
নিদ্রা হয় দূর
আমারো যে কণ্ঠে আছে
সুর সুমধুর।
আমিও স্বপ্ন দেখি
উড়ি পাখা মেলে
সাদা-কালো হয় না বাধা
তাতে কোনো কালে।
আমি কালো বলে
নাই কি আমার আহ্লাদ॥

আমি কালো মেয়ে
আমার ভিতর কালো নয়
গায়ে সবার হাজার শিরা
বইছে সদাশয়।
মিলিয়ে দেখো একই
সাদা কালো সবই
আমায় কেউ ডাকে না কাছে
বসে না কেউ পাশে।
আমি কালো বলে
কে তুললো এমন বাঁধ॥

CATEGORY: Perception/উপলব্ধি
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ami Kalo Meye


 
I am a dark-skinned girl
 
I am a dark-skinned girl
Is that my guilt?
I have prettiness, I want happiness
I also have wishes and dreams.
 
The tune of flute
Also awakens me.
My voice too has
Melodious tunes.
I also have dreams
Flying on wings
Fair or dark never make obstacles
I, being dark-skinned
Don't I have wishes?
 
I might be a dark-skinned girl
But my inside is not dark
All have thousands of veins
Which are flowing through body
Have a look and see
Dark and fair all alike
No one calls me near
No one sits by my side
As I am dark-skinned,
Who has made that barrier?

Ami Kalo Meye


আমাদের সবার শরীরের রঙ এক রকম নয়। কারো ফর্সা, কারো কালো, কারো তামাটে বা কারো শ্যামলা। গায়ের রঙ নির্ধারণে কারো হাত নেই। কেউ ইচ্ছে করেই কালো হয় না বা ফর্সাও হয় না। যে কারণে গায়ের রঙ কালো হওয়া কারো অপরাধ নয়।
 
বিভিন্ন কারণে মানুষের গায়ের রঙ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। মানুষের ত্বকে দুটি স্তর রয়েছে। বাইরের স্তরকে বহিঃত্বক বা এপিডারমিস আর ভেতরেরটিকে বলে অন্তঃত্বক বা ডারমিস। বহিঃত্বকে আবার কয়েকটি স্তর আছে। সবচেয়ে ভেতরের স্তরে কয়েকটি বিশেষ ধরনের কোষ থাকে। তাদের বলে মেলানোসাইট। এই মেলানোসাইটগুলোর মধ্যে থাকে রঞ্জক কণা বা মেলানিন। এই মেলানিন দ্বারা মানুষের ত্বকের রঙ নির্ধারিত হয়ে থাকে। যাদের ত্বকে মেলানিনের পরিমাণ বেশি থাকে, তাদের গায়ের রঙ কালো হয়। যাদের ত্বকে মেলানিনের পরিমাণ কম থাকে, তাদের গায়ের রঙ ফর্সা হয়।
 
গায়ে মেলানিন কম থাকবে না বেশি থাকবে সেটা নির্ভর করে বংশগত বৈশিষ্ট্য ও পরিবেশের ওপর। এছাড়াও ভৌগোলিক কারণ, পানির কারণ ও সূর্যতাপের কারণে মানুষের শরীরের রঙ কালো বা ফর্সা হয়ে থাকে। যেমন ইউরোপের মানুষের গায়ের রঙ সাদা, আফ্রিকার মানুষের গায়ের রঙ কালো এবং আমাদের দেশে গায়ের রঙ প্রধানত বাদামী হয়ে থাকে।
 
মানুষের সৌন্দর্য গায়ের রঙের ওপর নির্ভর করে না। অন্তরের সৌন্দর্যই আসল। সাধারণত দেখা যায় আমাদের দেশে ফর্সা মেয়েদের কদর বেশি। অন্যদিকে কালো মেয়েদের ভাগ্যে জোটে অবজ্ঞা ও অবহেলা। অনেকেই তাদের ঘৃণা করেন। তাদের কাছে ডাকেন না, পাশে বসতে চান না। কিন্তু কালো মেয়েদেরও ফর্সা মেয়েদের মতো সুখ-দুঃখের অনুভূতি একই। তারও আছে স্বাদ-আহ্লাদ। তার মনও খুঁজে ফেরে একটু সুখ, একটু শান্তির পরশ। আর সবার মতো বাঁশির সুরেও আন্দোলিত হয় কালো মেয়ের মন। তার চোখে স্বপ্ন ঘুরে বেড়ায়। সব বাধা পেড়িয়ে সেই স্বপ্ন ছুঁতে পাখা মেলে দেয়।
 
কালো বা ফর্সা - সে তো বাইরের ব্যাপার। ভেতরে সবার এক। সবার মধ্যেই প্রবাহিত হয় একই রঙের রক্ত। কালো মেয়ের যোগ্যতা ও সামর্থ্য ফর্সা মেয়ের চেয়ে কোনো অংশে কম নয়। কালো মেয়ের কণ্ঠেও থাকে সুমধুর সুর। আর সব ক্ষেত্রের মতো শিক্ষা-দীক্ষায়ও সমান পারদর্শী কালো মেয়েরা। রূপে ও গুণে কালো মেয়েরাও ফর্সা মেয়েদের মতোই। সুতরাং কালো-ফর্সা ভেদাভেদ করাটা ঠিক নয়। শরীরের রঙের ওপর ভিত্তি করে মানুষের মূল্যায়ন করাটা বোকামি। আসুন কালো বলে কাউকে অবহেলা না করে আমরা তার যোগ্যতা ও সামর্থকে মূল্যায়ন করি। মানুষ হিসেবে সবাইকে সম্মান করতে শিখি। তাহলেই আমাদের এই সমাজ ও পৃথিবী হয়ে উঠবে আরও সুন্দর ও মধুর।
 

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ami Kalo Meye


We all people are not of same colour. Someone bright, someone dark, someone is brown. Nobody can make or change it himself. It is totally beyond the reach of people. It is not guilty to be a person of dark colour.
 
Colour of people varies due to different reasons. There are two layers in human skin such as epidermis, the outer layer of cells, and dermis, inner layer of cells. There are also several layers in epidermis. Some special types of cells exist in the deepest inner skin. These are called melanocytes which contain melanin. Colours of people’s bodies depend on this melanin. People whose skin contain much melanin look dark and people whose skin contain less melanin look fair.
 
Extent of melanin in human skin depends on hereditary or genetic characteristics and environment. Apart from this, human skin might be dark or fair due to geographical reasons and sunlight. For example, people in Europe are of white colour while Africa's people are of black. People of Bangladesh and Indian subcontinent are of mainly brown colour.
 
The beauty of human cannot depend on the colour of skin. Beauty of mind is the actual fairness. In our country, women who look fair are generally more respected. On the contrary, Women of black unfortunately are neglected in our society. Many people avoid them, do not want to sit together. But it is true that women who are dark have feelings of happiness and sorrows like fair women. They have also feelings of taste and delight. They also want to enjoy happiness and seek for comfort of touch. They also be cheerful by flute melody. They have also dreams to overcome all barriers and become success in life.
 
Fainess or darkness is a matter of physically. All are equal by internal aspects. Entire human being contains blood of same colour. Qualification and ability of dark girls are no less than those of fair girls. Dark girl have also melodious tunes. They also equally qualified in all fields including education. They are also equally competent regarding their qualities.
 
So, it is not good to make discrimination between fair and dark girls. It is folly to evaluate people by physical colours. Let us stop neglecting someone for his/her darkness and evaluate all regarding their efficiencies and capabilities. We should respect everyone as a human being. Then, our society and the world will be more beautiful and enjoyable place.

Amra Chonnochara


আমরা ছন্নছাড়া বন্য সাথীর দল
আমরা ছন্নছাড়া ঘর ভোলা চঞ্চল
ফিরবো এবার সব হারাবার
আমরা মুক্ত বিহ্বল॥
 
আমরা সেচবো সাগর মুক্তা পেতে
আঁধার দূরের প্রাতে।
আমরা ডুব সাঁতারি খুঁজবো গিরি
তল সাগরের আজব জগতটাতে
আমরা জানি না রে ফলাফল
ভেঙে বাঁধ করবো রে চলাচল।
আমরা করণ কারণ ধরণ ধারণ
সকল ভুলে ছিঁড়বো রে শিকল॥
 
আমরা ডাকবো ভোর, আমরা খুলবো দোর
যদি আঁধার না কাটে।
মোদের নোঙ্গর ছেঁড়া জয় তরণী
ভিড়বে বাড়ি বাড়ি সকল ঘাটে
ছুরি দিয়ে আঁকবো রেখা হাতে
আমরা ভাগ্য বদলাতে।
আমরা শিকলটারে করবো নূপুর
হবে দূর হুরাহুর বন্ধ কোলাহল॥
 
hotel park royal beach road
sg
12/06/2015
 

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Somnur Monir Konal/ সোমনুর মনির কোনাল Luipa/ লুইপা Mehedi Hasan/ মেহেদি হাসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Amra Chonnochara


We are vagabonds
 
We are vagabonds, a team of wild mates
We are vagabonds, restless who forgot home
We will return now
We are free and freaky.
 
We will bail water out of sea to get pearls
In the remote darkness of dawn
Diving and swimming, we will search for mountain
In the strange world of sea bed.
We do not know the results
But will move ahead crushing all barriers.
We will brake chains leaving all talks behind.
 
If the darkness does not vanish, we will summon dawn to open door.
Our anchor-breaking boat will reach at the doorsteps of all houses
We will draw our own horoscope to change luck.
We will make the chain our anklets
Then all chaos and rush will stop.
 
 
hotel park royal beach road
sg
12/06/2015
 

Amra Vejal Mukto Khaddo Chai


 
আমরা ভেজাল মুক্ত খাদ্য চাই  
সুস্থ সুন্দর জীবন চাই
আমরা কার খাবারে ভেজাল মিশাই
আমরা সবাই আমরা আমরাই॥
'ভেজাল মুক্ত খাদ্যের দেশ  
হবেই মোদের বাংলাদেশ'॥

আমরা ভোক্তা আমরা ক্রেতা
আমরা বেচি আমরা কিনি
আমরা বানাই আমরা বুনি
আমরা ঠকাই আমরা ঠকি, আমরা করি হানাহানি।
আমরা একের ক্ষতি অন্যে করি
নকল ভেজাল শান্তি হারাই॥
 
আমরা ফল পাকাতে কারবাইড
পচন রোধে ফরমালিন,
মুড়িতে দেই ইউরিয়া সার, দুধে মেলামাইন
আমরা কি ভাই আছি সুস্থ সুন্দর ফাইন।
এসো সবাই হাতটা মিলাই
ভেজাল মুক্ত জীবন গড়ি ভাই॥

আমরা চাই -
"Fresh Food For All"

CATEGORY: Awareness/জন সচেতনতা
ARTIST: Abanti Sithi/অবন্তি সিথি Priyanka Bishwas/ প্রিয়াংকা বিশ্বাস Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Amra Vejal Mukto Khaddo Chai


 
We want "Fresh Food For All"
 
We want food free from adulteration
We want healthy and charming lives
Whom food do we make adulterate?
We all are ours, we all are together.
Our Bangladesh will be free from
Food adulteration.
 
We are the sellers we are the consumers
We sell, we buy
We create, we sow
We cheat and are cheated as we do strife.
We harm one another
We lose peace for adulteration and contamination.
 
We use carbide to ripen fruits
We use formalin for preservation,
We add urea in puffed rice, melamine in milk
Are we staying healthy and fine?
Come, let's hold hands together
And make adulteration free life.
 
We want –
"Fresh Food For All"

Apon Loke


 
আপন লোকে হাতটা দিলো বেঁধে
পাটা দিলো গুড়ে
চোখটা দিলো অন্ধ করে
শুধু মনটা দিলো ছেড়ে
তবু এ মন স্বপ্ন দেখে
অন্ধ চোখে ঘোড়া দৌঁড়ায় রে॥
 
তারা মারবে নারে প্রাণে
তারা বড়ই আপন রে
দেখবে তারা করিস কেমন
অথৈ জলের তোড়ে।
তারা ডুবতে নিলে তুলবে টেনে
তোর ভয়তো নাহিরে
তারা আপন মানুষ যে
তারা বড়ই আপন রে॥
 
তারা যা করে সব ভালোর জন্য
তুই ভুল বুঝিস নে
একটু হলেই মনটা খারাপ
ভাই তুই করিস নে।
ও তুই ধৈর্য ধরে থাক না বসে
দেখবি ভালো হবে শেষে
তারা আপন মানুষ যে
তারা বড়ই আপন রে॥

 
eg
05/02/2010
 

CATEGORY: Reality/বাস্তবতা

COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Apon Loke


Own people
 
Your own people tied your hands
And crushed your legs
They blinded your eyes
Just left the heart
Yet the mind sees dreams

And the blind eyes do not lose hopes.

They will not kill you
They are very close to you
But they will see how you survive on the fathomless water.
They will drag you out from water when you are drowning
Don’t be afraid
They are your own people
They are very close to you.
 
Everything they do, they do it for your best
Do not misunderstand
Brother, don’t be upset for a little thing.
Have patience and stay clam
You will see good at the end
They are your own people
They are very close to you.
 
eg
05/02/2010

Ar Noy Agni Shikha


 
আর নয় অগ্নিশিখা ধ্বংসলীলা
জীবনের আত্মাহুতি
পুড়ে পুড়ে জীবন ক্ষয়
আর নয় শেষ পরিণতি॥
 
কারখানায় কাজের পরিবেশ কমপ্লায়ান্স
নিশ্চিত করো গো ভাই
কাজের সময় যেন সকল দরজা
সদাই খোলা থাকে গো তাই।
আমরা ফায়ার এসকেপ চাই
লাগলে আগুন পালানোর পথ, বাঁচার উপায় চাই
আর নয় আত্মাহুতি
থামে না যেন জীবনের গতি॥
 
আমরা পেয়েছি দেশ, হয়েছি স্বাধীন
যুদ্ধ করেই ভাই
দাও আমাদের সঠিক প্রশিক্ষণ
অগ্নিনির্বাপণ যন্ত্রপাতি তাই।
আমরা হইনি ব্যর্থ হইনি পিছু পা
আমরা এগিয়ে যেতে চাই
আমরা মানি না পরাজয়
জীবনের ধ্বংস দুর্গতি॥

CATEGORY: Awareness/জন সচেতনতা
ARTIST: Sabbir/ সাব্বির Tina Mostary/ টিনা মোস্তারী
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ar Noy Agni Shikha


 
No more fire
 
No more fire and destruction
Sacrificing of lives
Destruction of lives in burning fire
No more such kinds of tragic ends.
 
Ensure the work environment
And fulfils all compliances at factories
Let all the doors always be kept open during work time.
We want fire escape
We want safe exist if fire originates
No more scarifies of lives
Nor stoppage of the pace of lives.
 
We achieved a country
Became independent by winning a war
Give us proper training
And fire extinguishing equipments.
We did not fail or stepped back
We want to march forward
We don't accept defeat
Misery and destruction of life.
 

Ar Noy Agni Shikha


বাংলাদেশের অর্থনীতিতে তৈরি পোশাক খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানের শ্রমবাজার সস্তা হওয়ায় তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় । পোশাক শিল্প খাত দেশের নারীর ক্ষমতায়নকে শক্তিশালী করেছে। কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে ক্রয়ক্ষমতা বৃদ্ধির একটি উপযুক্ত পরিবেশ তৈরি করতে সক্ষম হয়েছে। অথচ এই সাফল্যের নিয়ামক শক্তি পোশাক শ্রমিকের ন্যূনতম স্বার্থ রক্ষা করা হচ্ছেনা।
 
বাংলাদেশে গার্মেন্টস শিল্পের যাত্রা শুরু হয় ১৯৬০ সালে। তবে মূলত স্বাধীনতার পরই বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের বিকাশ ঘটে । ১৯৮১-৮২ সালে ০.১ বিলিয়ন টাকার রেডিমেইড গার্মেন্টস রপ্তানি করে বিশ্ব বাজারে বাংলাদেশ আলাদা বৈশিষ্ট্যে আবির্ভূত হয়। এরপর মাত্র ১০ বৎসরের ব্যবধানে বাংলাদেশের পোশাক রপ্তানির পরিমাণ ১৯৯২-৯৩ সালে ১৪৪৫ মিলিয়ন ইউ.এস ডলারে উন্নীত হয়। এরপর থেকে বাংলাদেশকে আর পিছনে ফিরে তাকাতে হয় নি।
 
রপ্তানি আয় বাড়ার সঙ্গে সঙ্গে বাংলাদেশে গার্মেন্টস ফ্যাক্টরির সংখ্যাও বেড়েছে । বর্তমানে বাংলাদেশে ৫ হাজারেরও বেশি গার্মেন্টস ফ্যাক্টরি রয়েছে। যেগুলো থেকে প্রচুর পরিমাণে পোশাক উৎপন্ন করা হচ্ছে। ৯০ দশকের পর নারীদের অর্ন্তভুক্তি এই শিল্পকে আরো গতিশীল করে তোলে।
 
দেশের মোট রপ্তানি আয়ের সিংহভাগ আসে তৈরি পোশাক রপ্তানি থেকে । জিডিপিতে প্রত্যক্ষ অবদান ছাড়াও এ শিল্পে বহু লোকের কর্মসংস্থান হয়েছে যার সিংহভাগই নারী শ্রমিক। পোশাকশিল্প শুধু অর্থনীতির চাকাকে সচল রাখেনি, পাশাপাশি বেকারত্ব দূরীকরণ, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগী শিল্প ও সেবাখাতের প্রায় আড়াই থেকে তিনকোটি মানুষের জীবিকার সংস্থানে এক বিস্ময়কর দৃষ্টান্ত স্থাপন করেছে ।
 
যাদের শ্রমে এই শিল্পটির দারুণ অগ্রগতি সে পোশাকশ্রমিকরা কিন্তু মোটেই ভাল নেই। তাদের যথার্থ পাওনা ও কর্মস্থলের পরিবেশ সেই প্রশ্নবিদ্ধ হয়েই আছে। কর্মস্থলে দুর্ঘটনায় শ্রমিকদের প্রাণহানির চিত্রটিও ভয়াবহ। কোথাও শ্রমিকদের জন্য আন্তরিকতা দেখা যায় না। আবার যেটুকু উদ্যোগ নেয়া হয়, তাও দায়সারা গোছের।
 
অগ্নিকাণ্ড, ভবন ধস, দুর্ঘটনার সময় তাড়াহুড়া করে নামতে গিয়ে পদদলিত হয়ে মারা যাওয়া যেন তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের অবধারিত নিয়তি।এক পরিসংখ্যানে  দেখা যায়,  ১৯৯০ থেকে ২০১৩ সাল পর্যন্ত  ২৪ বছরে গার্মেন্টস শিল্পে আগুন ও অন্যান্য দুর্ঘটনায় নিহতের সংখ্যা ২১২৯ জন। গার্মেন্টস কারখানার ভয়াবহ অঘটনচিত্রটি একেবারেই হৃদয়বিদারক।  ২০১৩ সালে  সাভারের রানা প্লাজা ভবন ধ্বসে সরকারি হিসাবে ১,১২৭ জন শ্রমিক প্রাণ হারায়, যা তৈরি পোশাক শিল্পে ঘটা এ যাবতকালের সবচেয়ে বড় দুর্ঘটনা।
 
বারবার দুর্ঘটনার পর দাবি ওঠে গার্মেন্টস কারখানায় অগ্নি প্রতিরোধ  ও নির্বাপক ব্যবস্থা রাখার এবং শ্রমিকদের জন্য বিকল্প সিঁড়ির। তাজরীন ফ্যাশনন্সে আগুনের এলার্ম শুনে  শ্রমিকরা বেরিয়ে যেতে চাইলে তাদের  তালাবন্ধ করে আটকে রাখায় ১১১ শ্রমিকের প্রাণহানির ঘটনা ঘটে। তাজরীন গার্মেন্টসে আগুন লেগে যে ব‌্যাপক প্রাণহানি ঘটে, তাতে পুরো জাতি স্তব্ধ হয়ে যায়। মর্মান্তিক ওই ঘটনার প্রেক্ষাপটে এই গানটি লেখা হয়েছে।
 
গার্মেন্টসে একের পর এক ভয়াবহ অগ্নিকাণ্ড হচ্ছে। ভবন ধসসহ নানা দুর্ঘটনা ঘটছে । এতে ব্যাপক প্রাণহানির পাশাপাশি কোটি কোটি টাকার সম্পদও ভস্মীভূত হচ্ছে। তারপরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অগ্নিকাণ্ড রোধে অতীত থেকে শিক্ষা নিয়ে যে পদক্ষেপ নিচ্ছে তা খুব বেশি আশাব‌্যঞ্জক নয়।  মালিক-শ্রমিকের মধ্যে সম্পর্ক ভালো না থাকলে উৎপাদন ব্যাহত হয়। আমাদের দেশের শ্রমিকদের ন্যূনতম চাহিদা পূরণ করতে পারলে তাদের মতো ভালো শ্রমিক আর হয় না। সুতরাং সব পোশাক কারখানায় শ্রমিকদের জন্য পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা রাখা প্রয়োজন।
 
তারপরও জীবন থেমে থাকে না। শত বাধা-বিপত্তি ও জীবনের ঝুঁকি নিয়েও কাজ করে যান পোশাক শ্রমিকরা। কারণ বাঙালি জাতি হার মানতে জানে না। তারা লড়াই করে মাথা উচুঁ করে বাঁচতে জানে। সব সীমাবদ্ধাতাকে পেছনে ফেলে তৈরি পোশাক খাত এগিয়ে যাচ্ছে শ্রমিকের অক্লান্ত পরিশ্রমের ফলে। সহজ-সরল ও পরিশ্রমী এই শ্রমিকদের অবদানে আরও সমৃদ্ধ হবে দেশ। তারা দেশের জন্য বয়ে আনবেন অর্থনৈতিক সমৃদ্ধি।
 

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ar Noy Agni Shikha


 
The readymade garment sector is very much important for Bangladesh’s economy. Bangladesh achieved second position exporting readymade garments due to cheap labour marker. Garment industry sector strengthened Women's empowerment also. An ideal environment to increase affordability was created generating employment facilities. But, unfortunately the minimum rights of these workers are not seen protected.
 
Garments industry started its journey in Bangladesh in 1960. However, the development of the sector began just after independence. Bangladesh appeared in global market with a different image in 1981-82 exporting tk0.1 billion readymade garments. In the space of just 10 years, the garment export earnings reached at $1,445 million in 1992-93. From then, Bangladesh, in RMG sector, moved forward smoothly. At present, the number of garment factories and export earnings has been increased.
 
There are more than 5,000 garments factories in the country right now. These factories are supplying huge products of readymade garments. Contribution of women after 90s, made the sector more dynamic.
 
The major export earning of the country comes from the garment sector. The sector plays an important role in GDP as well as creating employment facility for women. Garment sector not only accelerates economic wheel but also made a wonderful example of success in the country generating employment scope for crores of people.
 
But it is very unfortunate that those hard works made us achieve the success, they, the garment workers, are not in well position. Their wage and work environment raise questions. The environment of their work stations is horrific as deaths, due to accidents in RMG factories, have become a common phenomenon. There is no cordiality for workers although some garments take initiatives in this regard which are not sincerely enough.
 
Fire, building collapses, stampede become an inevitable destiny to the lives of garment workers. A statistics reported that 2,129 garment workers died due to fire and other accidents in garment factories in last 24 years since 1990 to 2013.
 
Accident in garment factory is extremely heartbreaking. At total of, 1,127 garment workers lost their lives in Rana Plaza building collapse in 2013 which is the largest accident in garment history. Demand rose from various quarters to set up fire prevention and extinguishing systems after repeated accidents in factories. Hearing fire alarm, workers in Tazreen Fashions tried to leave the factory but they were locked up which caused the deaths of 111 workers. On the other hand, the lack of rescue equipments in the country made the people frustrated after Rana Plaza collapse. The tragic incident of Tazreen garment made the whole nation speechless. The song has been written after the incident.
 
Devastating fire in garment factories, building collapse and others accidents claim innumerable lives. These industrial accidents also damage wealth worth crores of Taka. However, the concerned authority is not taking proper steps.
 
Production disrupts for poor relation between RMG factory owners and workers. Our workers can provide their best if the authority met their minimum demands. So, adequate security for workers in all garment factories is a crying need.

 

Ar To Chokhe Kanna Noy


 
আর তো চোখে কান্না নয়
যুদ্ধ করে মরণ যেন হয়
আর ঘরের কোণে বদ্ধ নয়!
জীবন দিয়েই করবো মৃত্যু জয়॥
 
অত্যাচারীর ভূষণ বেশন
ছিন্ন হবে করবো লয়
রাজপথটা রক্তে রাঙা
একটু তাতে মিথ্যে নয়।
শহীদ বেদি গড়বো না আর
গড়বো সেথা অত্যাচারীর ধ্বংসালয়।
আর তো চোখে কান্না নয়
জীবন দিয়েই করবো মৃত্যু জয়॥
 
মৃত্যু ভয়ে মরবো না আর
যদি মরণ কামড় দিতে হয়
ধুঁকে ধুঁকে ঘরের কোণে
করবো না আর চিত্ত ক্ষয়।
বিজয় মশাল জ্বালিয়ে মোরা
ধরবো টুঁটি টিপে করবো মুক্ত ভয়
আর তো চোখে কান্না নয়
জীবন দিয়েই করবো মৃত্যু জয়॥
 
দুষ্ট দানব ভরবো মোরা
ঐ লোহার কপাটে
মুখটা তার বন্ধ করে
ডুবিয়ে দিবো সাগরও তটে।
শেষ হাসিটা হাসবো মোরা
ছিনিয়ে বিজয় দূর হবে সংশয়
আর তো চোখে কান্না নয়
জীবন দিয়েই করবো মৃত্যু জয়॥

CATEGORY: Gono Sangeet/গণসংগীত
ARTIST: Farhana/ ফারহানা Rajib/রাজীব
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ar To Chokhe Kanna Noy


Autism (Autism Tu Kichu Noy)


 
অটিজম তো কিছু নয়
তারা কোনো পাগল নয়
মিথ্যে ভাবনা ভাবছ তুমি
করছ কেন ভয়।
অটিজমের আছে চিকিৎসা
ভালো হয় সেবা-শুশ্রুষায়
যত্ন নিয়ো একটু বেশি
তারে আদর দিয়ে গায়॥
 
পাঠাও তারে বিদ্যালয়ে
নাও গো কোলে তুলে
গড়ে তোল মানুষ রূপে
দ্বিধা-লাজ ভুলে।
মিছে তারে বেঁধে রাখো
শিকল দিয়ে পায়
ছেড়ে দাও ডাকো তারে
আদর দিয়ে গায় আয়রে সোনা আয়॥
 
আদর দিও বেশি বেশি
অন্য শিশুর তুলনায়
সুযোগ দিও সকল কাজে
ফেলো না বিড়ম্বনায়।
একদিন সে যে করবে জয়
দাঁড়াবে আপন পায়
আহারে সে অন্য কিছু নয়
শুধুই ভালোবাসা চায়॥

CATEGORY: Awareness/জন সচেতনতা
ARTIST: Samina Chowdhury/সামিনা চৌধুরী
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Autism (Autism Tu Kichu Noy)


 
Autism
 
Autism is not such kind of disease
Autistics are not lunatics
Why are you thinking wrong
Why do you fear?
Autism has treatment
Autistics are cured in nursing
Take extra care of the autistics
Show affection to them.
 
Send them to schools
Take them on your lap
Build them to ideal human
Leaving aside all doubt and indignity.
Don't tie them with chains in their legs
Let them make free and call affectionately
Show affection to them saying come dear come.
 
Give them love and care
More than other children
Give them more scopes in work
Don't let them get embarrassed.
One day they will be victorious
And will become self-reliant
They don't want anything than love.

Autism (Autism Tu Kichu Noy)


অটিজম হলো শিশুদের মস্তিষ্কের বিকাশগত সমস্যা৷ এটি কোনো মানসিক রোগ নয়। সাধারণত অটিজমের লক্ষণগুলো একটি শিশুর তিন বছরের মধ্যেই প্রকাশ পায়৷ এ সমস্যার জন্য শিশুর সামাজিক বিকাশ ও সামাজিক যোগাযোগ, যেমন কথা বলা, ভাব বিনিময় করার ক্ষমতা বাধাগ্রস্ত হয়৷ বিশ্বে প্রতি ৬৮টি শিশুর মধ্যে একজন অটিস্টিক বা অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার নামের জটিল জেনেটিক ব্যাধিতে আক্রান্ত হয়। আক্রান্ত শিশুদের মধ্যে ছেলের চেয়ে মেয়ের সংখ্যা চার গুণ বেশি।

 
১৯৪৩ সালে আমেরিকার মনোরোগ বিশেষজ্ঞ লিও ক্যানার সর্বপ্রথম মনস্তাত্ত্বিক সমস্যায় আক্রান্ত শিশুদের মধ্যে কাজ করতে গিয়ে রোগটি শনাক্ত করে অটিজম শব্দটি ব্যবহার করেন।প্রায় একই সময়ে জার্মান বিজ্ঞানী ডাঃ হ্যান্স এসপারজার রোগটি সম্বন্ধে বিস্তারিত জনসমক্ষে উপস্থাপন করেন। তার আগে রোগটি থাকলেও এ বিষয়ে তেমন কোন ধারণা ছিল না। বর্তমানে উন্নত দেশগুলোতে এই রোগটি নিয়ে প্রচুর গবেষণা হচ্ছে।
 
অটিজমের কারণ
 
অটিজমের অন্যতম প্রধান কারণ হচ্ছে বংশগত সমস্যা৷ অটিজম একটি জিনঘটিত সমস্যা হলেও এটি উত্তরাধিকার সূত্রে মা-বাবার জিন থেকে সরাসরি সন্তানের শরীরে প্রবাহিত হয় না। জিনের পরিবর্তন, যা মিউটেশন নামে পরিচিত, সেটি নতুন এটাই কেবল বলা যায়। কারণ এই মিউটেশন মা-বাবার ডিএনএতে থাকে না। দেখা যায় প্রতিটি অটিস্টিক শিশুর মিউটেশন ভিন্ন বা স্বতন্ত্র। এর বাইরে পরিবেশ দূষণ, রাসায়নিক মেশানো খাদ্যগ্রহণও অটিজমের জন্য দায়ী৷
 
গর্ভাবস্থায় সংক্রমণ অথবা প্রসবজনিত সমস্যা - যেমন বেশি বয়সে গর্ভধারণ, সময়ের আগে সন্তান প্রসব, শিশুর ওজন কম হওয়া, প্রসবকালে খিঁচুনি হওয়া - এসব থেকেও অনেক সময় অটিজম হয়ে থাকে। পরবর্তীকালে বাচ্চাদের মস্তিষ্কে কোনো সংক্রমণ হলেও এটি হতে পারে। মস্তিষ্ক অনেক সময় আহত হলে সেখান থেকেও অটিজম হতে পারে। আবার শিশু বুকের দুধ না খেয়ে কৃত্রিম দুধ খেলে অনেক সময় এই সমস্যা হয়।
 
অটিজমের লক্ষণ
 
শিশু অটিজমে আক্রান্ত কিনা তা বোঝার প্রথম লক্ষণ হলো তার যোগাযোগের সমস্যা আছে কি না তা পরীক্ষা করা। অটিজমে আক্রান্ত শিশুর ভাষার বিকাশ হতে দেরি হয়। শিশু এক বছর বয়সে অর্থবহ অঙ্গভঙ্গি, ১৬ মাস বয়সে একটি শব্দ এবং ২ বছর বয়সে ২ শব্দের বাক্য বলতে পারে না। দ্বিতীয় লক্ষণ হলো অটিজমে আক্রান্ত শিশু সমবয়সী কিংবা অন্যান্যদের সাথে সামাজিক সম্পর্ক গড়ে তুলতে পারে না। নাম ধরে ডাকলেও সাড়া দেয় না এবং আপন মনে থাকতে পছন্দ করে। শিশু অন্যদের চোখের দিকে তাকায় না। অন্যের দিকে তাকিয়ে হাসে না কিংবা আদর করলেও ততটা সাড়া দেয় না। একই কথা বার বার বলে এবং একই কাজ বার বার করতে পছন্দ করে। পরিবেশ এবং আশেপাশের কোন পরিবর্তন খুব অপছন্দ করে।
 
শিশু কখনো অতি সক্রিয় আবার কখনো খুব কম সক্রিয় হয়। সাধারণত খেলনা দিয়ে কোন গঠনমূলক খেলা খেলতে পারে না অথবা কোন বিশেষ খেলনার প্রতি অত্যধিক মোহ দেখা যায়। কল্পনাপ্রসূত খেলা খেলতে পারে না। কখনো মনে হতে পারে যে শিশু কানে শোনে না। মাকে বা অন্য কোন প্রিয়জনকে জড়িয়ে ধরে না এবং তাকে কেউ ধরলেও তেমন প্রতিক্রিয়া দেখায় না অথবা অত্যন্ত ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে। কখনো আত্মপীড়ন করে এবং মনে হয় তাতে সে তেমন কষ্ট পায় না। কোন বিশেষ কিছুর প্রতি অত্যাধিক আকর্ষণ থাকে। অনেক সময় শিশু কিছু বিষয়ে খুব স্পর্শকাতর থাকে। যেমন - স্পর্শ, শব্দ, আলো এগুলো সহ্য করতে পারে না। শিশু খুব চঞ্চল থাকে। অনেক সময় ভাঙচুর করার অভ্যাসও থাকে।
 
আবার কখনো কখনো শিশুর বেলায় কোনো একটি বিশেষ ক্ষেত্রে খুব দক্ষতা দেখা যায়। যেমন, কেউ ভালো ছবি আঁকতে পারে, ভালো গান গাইতে পারে, অথবা মোবাইল বা কম্পিউটার খুব ভালো চালাতে পারে। এগুলো ইতিবাচক হলেও অন্যান্য স্বাভাবিক শিশুর সঙ্গে পার্থক্য হলো — যাদের এই দক্ষতাগুলো থাকে, তাদের অন্যান্য বিষয়েও দক্ষতা থাকে। অটিস্টিক শিশুর সমস্যা হলো, ওই একটি বিষয়ই সে খুব ভালো পারে। হয়তো সে খুব ভালো অংক করতে পারে, কিন্তু ইংরেজি বাংলা বা অন্য কোনো ভাষায়, তার দক্ষতা থাকে না।
 
অটিজমের চিকিৎসা
 
শিশুদের অটিজম একটি বড় সমস্যা। কোনো শিশুর অটিজম হলে এ নিয়ে অভিভাবকদের দুশ্চিন্তার শেষ থাকে না। আশার কথা হলো অটিজমের জন্য দায়ী জিনসমূহের বৈশিষ্ট্য প্রকাশের ধরন চিহ্নিত করার কাজে সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা৷ দেখা গেছে, গর্ভকালীন নতুন মিউট্যান্ট জিন (মিউটেশনের ফলে পরির্তিত জিন) মস্তিষ্কের ওপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে, যা পরবর্তী সময়ে শিশুর মধ্যে প্রকাশিত হয় অটিজম আকারে। মিউটেশনগুলো ভিন্ন ভিন্ন হলেও সেগুলো একটি সুনির্দিষ্ট রীতি মেনে চলে। নতুন প্রযুক্তি দিয়ে এখন সম্পূর্ণ জিন-নকশা (জেনোম সিকোয়েন্স) বের করে অটিস্টিক শিশুদের মিউটেশন বের করা যায়।
 
অটিজম চিকিৎসায় ওষুধের কোনো ভূমিকা নেই৷ এর জন্য প্রয়োজন শিক্ষা ও প্রশিক্ষণ, শিশুর প্রতি বাড়তি যত্ন ও মনোযোগ। তবে প্রতিটি অটিস্টিক শিশুই আলাদা হওয়ায় তাদের প্রশিক্ষণের ব্যাপারটি একজনের চেয়ে আরেকজনেরটা আলাদা৷ সঠিক পদ্ধতিতে এগোলে প্রতিটি অটিস্টিক শিশুই উন্নতি করে৷ আর দশটা শিশুর মতো স্বাভাবিক হয়ে ওঠে।
 
২০০৭ সালের ১৮ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ২ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত হয়। পরের বছর থেকে বিশ্বব্যাপী দিবসটি পালিত হচ্ছে।
 
এটা মনে রাখতে হবে যে অটিজম একটি ডিজঅর্ডার, কোন রোগ নয়। আপাতত এর কোন মেডিকেল চিকিৎসা নেই। অটিজম এর চিকিৎসা ক্ষেত্রে প্রাসঙ্গিক এবং বিহেভিয়ারিয়াল থেরাপি থাকবে।  বিভিন্ন ধরনের অটিজমের ক্ষেত্রে বিভিন্ন বিহেভিয়ারিয়াল থেরাপির ব্যবস্থা আছে। তাই কখনও যদি মনে হয় আপানার সন্তান অটিজমে ভুগছে তো সাথে সাথে ডাক্তারের পরামর্শ নিন।
 

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Autism (Autism Tu Kichu Noy)


Autism is a mental condition, present from early childhood, characterized by difficulty in communicating and forming relationships with other people and in using language and abstract concepts. Autism spectrum disorder (ASD) and autism are both general terms for a group of complex disorders of brain development. These disorders are characterized, in varying degrees, by difficulties in social interaction, verbal and nonverbal communication and repetitive behaviors.
 
The term autism first was used by psychiatrist Eugen Bleuler in 1908. He used it to describe a schizophrenic patient who had withdrawn into his own world. The Greek word ''autós'' meant self and the word “autism” was used by Bleuler to mean morbid self-admiration and withdrawal within self.
 
The pioneers in research into autism were Hans Asperger and Leo Kanner. They were working separately in the 1940’s. Asperger described very able children while Kanner described children who were severely affected. Their views remained useful for physicians for the next three decades.
 
According to the US Centers for Disease Control and Prevention, at present ASD affects 74 million people, or 1 percent of the world's population.
 
Causes of autism
 
The exact cause of autism spectrum disorder (ASD) is currently unknown. It's a complex condition and may occur as a result of genetic predisposition (a natural tendency), environmental or unknown factors. Most researchers believe that certain genes a child inherits from their parents could make them more vulnerable to developing ASD.
 
In many families, there appears to be a pattern of autism or related disabilities, further supporting the theory that the disorder has a genetic basis. No specific genes linked to ASD have been identified, but it may be a presenting feature of some rare genetic syndromes, including fragile X syndrome, tuberous sclerosis, congenital rubella syndrome and untreated phenylketonuria (PKU). Some harmful substances ingested during pregnancy also have been associated with an increased risk of autism.
 
Symptoms of autism
 
Autism appears to have its roots in very early brain development. The characteristic behaviors of autism spectrum disorder may be apparent in infancy (18 to 24 months), but they usually become clearer during early childhood (24 months to 6 years). However, the most obvious signs of autism and symptoms of autism tend to emerge between 2 and 3 years of age.
 
The main features of autism spectrum disorder (ASD) are problems with social communication and interaction and a tendency to engage in repetitive behaviors. Most children who develop autism have difficulty engaging in the give-and-take of everyday human interactions. By 8 to 10 months of age, many infants who go on to develop autism are showing some symptoms such as failure to respond to their names, reduced interest in people and delayed babbling. By toddlerhood, many children with autism have difficulty playing social games, don’t imitate the actions of others and prefer to play alone. They may fail to seek comfort or respond to parents' displays of anger or affection in typical ways.
 
Both children and adults with autism also tend to have difficulty interpreting what others are thinking and feeling. Most five year olds understand that other people have different thoughts, feelings and goals than they have. A person with autism may lack such understanding. This, in turn, can interfere with the ability to predict or understand another person’s actions. For those with autism have difficulty regulating emotions. This can take the form of seemingly “immature” behavior such as crying or having outbursts in inappropriate situations. It can also lead to disruptive and physically aggressive behavior. The tendency to “lose control” may be particularly pronounced in unfamiliar, overwhelming or frustrating situations. Frustration can also result in self-injurious behaviors such as head banging, hair pulling or self-biting.
 
Children with autism tend to be delayed in babbling and speaking and learning to use gestures. Some infants who later develop autism coo and babble during the first few months of life before losing these communicative behaviors. Others experience significant language delays and don’t begin to speak until much later. With therapy, however, most people with autism do learn to use spoken language and all can learn to communicate.
 
Another common difficulty of autism is the inability to understand body language, tone of voice and expressions that aren’t meant to be taken literally. Facial expressions, movements and gestures may not match what they are saying.
 
Unusual repetitive behaviors and a tendency to engage in a restricted range of activities are another core symptom of autism. Repetitive behaviors can take the form of intense preoccupations, or obsessions. These extreme interests can prove all the more unusual for their content or depth of knowledge. Older children and adults with autism may develop tremendous interest in numbers, symbols, dates or science topics.
 
If it seems to you that your child has autism, go for a diagnosis. Some people with ASD grow up without their condition being recognised, but it's never too late to get a diagnosis. Some people may be scared of being diagnosed because they feel it will "label" them, and lower other people's expectations of them.  But there are several advantages to getting a diagnosis. It helps people with the condition and their families understand ASD and decide what sort of support they need. A diagnosis may also make it easier to access autism-specific services and claim benefits.
 
Treatment of Autism
 
There is no medicine for autism spectrum disorder (ASD). However, a range of specialist educational and behavioural programmes can help children with ASD. Having a child with autism requires taking a proactive approach to learning about the condition and its treatment while working closely with others involved in the child's care. Parents also need to take care of themselves so that they are able to face the many challenges of having a child with autism.
 
The parents of a child with ASD play a crucial role in supporting their child and improving their skills. If your child has ASD, it's a good idea to find out as much as you can about the condition. Families and the educational system are the main resources for treatment.
 
Communication is particularly challenging for children with ASD. Helping your child to communicate can reduce anxiety and improve behaviour. Scientific studies have demonstrated that early intensive behavioral intervention improves learning, communication and social skills in young children with autism. While the outcomes of early intervention vary, all children benefit. Researchers have developed a number of effective early intervention models.
 
A growing body of research suggests that a woman can reduce her risk of having a child with autism by taking prenatal vitamins containing folic acid and eating a diet rich in folic acid (at least 600 mcg a day) during the months before and after conception.

Ayre Ay Boishakh Ay A


আয় রে আয় বৈশাখ আয়
আয় রে ছুটে আয়
সঙ্গে নিয়ে আয় রে আয়
কাল্ বোশেখি বায়॥
 
শীতল কর তপ্ত বালি
ধুয়ে দে সব মনের কালি
উড়িয়ে নে জরা খরা
আছে যত আধমরা।
নতুন জীবন কররে দান
তপ্ত নিশ্বাস বায়॥
 
আছে যত জটিল কুটিল
দে ভুলিয়ে মন্ত্র পুটিল
ছুঁয়ে দে তোর পরশ মনি
জ্বলে উঠুক আলোর খনি।
অন্ধকার যাক না মিলে
বৈশাখী ঝলকায়॥

CATEGORY: Festival/উৎসব
ARTIST: Subir Nondi/ সুবীর নন্দী
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ayre Ay Boishakh Ay A


Come, Boishakh come
 
Come, Boishakh come
Come running, come brining the nor'wester of Boishakh.
 
Cool down the hot sand
Wash away all the soot of mind
Blow up all drought and diseases along with the half-dead.
Give them new lives by the breeze of your hot breaths.
 
There are so many complicated people
Make them forget their black tricks
 Let the unquenchable light be lit with the touch of your philosopher’s stone
Let the darkness vanish away in the Boishakhi flashes.

Baba Amar Baba


 
বাবা আমার বাবা
তুমি বটবৃক্ষ ছায়া,
অন্ধকারে আলোর নিশানা
পথ হারালে তুমি পথের ঠিকানা
বাবা তোমার নেই তুলনা॥
 
পাপা ড্যাডি যা-ই বলো
মনটা তার খুব ভালো।
হৃদয়ে আছে তার ভালোবাসা
বুকে আছে সাহস ভরা
সে যে আমার প্রিয় বাবা॥
 
আধো আধো বোলে যখন
বলেছি কথা
সুধিয়ে দিয়েছে তাকে
সে আমার প্রিয় বাবা।
হাঁটি হাঁটি পা পা সেই ছোট্টবেলায়
কাঁধে তুলে ঘুরিয়েছে সারাটি গাঁ
সে যে আমার প্রিয় বাবা॥

CATEGORY: Respect Song/শ্রদ্ধা সঙ্গীত
ARTIST: Sangeeta/ সংগীতা
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Baba Amar Baba


 
Daddy my daddy
 
Daddy my daddy
You are the shade of the banyan tree
You are the lighthouse in darkness
You are the right way when we get lost
Daddy, you are truly unique.
 
Papa, daddy whatever you call him
His mood is very good.
He is full of love in heart
And courage in mind
He is my loving dad.
 
When, in baby-talks
I uttered half-words
He got me corrected
He is my loving dad.
When I started walking in my childhood
He took me around the village on his shoulder
He is my loving dad.

Baba Amar Baba


‘বাবা’ ডাকের ইংরেজি প্রতিশব্দ ‘papa’। রাশিয়ান, হিন্দি, স্প্যানিশ ভাষায়ও ‘পাপা’ ব্যবহৃত হয়। আর জার্মান ভাষায়- ‘পাপি’। আইসল্যান্ডিক ভাষায় ‘পাব্বি’। সুইডিশ ভাষায় ‘পাপ্পা’। তুর্কি, গ্রিক, সোয়াহিলি এবং মালয় ভাষাসহ আরো অনেক ভাষায় ব্যবহৃত হয় ‘বাবা’। যে ভাষায় যেভাবেই বাবাকে ডাকা হোক না কেন, প্রায় প্রতিটি মানুষের জীবনে বাবা বটবৃক্ষের ছায়া হয়ে থাকেন। শিশুকাল থেকে বড় হওয়া পর্যন্ত বাবা পথ প্রদর্শক হিসেবে কাজ করেন। কখনো কখনো ভুল করে ভুলপথে পা বাড়াই আমরা। এরফলে বিপথগামী হওয়ার সম্ভাবনা তৈরি হয়। তাতে বাবা কষ্ট পান। কখনো কখনো খুব করে বকে দেন। কিন্তু পরবর্তীতে ঠিকই সঠিক পথ, আলোর পথ দেখান। কারণ বাবা যে আমাদের জীবনের বাতিঘর। তার সঙ্গে আর কারো তুলনা চলে না। কারণ বাবার মাঝেই খুঁজে পাওয়া যায় এক আকাশ নির্ভরতা আর একরাশ নিরাপত্তার অনুভূতি।

বাবাদের মন সন্তানের প্রতি সবসময়ই স্নেহপ্রবণ। যদিও সন্তানরা ভুল করলে সাধারণত বাবাই শাসন করেন। পৃথিবীর প্রায় সবখানেই পরিবারের প্রধান হয়ে থাকেন বাবা। সে হিসেবে তাকে অনেক দায়-দায়িত্ব পালন করতে হয়। দৈনন্দিন অনেক ঝক্কি-ঝামেলা পোহাতে হয়। সারাদিন কঠোর পরিশ্রম করে পরিবারের সবার জীবিকার্জন করতে হয়। কিন্তু দিনশেষে ঘরে ফিরে সন্তানের সঙ্গে হাসিমুখে কথা বলেন বাবা। সন্তানকে জড়িয়ে ধরে আদর করেন। বাইরে যাই ঘটুক না কেন, ভেতরে তার অসাধারণ ভালো একটি মন রয়েছে। তার হৃদয়ে রয়েছে ভালোবাসার সীমাহীন আকাশ। যেকোনো বিপদ-আপদে বাবা সন্তানের জন্য বুক চিতিয়ে লড়াই করেন। যে কোনো ঝড়-ঝঞ্ঝায় পাহাড় হয়ে সামনে দাঁড়িয়ে পরিবারকে রক্ষা করেন। সন্তানের জন্য তার সাহস সীমাহীন।

বাবার কাঁধে চড়ে মেলায় যাওয়া, বাবার আঙ্গুল ধরে সারা গ্রাম ঘুরে বেড়ানোর মধুর স্মৃতি ভোলার নয়। পৃথিবীটাকে আমরা দেখতে শিখি বাবার হাত ধরে। কথা বলতে শিখি তার কাছ থেকে। আধো আধো বোলে প্রথম যখন কথা বলতে শুরু করি, তখন স্বাভাবিকভাবেই উচ্চারণে ভুল হয়। বাবা সে ভুল শুধরে দেন। শিখিয়ে দেন সঠিক শব্দটা। আমরা হাঁটতে শিখি বাবার পায়ে পা রেখে। তার আঙ্গুল ধরেই এগিয়ে যাই জীবনের পথে। তার দেখানো পথে চলেই পৌঁছে যাই সাফল্যের চূড়ায়।

বাবা নামক ব্যক্তিটির সঙ্গে পৃথিবীর আর কোনো ব্যক্তির তুলনা হয় না। তার সাহস, তার সাহায্য কিংবা তার ভালোবাসার সঙ্গে আরো কোনো ভালোবাসার তুলনা চলে না। একমাত্র বাবা-মা-ই সন্তানকে নিঃস্বার্থভাবে ভালোবাসতে পারেন। বাবার ভালোবাসার কাছে অন্য যেকোনো ভালোবাসাই তুচ্ছ। সন্তানের জন্য নিজের জীবন অকাতরে বিলিয়ে দিতেও কুণ্ঠাবোধ করেন না তিনি। বাবা যে সন্তানের জন্য বটবৃক্ষের ছায়া। বিপদে-আপদে তার কাছে আশ্রয় পাওয়া যায়। পাওয়া যায় নিখাঁদ ভালোবাসা। আর সে কথাই কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ ফুঁটিয়ে তুলেছেন এই গানের মাধ‌্যমে।


Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Baba Amar Baba


 

The word 'Baba' is derived from English word ‘Father’ or ‘Papa’.  Accordingly, the word ‘Papa’ is also used in Russian, Hindi and Spanish languages. Interestingly, in Icelandic countries, they call 'Pabby'. ‘Baba’ is used in Turkish, Greek, Swahili and many other languages, including Malay. Many people call father by using the words 'Dad' or 'Daddy'.
 
Whatever the word ‘Father` is called in different ways, he acts as banyan tree for every person. From childhood to growing up, father plays role as the best guide. Sometimes our decision goes wrong, but father makes it correct. If we fail to follow his advice, it results in our derailment of life. Father gets hurt when we take wrong decision. Sometimes he rebukes his loving children. Later, for the betterment of his children, he directs them to straight ways and shows right tracks. So, father is the beacon of life for a child. He is not comparable with others and we find dependency and essence of sanctuary in him.
 
The mind of a father is always been affective towards his children. A father guides his children to be disciplined whenever his children go wrong. Most places in the world father plays role as chief of a family. So, he takes many responsibilities and accountabilities. Side by side, he faces many risks and troubles to run the family.
 
After day-long hard work, father earns the livelihood of the family. Returning home at dusk, father usually talks with his children with smiling face. He hugs children with affection and love. Whatever happens outside, he does not let his children to suffer for that. He has a limitless sky of love in his heart for his children.
 
During difficulties or dangers, father becomes a shield for his children. He takes defensive stand like a mountain against all odds in life. His courage for children is infinite. When we were kids, we used to hover over the whole village riding on father's shoulders. We used to visit fairs holding his finger which are unforgettable memories. We learn to see the world through the eyes of our father. We begin to take educational lessons from him. Father helped us when we started uttering words. He taught us to pronounce right words. We learn to walk keeping our feet on his feet. Holding his fingers we move forward on the way of life. Undoubtedly, we reach the peak of success by following the ways he shows us.
 
The person 'Father' cannot be compared with any other persons in the world. His courage, his cooperation, or his love is never compared with others. Only parents can love their children unselfishly. Love of a father is the best love than that of other love. Father can sacrifice his life and he never bother to do it. As father is like a banyan tree to his children, they can get refuge to any sorry state of life. In a nutshell, pure love can be found in him. Poet, lyricist and composer Mahbubul A Khalid has expressed the above things through this song.

Bangla Amar Ma Go Tumi


 
বাংলা আমার মাগো তুমি
প্রিয় জন্মভুমি
তুমি আমার সাত রাজার ধন
রাজপদ্মের মনি।
তোমার বুকে নৌকা চলে
লাগিয়ে হাওয়া পালে
মাঝি গায় তোমারই গান
যখন চলে খালে বিলে॥
 
মা তোমার মুগ্ধ হাসি
পুষ্প হয়ে ফুটে রাশি রাশি
অঘ্রানেতে সোনার ফসল
লাগে বড়ই খুশি, মা লাগে বড়ই খুশি।
নবান্ন হয় মুখরিত
কিষানীদের নৃত্য তালে॥
 
শীতের ভোরে রবি আসে
মিষ্টি আলোর বেশে
নানান দেশের হাজার পাখি
হয় অতিথি এসে, মা হয় অতিথি এসে।
যায় ফিরে যায় আপন নীড়ে
আবার ফাগুন দিনের কালে॥

CATEGORY: Patriotic/দেশাত্ববোধক
ARTIST: Labonno/ লাবণ্য
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Bangla Amar Ma Go Tumi


 
Bangladesh my motherland
 
Bangladesh my motherland
It's my lovely birthplace
You are my king's treasure
The gemstone of king lotus.
Boats float on your chest,
With the help of wind on sails.
The boatmen chant songs on you
When they roam in canals and bogs.
 
Oh mother, your charming smile
Blooms like thousands of flowers,
Golden crops in Autumn,
Increase our joy in thousand fold.
The celebration of harvest-feast
Heightens with the dance of the wives of farmers.  
 
The sun in the winter mornings
Brings warm lights
Thousands of migratory birds
Arrive from various countries,
They go back to their nests
Go back in Spring.

Bangla Amar Ma Go Tumi


সুজলা-সুফলা শস্য-শ্যামলা আমাদের এই বাংলাদেশ। মাঠের পর মাঠ, এঁকে-বেঁকে চলেছে অসংখ্য নদী, চারিদিকে সবুজ ছোট বড় বিভিন্ন গাছ, বিভিন্ন ধর্মের মানুষ, বিভিন্ন পেশার মানুষ মিলে-মিশে একসঙ্গে বসবাস করে এই সোনার বাংলায়। এই অপরূপ দৃশ্য দেখলে মন ভরে যায়। মনে হয় যেন স্বর্গের থেকেও সুন্দর আমাদের এই দেশ। সে আমার মা। সে আমার সাত রাজার ধন, রাজপদ্মের মণি প্রিয় জন্মভূমি। সে আমার জননী। স্বর্গের চেয়ে প্রিয় আমার জন্মভূমি।
 
নদীমাতৃক এই বাংলায় নদীতে, খাল-বিলে পালতোলা নৌকার মিলনমেলা বসে। মাঝি বৈঠা বাওয়ার সঙ্গে সঙ্গে ভাওয়াইয়া, ভাটিয়ালী গান ধরে। যে গান আমার মায়ের ভাষা, আমার ভাষা, প্রিয় বাংলায়।
 
এ ছাড়া পালতোলা নৌকা আর মাঝির গান মুগ্ধতা ছড়ায় চারপাশে। লাল-নীলের বাহারি রঙয়ের টান খাওয়া পালের নৌকা বাতাসের গতিতে এগিয়ে চলার দৃশ্য দেখে চোখ জুড়িয়ে যায়। মাঝি নদীতে নৌকায় পাল তুলে দিয়ে শক্ত হাতে হাল ধরে মনের আনন্দে গায় ‘মাঝি বাইয়া যাও রে, অকুলও দরিয়ার মাঝে আমার ভাঙা নাও…। নদীজুড়ে যেন রংয়ের মেলা। পালের সারা গায়ে হাজারো রং-বেরংয়ের কাপড়ের জোড়া। ছোট ছোট কাপড় জোড়া লাগিয়ে তৈরি বিশাল আকৃতির মনকাড়া পালের পর্দা নিজের গায়ে বাতাস আটকে আনমনে নৌকা ঠেলে মাঝিকে নিয়ে যায় তার দূর গন্তব্যে।
 
এ দেশের মাটিতে সোনা ফলে। ফুলে-ফসলে একাকার হয়ে যায় আমাদের এই সোনার বাংলাদেশ। হিজল, কলমি, লজ্জাবতী, কদম, লতা-গুল্ম, ফুল সকল দেশের রাণী আমাদের জন্মভূমির শোভাবর্ধন করে ঋতুতে ঋতুতে।
 
বিভিন্ন ঋতুতে নানান রকমের ফসলের ঘ্রাণও জাগায় মাদকতা। হেমন্তে নতুন ফসলের হাসি খুশির জোয়ার আনে কৃষকের মনে। কারণ, কৃষকের মাঠে সোনারঙা ধানের ছড়াছড়ি। অগ্রহায়ন মাসে আমন ধান কাটার উৎসব শুরু হয়ে যায়। কৃষক রাশি রাশি ভারা ভারা সোনার ধান কেটে নিয়ে আসে ঘরে। ধান ভাঙার গান ভেসে বেড়ায় বাতাসে। ঢেঁকির তালে মুখর হয় বাড়ির আঙিনা। নতুন চালের ভাত নানা ব্যঞ্জনে মুখে দেওয়া হয় আনন্দঘন পরিবেশে। তৈরি হয় নতুন চালের পিঠা, ক্ষীর-পায়েস। কৃষক-কৃষাণীরা নবান্নের আনন্দ ভাগাভাগি করে নেন পরিবারের সদস্যদের সঙ্গে। নবান্ন আর পিঠেপুলির উৎসবের আনন্দে মাতোয়ারা হয় ধর্ম-বর্ণ-নির্বিশেষে সবাই।
 
ষড়ঋতুর এই দেশে শীত জেঁকে বসতেই আসতে শুরু করে বিভিন্ন প্রজাতির অতিথি পাখি। তাদের কলকাকলি আর প্রাণপ্রাচুর্যে ভরে ওঠে দেশের নানা প্রান্তের হাওর-বাঁওড়, বিল-দিঘীসহ অসংখ্য জলাশয়। বালিহাঁস, বাটুল, চখাচখি, শামুকখোল, খোপাডুবুরিসহ নানান পাখির চঞ্চল ওড়াওড়ি মুগ্ধ করে যেকোনো মানুষকে। হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে এসব পাখি আসে আমাদের দেশে একটু উষ্ণতার জন্য। বরফ শুভ্র হিমালয়, হিমালয়ের ওপাশ থেকে, ইউরোপ, দূরপ্রাচ্য (সাইবেরিয়া) থেকে এসব পাখির আগমন ঘটে। শীত শেষে যখন ফাগুন আসতে শুরু করে তখন অতিথি পাখিরা আবার ফিরে যায় নিজ দেশে।
 
এভাবে ঋতু বদলের সঙ্গে সঙ্গে বদলে যায় বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্যপট। নিজস্ব ঐতিহ্য, সংস্কৃতি ও সৌন্দর্যে সমৃদ্ধ আমাদের এই দেশ। মাতৃভূমির এই অপরূপ রূপে মুগ্ধ তার প্রতিটি সন্তান। তাইতো জীবিকার সন্ধানে পৃথিবীর যে প্রান্তেই আমরা যাই না কেন, মনটি আমাদের ঠিক পড়ে থাকে দেশের মাটিতে।
 
দুঃখজনক হলেও সত্যি যে প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর সেই রূপ এখন আর দেখা যায় না। ধীরে ধীরে যেন হারিয়ে যাচ্ছে চিরায়ত বাংলার সেই রূপ-বৈচিত্র। প্রাকৃতিক সৌন্দর্য ধ্বংসের নেশায় যেন মেতে উঠেছে মানুষ। এতে ক্ষতি হচ্ছে আমাদেরই। যে মাতৃভূমির জল-হাওয়ায় আমরা বেড়ে উঠেছি, সেই মাতৃভূমি রক্ষায় আমাদের সবারই এগিয়ে আসা প্রয়োজন। আমারা সচেতন হলে ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে আবহমান বাংলার রূপ-বৈচিত্র ও চিরায়ত ঐতিহ্য। পৃথিবীর যেখানেই যাই-না কেন, আমরা যেন এই মাতৃভূমিকে ভুলে না যাই। কারণ এই বাংলা যে আমাদের মা, মায়ের মতোই। কবি এই বিষয়টিই তার লেখনির মাধ‌্যমে ঘুরে ফিরে বিভিন্নভাবে উপস্থাপন করেছেন।

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Bangla Amar Ma Go Tumi


The fertile land of our Bangladesh is full with crops and beauty. People from different professions and religions live here together in the Sonar Bangla (the Golden Bengal). The vast beautiful field, zigzag river, greenery horizons amaze the mind. Sometimes it seems that our country is beautiful than the heaven.
 
It seems to us that the birthplace is our mother. She is our hidden treasure, lovely motherland. She is our heavenly native land where boatmen row their sailboats in stunning rivers and sing Vatiali and Bhawaia songs. The songs belong to our mother tongue, Bangla.
 
The sailboats and the songs of boatmen create a heavenly flavour in surrounded area. The colourful sailboats move forward due to gentle wind which is amazing sight. Boatmen sing, "Majhi Baia Jaw Re, Okulo Doriar Majhe Amar Vanga Naw…"
 
The beautiful river turns into a colourful field with the various colour sails on boats. The land of this country produces gold. Fruits, foods, corns and flowers make our country a golden Bangladesh. Different kinds of trees, herbs and flowers decorate our mother land.
 
The smell of various seasonal corns creates magnetism in mind. The late autumn brings joy in the mind of farmers as golden coloured paddy comes in their homes at that time. Harvesting starts in Agrahaon (Bangla Month) and the farmers bring the harvest to their homes. The sounds of paddy husking in Deki (a local machine used to husk paddy) come from home of farmers which creates an amazing environment. Boiled rice, cakes, sweets are made from the new paddy. Everyone tastes the new foods forgetting difference of colours, castes and religions.
 
Various types of migratory birds visit our country during winter season. The birds reside in haor, ponds, lakes and other water reservoirs. Chirping of birds from these spots amazes all. Crossing thousands of miles, these birds come here to enjoy warm environment. These migrant birds come from icy land, Himalaya, Europe (Siberia) and go back their homes when Falgun (a Bangla month) knocks at door.
 
The natural scenario starts to change with the changing of seasons. Our country is enriched with our own traditions, culture and beauty. The sons of the land are amazed by its beauty. That’s why, our heart always think about the motherland wherever we go.
 
However, it is very unfortunate that the beauties of the traditional Bengal are being destroyed day by day. The beautiful natural environment is being polluted which affecting our lives. All should be more careful and conscious to preserve the natural beauties and environment of the country. Because, it is our motherland where we were brought up. So wherever we go, we must not forget the birthplace as it is like our mother. And the poet has highlighted the thing through his writing.

Bangladesh Bangladesh (We Love Bangladesh)


 
Bangladesh Bangladesh
We love Bangladesh  
Bangladesh Bangladesh
Beautiful Bangladesh.
 
নিন্দুকেরা দিয়েছিলো তোমায় অপবাদ
তলাবিহীন ঝুড়ি
ওদের মুখে ছাই পরেছে
আপনি খেয়ে তুড়ি।
বুক ফুলিয়ে চলছে তেড়ে
আমার সোনার দেশ॥
 
হাজার নদী লক্ষ বাউল
গায়ে সাগর কন্যার বেশ
তোমার ছেলে হাল ধরেছে পাল তুলেছে
দূর করেছে যত ক্লেশ।
চলছে ছুটে পতাকা হাতে
গড়বে স্বর্গের আবেশ॥

CATEGORY: Patriotic/দেশাত্ববোধক
ARTIST: Dina Masud/ দিনা মাসুদ Saran/ স্মরণ Luipa/ লুইপা Abanti Sithi/অবন্তি সিথি
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Bangladesh Bangladesh (We Love Bangladesh)


Banglar dhol Bajbe re aj


বাংলার ঢোল বাজবে রে  আজ
বাংলা মায়ের কোলে
বাংলার কোকিল গাইবে রে গান
বাংলা মায়ের বোলে।
বাংলা আমার সাজবে বাউল
আজ বটোছায়ের মূলে॥
 
বাংলার স্বপন দেখবো রে আজ
চাঁদের বুড়ির গল্প শুনে
নীল আকাশে মেলবো পাখা
মুক্ত পবনে।
দুশমন সব রুখবো মোরা
পাঁজর ভাঙ্গা বলে
গাজীর মন্ত্র পড়ে সাজবে গো মা
তোমার দামাল ছেলে॥
 
কে বলে বাংলা অবলা
সে যে সুবলা মিষ্টি সুরেলা
বাংলার বধু গল্প শোনায়
মিষ্টি পান খাইয়া, লা লা লা।
অগ্রাণে তার কিষাণ বধু
মাতে নবান্নে খিল খিল খিল খিলখিলে
ধুম লেগেছে উৎসবের আজ
বাংলার বিলে ঝিলে ॥

CATEGORY: Folk Song/ লোকগীতি
ARTIST: Nandita/ নন্দিতা Kishor/কিশোর
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ
Recording Date: 05-07-2018, EG
Writing Date: 07-10-2010

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Banglar dhol Bajbe re aj


Barjan Koro Dhumpan


 
বর্জন করো ধূমপান
রক্ষা করো জীবনমান
ধূমপানে বিষপান
কেউ পাবে না পরিত্রাণ॥
 
বিড়ি থেকে হয় গো শুরু
খোকার লুকোচুরি
বিলম্বে করে শুরু সে
তাই তো ফেরা বাড়ি।
ধুমপানে বিষপান
কেউ পাবে না পরিত্রাণ॥
 
পাপের হলো মিথ্যে রাজা
তামাক থেকেই ধরে গাঁজা
শুরু হয় মিথ্যে বাহানা
হেরোইন মারিজুয়ানা।
ধুমপানে বিষপান
কেউ পাবে পরিত্রাণ॥
 
তামাক ভরা শুধুই নিকোটিন
করলে পান হয় গো রোগ কঠিন
তামাকে নেই কোনো গুণ
ফুসফুসে ধরায় আগুন।
ধুমপানে বিষপান
কেউ পাবে না পরিত্রাণ॥

CATEGORY: Awareness/জন সচেতনতা
ARTIST: Saran/ স্মরণ Rafsan/রাফসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Barjan Koro Dhumpan


 
Stop smoking
 
Stop smoking
Save lives
Smoking kills
No one will get escaped.
 
It starts with taking bidi
In mere secrecy
The little boy starts returning home lately.
Smoking kills
No one will get escaped.
 
The sin of lying
Starts from tobacco to cannabis
And gives lame excuses
Takes heroin and marijuana.
Smoking kills
No one will get escaped.
 
Tobacco is full of nicotine
Taking tobacco leads to serious diseases
There is no benefit of tobacco
Sets fire on lungs.
Smoking kills
No one will get escaped.

Bas Kore Go Eki Nire


 
বাস করে গো একইৃ নীড়ে
একই সাথে চলে ফিরে
তবু কেউ দেখে না কারে
আজব লাগে এই দুনিয়াটারে॥
 
একই ঘোড়ায় সওয়ার হয়ে
চলে তারা ভিন্ন পথে
জগত তাদের ভিন গ্রহে যে
মিল নাই তার কোনো মতে।
গায়ে গায়ে লাগলে গুঁতো
মুখ ফিরিয়ে তাকায় শুধু
কয় যে কথা আপন ভাষায়
হায় কেউ বুঝে না কারে॥
 
রাস্তা সব আঁকা আছে
যায় না তারে দেখা চোখে
হাঁটবে পথিক কোন দিশাতে
ঐ গোলক ধাঁধার মুখে।
এই জগতের হাজার পাঁকে
ঘুরছে পথিক ঘোর আঁধারে
হাজার গলির রাস্তা শেষে
মিশছে গিয়ে কোন সুদূরে॥

CATEGORY: Baul Song/বাউল সংগীত
ARTIST: Salma/ সালমা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Bas Kore Go Eki Nire


Basto Tumi Theko na go


 
ব্যস্ত তুমি থেকো না গো
শুধু দুনিয়ার খ্যালে
এই দুনিয়া পান্থশালা
সবাই যাবে চলে॥
 
ঘুম থেকে নামাজ উত্তম
সারা জাহান জানে
আজানের ধ্বনি শুনে
ছুটে যাও মসজিদের পানে।
পান্জেগানা কায়েম করো
শক্ত করে ঈমান ধরো
যে কালেমা পড়েছো তুমি
তারে যেয়ো না গো ভুলে॥
 
নামাজ পড়ো রোজা রাখো
সিয়াম সাধনে
সকল মালে জাকাত দিয়ো
তোমরা নেছাব পূরণে।
প্রিয়বস্তু কোরবানী দাও
যাও অহংটারে ভুলে
কাবা’র পানে ছুটে চলো
সাধ্য তোমার হলে॥
 
13/05/2010
taichung-taipei hsr
taiwan

CATEGORY: Religious/ধর্মীয়
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Basto Tumi Theko na go


BDR (Nirmomota Charlo Sima)


 
নির্মমতা ছাড়লো সীমা
সভ্যতার হলো পরাজয়
ভাইয়ের বুকে ভাইয়ের গুলি
কেমনে মানুষ এত হিংস্র হয়॥
 
যারা ছিলো সদা নির্ভিক
এবং ছিলো শান্তির প্রতিক
রুখতো যতো অন্যায় অবিচার
রক্ষা করতো শান্তি সার্বিক।
তারাই হলো নির্মমতার স্বীকার
হারালো জীবনের অধিকার
একি বেদনা বিধুর দুঃসহ সংশয়
হলো বিবেকের পরাজয়॥
 
চির চেনা সেই মুখ যার
স্বপ্নে ছিলো ভরা দুটি চোখ
নিভে গেল সকল প্রদীপ
হারিয়ে গেল স্বর্গেরই সুখ।
একি দুঃসহ জ্বালা যারে যায় না ভোলা
হলো যে গলার মালা
হলো বন্দি বিবেক, বর্বরতার জয়
হলো মনুষত্যের আজ ক্ষয়॥

CATEGORY: Reality/বাস্তবতা
ARTIST: Samina Chowdhury/সামিনা চৌধুরী
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



BDR (Nirmomota Charlo Sima)


 
BDR Mutiny
 
Cruelty exceeded the line
Civilization faced defeat
Brother shot fires towards brother's chest
How can man be so cruel?
 
Those who were always fearless
And were the symbol of peace
Those who curb injustice and unfairness
And maintain peace for all
They became subject of brutality
And lost their lives
This is grave indeed
Defeat of conscience.
 
The ever known face of him
The eyes which were full of dreams
All the lights went off
The heavenly happiness vanished away
This grave pain which is unforgettable
Became a wreath on neck
Conscience defeated while brutality won
Humanity today faced decay.

BDR (Nirmomota Charlo Sima)


২৫শে ফেব্রুয়ারি ২০০৯ সাল। দিনটি আর দশটি সাধারণ দিনের মতোই হতে পারত। কিন্তু এমন এক শান্ত দিনে সীমান্তরক্ষী বাহিনী-বাংলাদেশ রাইফেলস (বিডিআর)-এর কিছু জওয়ান, ঢাকার পিলখানার সদর দপ্তরে বর্বোরোচিত হামলা চালায়। ওই দিন সকাল সাড়ে ন’টার দিকে বিডিআরের বার্ষিক দরবার চলাকালে হলে ঢুকে পড়ে একদল বিদ্রোহী সৈনিক। এদের একজন তৎকালীন মহাপরিচালকের বুকে আগ্নেয়াস্ত্র তাক করে। এরপরই ঘটে যায় সীমান্ত রক্ষীদের ইতিহাসের সেই নৃশংসতম ঘটনা।

বিদ্রোহী সৈনিকরা হাতিয়ার নিয়ে সেনা কর্মকর্তাদের ওপর ঝাঁপিয়ে পড়ে। তারা কর্মকর্তাদের হত্যা করে তাদের পরিবারকে জিম্মি করে ফেলে। পুরো পিলখানায় এক ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়। চারটি প্রবেশ গেট নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আশেপাশের এলাকায় গুলি ছুঁড়তে থাকে তারা। বিদ্রোহীদের গুলিতে একে একে লুটিয়ে পড়তে থাকেন সেনা কর্মকর্তারা।

ঘটনার ৩৬ ঘণ্টা পর এ বিদ্রোহের অবসান হয়। পিলখানা পরিণত হয় এক রক্তাক্ত প্রান্তরে। পরে বিডিআর কমপাউন্ডে আবিষ্কৃত হয় গণকবর। সেখান থেকে উদ্ধার করা হয় সেনা কর্মকর্তাদের লাশ। এ হত্যাযজ্ঞে ৫৭ কর্মকর্তা, একজন সৈনিক, দুই কর্মকর্তার স্ত্রী, ৯ বিডিআর সদস্য ও পাঁচ জন বেসামরিক লোক নিহত হন। দেশের সীমান্ত রক্ষায় যারা অতন্ত্র প্রহরীর মতো কাজ করে, তাদের গুলিতে ঝরে যায় সেনাবাহিনীর চৌকস কর্মকর্তাসহ ৭৪টি তাজা প্রাণ।

বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তাগণ সদা নির্ভীক। দেশে ও বিদেশে তারা শান্তির প্রতীক হিসেবে সুনামের সঙ্গে কাজ করছেন। অন্যায়-অবিচার রুখে পৃথিবীর গৃহযুদ্ধ আক্রান্ত বিভিন্ন দেশে যারা শান্তি প্রতিষ্ঠা করেছেন, তারাই ঘরের শত্রুতে আক্রান্ত হন। পিলখানার দরবার হল সেনা কর্মকর্তাদের তাজা রক্তে রঞ্জিত হয়। বিবেক বিবর্জিত, বিপথগামী কিছু বিডিআর জওয়ান অনেক মায়ের বুক খালি করে। অনেক নারীকে করে বিধবা। অনেক সন্তানকে করে বাবা হারা। এ স্মৃতি সত্যিই দুঃসহ, যা ছাড়িয়ে যা নির্মমতার চরম পর্যায়।

একজন মেজর জেনারেল, ব্রিগেডিয়ার কর্নেল, লে. কর্নেল, মেজরসহ ৫৭ জন মেধাবী সেনা কর্মকর্তাকে হত্যার ভয়াবহ ঘটনা আজও অনেককে কাঁদায়। আজও বিদ্রোহের সেই দুঃসহ স্মৃতি অনেকের চোখের সামনে জীবন্ত হয়ে ভাসে। ২৫ ফেব্রুয়ারি সকালে নিহত হওয়ার আগেও সেনা কর্মকর্তাদের চোখে-মুখে ছিল স্বপ্নের জাল বোনা। কিন্তু মাত্র অল্প সময়ের ব্যবধানে সব শেষ। বর্বরতার সীমাকে লঙ্ঘন করে, সব স্বপ্নকে পদদলিত করে নারকীয় এই হত্যাযজ্ঞ। সেই দুঃসহ স্মৃতি কোনোভাবেই ভোলার নয়। আসলে মনুষত্বের ব্যাপক ক্ষয় না হলে এমন হত্যাযজ্ঞ চালানো সম্ভব হতো না।

২৫ ও ২৬ ফেব্রুয়ারির হত্যাকাণ্ড নিমর্মতার যেকোনো সীমা অতিক্রম করে। সভ্যতার উৎকর্ষের এই যুগে ভাই হয়ে ভাইয়ের বুকে গুলি চালানোটা সভ্যতারই পরাজয়ের সামিল। পিলখানায় এই বিদ্রোহের ঘটনায় বিডিআরের সাংগঠনিক কাঠামো ভেঙে যায়। শুরু হয় বিডিআর পুনর্গঠনের কাজ। বিডিআরের নাম, পোশাক, লোগো ও সাংগঠনিক কাঠামো পরিবর্তন করা হয়। বিডিআর-এর নাম পরিবর্তন করে রাখা হয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

এ ঘটনায় ২০০৯ সালের ২৮ ফেব্রুয়ারি লালবাগ থানায় হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক দুটি মামলা হয়। পরে মামলা দুটি নিউমার্কেট থানায় স্থানান্তর হয়। হত্যা মামলায় অভিযোগপত্র দাখিলের পর রাজধানীর লালবাগের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে বিচার করা হয়। বিচার শেষে ২০১৩ সালে ৫ নভেম্বর হত্যা মামলার রায় ঘোষণা করেন ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. আখতারুজ্জামান। মামলার আসামি ছিলেন ৮৫০ জন।

এ মামলায় ১৫২ জনকে মৃত্যুদণ্ড এবং ১৬১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। এছাড়াও সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা পান আরো ২৫৬ জন। আর অভিযোগ প্রমাণিত না হওয়ায় খালাস পান ২৭৭ জন।


Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



BDR (Nirmomota Charlo Sima)


Deadline 25 February 2009. The day could be an ordinary calendar day. But on that quiet day, some soldiers of Bangladesh Rifles (now Border Security Guard) conducted a barbaric attack in the BDR headquarters at Pilkhana of capital Dhaka. At 9.27 am on the tragic day, a group of rebel soldiers stormed the BDR Darbar hall during the opening session of the annual function of security force. One of them pointed gun to the then Director General. After that the tragic event of the border guards took place.
 
The radical soldiers attacked hundreds of army officials. They killed innocent officials and took hostage their families. The whole Pilkhana compound turned into a butcher field. They took control over all the four entries of the BDR headquarters and opened fire indiscriminately. The skilled army officials were killed one after another by the bullets of spoiled soldiers of BDR.
 
The mutiny ended after 36 hours. The Pilkhana turned into a bloodiest wilderness. Mass grave was discovered in the BDR compound where dead bodies of the army officials were found. The carnage killed 57 Army officials, a soldier, wives of two official, 9 BDR members and five civilian men. The incident claimed lives of 74 fresh souls. The BDR men who kept vigil at the border areas of the country, now turned into cold blood murderers.  
 
The officials of Bangladesh Army are always fearless. They are working with reputation as symbol of peace at home and abroad. The Bangladesh Army has established peace in different countries but now became victims at own home. The BDR Darbar hall was flooded with flesh and blood of the officials. Some brute and undisciplined soldiers have made the lap of mothers empty. Many women were made widows. Many fathers were made childless. The memories and fear of the incident have exceeded the level of extreme brutality.
 
The heinous killing of 57 talented army men including a major general, brigadier, colonel, lieutenant colonel still make many people cry. Today, the trauma of the mutiny is still alive in the eyes of many. All were killed in a little span of time. The trauma is by no means forgotten. In fact, the killings remind us one of the brutal things of inhumanity.
 
The killings of February 25 and the following day exceeded the limit of brutality. In this era of civilization, killing by brother is defined as defeat of civilization. The organizational structure of BDR collapsed following the bloody Pilkhana mutiny which led reconstruction inside the force. The name of BDR, their uniform, its logo and organizational structure was changed. Following which BDR was renamed Border Guard Bangladesh (BGB).
 
On February 28, in 2009, two separate cases were filed with Lalbagh Police Station under murder and explosive act. Later the cases were shifted to New Market Police Station. After submitting charge sheets of the killing case, special trial court was set up at Lalbagh Alia Madrasha playground. On November 5, 2013 the verdict of the killing case was delivered. Dhaka's Additional Metropolitan Sessions Judge Md. Akhtaruzzaman pronounced the verdict where 850 people were accused.
 
In this case, 152 people were sentenced to death and 161 were sentenced to life-term imprisonment. Besides, 256 more were given various terms of sentences including maximum 10-year jail. Meanwhile, 277 accused were acquitted as no charge against them could be proved.

Bijoy Bijoy Enechi Joy


 
বিজয় বিজয় এনেছি জয়
আমরা স্বাধীন
দূর করেছি সকল শৃঙ্খল
আমরা নই কারো অধীন॥
 
স্বাধীন মোদের অর্থনীতি
স্বাধীন রাজনীতি
স্বাধীন মোদের চাওয়া পাওয়া          
স্বাধীন সমাজনীতি।
স্বাধীন মোদের সংস্কৃতি
ভাবনা দ্ব্যর্থহীন॥
 
স্বাধীন মোদের মায়ের ভাষা
বাবার মুখের কথা
স্বাধীন মুখের স্বাধীন হাসি
দূর হয়েছে ব্যথা।
ভয়কে মোরা করেছি জয়
মোদের শক্তি অন্তহীন॥
 
12/10/2016
on the way to v-home
from esk dhaka

CATEGORY: Patriotic/দেশাত্ববোধক
ARTIST: Sangeeta/ সংগীতা Abanti Sithi/অবন্তি সিথি Ronty/রন্টি
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Bijoy Bijoy Enechi Joy


Biman theke biswatare


 
বিমান থেকে বিশ্বটারে
দেখায় ম্যাপের মতো
কাদা দিয়ে বানায় মডেল
শিল্পী আঁকায় রত।
সত্যি মোদের বিশ্বখানি
আকাশ থেকে দেখায় এমনি॥

মেঘের উপর ভেসে বেড়াই
ঠিক পাখিদের মতো
সাদা মেঘে রোদের ঝিলিক
ভাবি কাশফুল আছে যত।
নদীটাকে ভাবিরে খাল
পাহাড়টাকে ঢিবির পাল
সত্যি মোদের বিশ্বখানি
আকাশ থেকে দেখায় এমনি॥

মেঘে মেঘে পাহাড় গড়ে
সূর্য আড়াল করে
এক নিমিষে যাই পেরিয়ে
মোরা মেঘের পাহাড় ফুঁড়ে।
দুর্যোগে দেয় ঝাঁকুনি বিমান
যেন ভূমিকম্পের সমান
সত্যি মোদের বিশ্বখানি
আকাশ থেকে দেখায় এমনি॥

konming-dhaka flight
24/04/2010

CATEGORY: Children Song/শিশুতোষ গান
ARTIST: Dina Masud/ দিনা মাসুদ
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Biman theke biswatare


Biswase Milay Bostu


 
বিশ্বাসে মিলায় বস্তু
তর্কে বহু দূর
মানুষেই শিষ্য-গুরু,
মানুষেই স্বর্গ নরক
সে কি বেশি দূর॥

আপনারে আপনি চিনো
চিনবে জগতময়
মানুষেরে ভক্তি করো
সে তো অন্য কেহ নয়।
আস্থা রাখো আদম হাওয়ায়
আস্থা রাখো কিতাব খানায়
সকল মানুষ তোমার জ্ঞাতি
কেউ তো নয় দূর॥

সকল কিছু লেখা থাকে
তোমার ললাটে
বদলে তাহা তোমার ছোঁয়ায়
আস্থা রাখো তাতে।
বিশ্বময়ী খেলছে খেলা
সদাই তিনি দেখছে লীলা
আস্থা রাখো তাহার 'পরে
আঁধার হবে ভোর॥

eg
06/07/2010

CATEGORY: Baul Song/বাউল সংগীত
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Biswase Milay Bostu


Bochor Gure Alo Fire Abar Jonmodin


 
বছর ঘুরে এলো ফিরে
আবার জন্মদিন
আজ বড়ই খুশির দিন
আমার জন্মদিন॥
 
ও আমার বন্ধু প্রিয়জন
আজ করেছি খুশির আয়োজন
উঠলো রে আজ নতুন চাঁদ
আনন্দ ভাঙলো খুশির বাঁধ।
ভালবাসায় সিক্ত আমি
করো মুক্ত ঋণ
আজ বড়ই খুশির দিন
আমার জন্মদিন॥
 
বাবার আদর মায়ের স্নেহ
পেয়েছি সোহাগ ভালোবাসা
বুক ভরা অনেক আশা
ছোঁব হিমালয়েরই চুঁড়া
সবার মুখে আনবো হাসি
দুঃখ রবে না।
আজ বড়ই খুশির দিন
আমার জন্মদিন॥

CATEGORY: Festival/উৎসব
ARTIST: Nishat Tasnim Shuchi/ নিশাত তাসনিম শুচি
COMPOSER: Ibrar Tipu/ইবরার টিপু

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Bochor Gure Alo Fire Abar Jonmodin


 
Another Birthday

Another birthday has come after a year
Today is the day of great joy
Because, it is my birthday.
 
O my friends and dear ones
Today I have arranged a cheerful celebration
The new moon has risen today
The joy knows no bounds.
I am overwhelmed by love
Let me release from the debt
Today is the day of great joy
It is my birthday.
 
The love of my father and the affection of my mother
I receive their love and care
My heart is full of hope
I will touch the peak of the Himalayas
I will bring smile for all
There will not be any pain.
Today is the day of great joy
It is my birthday.

Bondhu


 
ও বন্ধু, বন্ধু গো আমার
বন্ধু তুমি বন্ধু আমার, বন্ধু জীবনের
বন্ধু হয়ে জন্ম তোমার
বন্ধু তুমি মনের॥
 
এসো সবাই মিলে গেয়ে উঠি
জীবনেরই গান
এসো সবাই মিলে মেতে উঠি
দুঃখ করি দান।
এই জীবনের প্রতিক্ষণ
বন্ধু তোমার প্রয়োজন
ও বন্ধু তোমার ছোঁয়ায় পাই আনন্দ গানের
পাই যত সুখ বিশ্ব ভুবনের॥
 
ছোট্ট বেলার স্মৃতিগুলো
ভেসে ওঠে মনে
যৌবনেরও আড্ডাগুলো
দোলে গো এ প্রাণে।
আজও আমি মেতে উঠি
প্রাণেরও অনুরণে
ও বন্ধু তোমায় কাছে পেলে
ভুলি যন্ত্রণা মনের, কষ্ট জীবনের॥

CATEGORY: Festival/উৎসব
ARTIST: Somnur Monir Konal/ সোমনুর মনির কোনাল Rajib/রাজীব
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Bondhu


 
Friend
 
Hey friend, O my friend
You are my friend of life
You was born as my friend
You are my soul mate.
 
Come, let us all sing the song of life
Come, let us all make cheers leaving sorrows.
O my friend, I need you every moment of my life
O my friend, I get delight of music in your touch
With all the happiness of the world.
 
The childhood memories float on my mind
The jolly times we passed on our young days create waves on heart.
I, still jumps in joy with the vibration of heart
O my friend, I forget the sorrows of live hidden in my heart when get you beside.

Bondhu


বন্ধু। একটি আস্থার নাম। নির্ভরতার নাম। একজন বন্ধুর সঙ্গে আরেকজন বন্ধুর যে আত্মিক সম্পর্ক তাকে বলে বন্ধুত্ব। দুজন মানুষের মাঝে স্বার্থহীন সম্পর্কের নাম বন্ধুত্ব । আত্মার শক্তিশালী বন্ধন বন্ধুত্ব । মিষ্টি একটি সম্পর্কের নাম বন্ধুত্ব। যাতে কখনো কোনো বাধা থাকে না। যা থাকে তা হচ্ছে বিশ্বাস, সহযোগিতা, নির্ভরতা, আস্থা ও ভালোবাসা। টাকা-পয়সা, শ্রেণীভেদ, সম্পদ, ক্ষমতা, পদমর্যাদার নিক্তিতে বন্ধুত্বের পরিমাপ হয় না।


বন্ধু শব্দটি একটি অর্থে ব্যবহৃত হলেও এর ব্যবহার অনেক। কখনো সিঁড়ির মতো আবার কখনো একটি বিশ্বস্ত হাতের মতো। জীবনের সুদীর্ঘ পথে বন্ধু আমাদের অন্যতম সঙ্গী। বন্ধু এমনই একজন, যার সঙ্গে ভাগ করা যায় মনের সব অনুভূতি। বন্ধুর কাছেই খুলে বলা যায় মনের সব কথা। জীবনের প্রয়োজনেই মানুষ বন্ধু খুঁজে নেয়। বন্ধু ছাড়া আমাদের একটা মুহূর্তও কাটে না। বিপদে-আপদে বন্ধুই প্রথম ছুটে আসে।


ছোট্টবেলার খেলার সাথী থেকে শুরু করে জীবনের শেষ পর্যন্ত সুখ-দুঃখের নানা মুহূর্ত ভাগ করে নেওয়ার সঙ্গীর নাম বন্ধু। পরিবারের পরে বন্ধুত্বের সম্পর্কেই আমরা সবচেয়ে বেশি নির্ভরতা আর স্বাচ্ছন্দ্য খুঁজে পাই। জীবনের প্রতিটি পর্যায়ে আমরা পরিচিত হই নতুন নতুন মানুষের সঙ্গে, যাদের মাঝে কেউ হয়তো হয়ে ওঠে সবচেয়ে কাছের বন্ধু। আবার কারো সঙ্গে সম্পর্ক নেহাত হাই-হ্যালোর থেকে বেশি দূরে গড়ায় না।


বন্ধু জীবনে অক্সিজেনের মতো। যে কথা কাউকে বলা যায় না, সেই গোপন কথার ঝাঁপি নিশ্চিন্তে খুলে দেয়া যায় বন্ধুর সামনে। বন্ধু কখনো শিক্ষক, কখনো সকল দুষ্টুমির একমাত্র সঙ্গী। বন্ধু মানে বাঁধ ভাঙা উচ্ছাস আর ছেলেমানুষী হুল্লোড়। সব ধরণের মানবিকতা বোধ ছাপিয়ে বন্ধুত্বের আন্তরিকতা জীবনের চলার পথে অন্যতম সম্পদ।


বন্ধুরা হলো হাতের আঙুলের মতো। সবচেয়ে ভালো বন্ধু হলো হাতের সবচেয়ে বিশ্বস্ত আঙুল। যার ওপর আস্থা রাখা যায়। নির্ভর করা যায়। পৃথিবীর সবচেয়ে নির্মল সম্পর্কের নাম বন্ধুত্ব। বন্ধু মানে আত্মার আত্মীয়, যে আত্মীয়তা কখনো কখনো রক্তের বন্ধনকেও ছাড়িয়ে যায়।


একজন ভালো বন্ধু জীবনের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছুতে সাহস ও সমর্থন দেয়। জীবনে চলার পথে লক্ষ্যচ্যুত হলে বা মনোযোগ হারিয়ে ফেললে প্রকৃত বন্ধুই পাশে থেকে সুপরামর্শ দেয়। তারপরও যদি কেউ ব্যর্থ হয়, বন্ধু সেটিকে অধিক গুরুত্ব না দিয়ে নতুন উদ্যমে কাজ শুরুর প্রেরণা জোগায়।


জীবনের বিভিন্ন ধাপে বন্ধুত্ব হতে পারে। তবে ছোট্টবেলার বন্ধুত্বই দীর্ঘস্থায়ী হয় বেশি। বন্ধুত্বের যাত্রা কখনো শুরু হয় স্কুল থেকে কখনো কলেজ থেকে কখনো বিশ্ববিদ্যালয়ের জীবনে। একসাথে খাবার ভাগ করে খাওয়া, পকেটে টাকা না থাকলে পকেট থেকে ছোঁ মেরে টাকা নিয়ে যাওয়া আর মজা করে বিপদে ফেলা আবার তার থেকে তাকে বাঁচিয়ে আনা কেবল বন্ধুত্বেই হয়ে থাকে। বিপদের সময় যার কাঁধে মাথা রাখা যায়, সেই প্রকৃত বন্ধু।


একটি সুস্থ্য ও সুন্দর জীবনের জন্য বন্ধুর গুরুত্ব অপরিসীম। বন্ধু ছাড়া মানুষ একাকিত্বে ভোগে। মন খুলে কথা বলার মানুষ না পেলে বাড়ে তার মানষিক যন্ত্রণা। সেজন্য প্রতিটি মানুষেরই বন্ধুত্বের প্রয়োজন। বন্ধুকে কাছে পেলে আমরা ভুলি মনের যন্ত্রণা, জীবনের সব কষ্ট। তাই সবার কাছে কবির আহ্বান দুঃখ-কষ্ট ভুলে সবাই যেন জীবনে বন্ধুদের সঙ্গে জীবনের আনন্দে মেতে উঠি।


Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Bondhu


Bondhur Rupe


 
বন্ধুর রূপে পাগল হইলাম
ছাড়লাম আমি দেশ
ও তার দীঘল কালো কেশ
যার রূপের নাইরে শেষ
ও তার দীঘল কেশের লম্বা বেণী
আমার মনকে করে টানাটানি॥
 
পরাণ বন্ধুর প্রেমের টানে
ঘুম আসে না একলা ঘরে
খুঁজি তারে চক্ষু মুদে
কোথায় আমি পাই তাহারে।
ও যার ঘর বাড়ি জানা নাই
দিলে তাহার ঠাঁই
চলছে কত ঝর্না নদী
রূপ দেখে তার করছে কানাকানি॥
 
তারে হারাই বারে বারে
খুঁজি আমার হৃদয় কোণে
পাগলা ঘোড়া ছুটছে বেগে
বন্ধু আমার প্রেম কাননে।
বন্ধু তোমার কপালের টিপ
দূর আকাশের রবি
আমার মনে আঁকা আছে
পরাণ বন্ধুর ছবি, করছে কানাকানি॥
 

25/01/2010
eskaton garden
dhaka


CATEGORY: Romantic/রোমান্টিক
ARTIST: Mehedi Hasan/ মেহেদি হাসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Bondhur Rupe


The Beauty of My Sweetheart
 
The beauty of my sweetheart made me crazy  
I have become a vagabond
Oh! her long black hair
Which has no shortage of beauty
Oh! the braid of her long hair attracts my mind.
 
The attraction of the love of my sweetheart can’t let me to have sleep in lonely home
I search her though my eyes are closed
But she is nowhere to be found.
Oh! I don’t know her whereabouts
She only resides on my heart
Seeing her beauty, the springs and rivers are whispering.
 
I miss her again and again
And search her in the corner of my heart
My crazy feelings run fast in the garden of love.
Sweetheart, the bindi on your forehead is like the sun in the sky
The image of my sweetheart is painted on my mind and whispering.
 

25/01/2010
eskaton garden
dhaka

Borodin Borodin Shuvo Borodin


 
বড়দিন বড়দিন শুভ বড়দিন
হে যিশু তোমার আজ জন্মদিন।
বেথেলহেমের সেই গো-শালায়
তোমার আগমনে
ছড়ায় দ্যুতি বিশ্বজুড়ে
জনে জনে সব মানুষে।
বড়দিন বড়দিন শুভ বড়দিন
হে যিশু তোমার আজ জন্মদিন॥
 
পিতৃহীন পুত্র তুমি
তুমি বিশ্বের বিস্ময়
মুক্তির দূত হয়ে এলে তুমি
কুমারী মায়ের কোলে।
Happy Xmas Day Xmas Day
Happy Xmas Day Xmas Day.
 
বেঈমানেরা দেয়নি স্বস্তি
বিদ্ধ করেছে ক্রুশে
ঈশ্বর তোমায় রেখেছে তার
নিজ হেফাযতে।
Happy Xmas Day Xmas Day
Happy Xmas Day Xmas Day.
 
যুগে যুগে মানুষ স্মরিবে তোমায়
চলবে তোমার পথে
তুমি থাক প্রভু থাক শান্তিতে
জানি আবার আসবে ফিরে।
Happy Xmas Day Xmas Day
Happy Xmas Day Xmas Day.

CATEGORY: Religious/ধর্মীয়
ARTIST: Putul/পুতুল
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Borodin Borodin Shuvo Borodin


 
Christmas
 
Christmas, Merry Christmas
Today is the day of Jesus Christ’s birth.
With your appearance in the stall of the Bethlehem
The light spreads over the earth, among all people.
Christmas, Merry Christmas
Today is the day of Jesus Christ’s birth.

Thou are the Son without a father
You are the wonder of the world.
You have come as the messenger of Salvation
And were born in the womb of a virgin.
Happy Xmas Day Xmas Day
Happy Xmas Day Xmas Day.

The traitors did not give you rest
Stuck you on the cross
God has kept you in His own care.
Happy Xmas Day Xmas Day
Happy Xmas Day Xmas Day.
 
People of all ages will remember you
And will follow your way
Lord, thou rest in peace
Surely you will come back again.
Happy Xmas Day Xmas Day
Happy Xmas Day Xmas Day.

Borodin Borodin Shuvo Borodin


খ্রিষ্ট ধর্মাবলম্বীদের কাছে বড়দিন বা ক্রিসমাস খুবই তাৎপর্যপূর্ণ। প্রতি বছর ২৫ ডিসেম্বর বিশ্বজুড়ে বড়দিন বা ক্রিসমাস পালিত হয়। খ্রিষ্ট ধর্মাবলম্বীরা দিনটিকে যিশু খ্রিষ্টের জন্মদিন হিসেবে পালন করেন।

 
খ্রিষ্টানদের বিশ্বাস প্রায় দুই হাজার বছর আগে মাতা মেরির (বিবি মরিয়ম) গর্ভে জন্মেছিলেন যিশু। তবে যিশুর জন্ম হয়েছিল অলৌকিকভাবে। মেরি ছিলেন ইসরাইলের নাজারেথবাসী যোসেফের বাগদত্তা। সৎ, ধর্মপ্রাণ ও সাধু এই মানুষটি পেশায় ছিলেন কাঠমিস্ত্রি। একদিন এক স্বর্গদূতের (ফেরেস্তা) কাছ থেকে মরিয়ম জানতে পারেন, মানুষের মুক্তির পথ দেখাতে তাঁর গর্ভে আসছেন ঈশ্বরের পুত্র। দূত শিশুটির নাম যিশু রাখার নির্দেশ দেন।
 
বিয়ের আগেই মেরির সন্তান হচ্ছে জেনে ধর্মপ্রাণ যোসেফ খুব চিন্তিত হয়ে পড়েন। তিনি সিদ্ধান্ত নেন গোপনেই ত্যাগ করবেন মেরিকে। কিন্তু সেই স্বর্গদূত এসে যখন ঈশ্বরের পরিকল্পনা যোসেফের কাছে খুলে বলেন, তখন যোসেফ রাজি হয়ে যান মেরিকে স্ত্রী হিসেবে গ্রহণ করতে।
 
যোসেফের গ্রাম নাজারেথ ছিল জুদেয়া রাজ্যের একটি শহর। রাজার নির্দেশে তখন রাজ্যজুড়ে চলছে আদমশুমারির কাজ। কর দেওয়া ও নাম লেখানোর জন্য হাজার হাজার মানুষ বেথেলহেমে যান। মেরিকে গাধার পিঠে বসিয়ে যোসেফও রওয়ানা দেন বেথেলহেমে। পথেই মেরির গর্ভবেদনা ওঠে। রাজ্যের মানুষের ভিড়ে বেথেলহেমের কোনো হোটেলে জায়গা হয় না তাদের। অবশেষে উপায়ন্তর না দেখে সন্তান জন্মদানের জন্য মেরিকে এক গোয়ালঘরে ঠাঁই নিতে হয়। সেখানেই জন্ম নেন যিশু।
 
বড় হয়ে যিশু মানুষের মাঝে মুক্তির বার্তা প্রচার করেন। মানুষকে দেখাতে থাকেন ঐশ্বরিক প্রেমের পথ। করতে থাকেন নানা অলৌকিক কাজ। এতে যিশুর অনুসারী হতে থাকে সাধারণ মানুষ। একই সঙ্গে তিনি মুখ খোলেন ইহুদি ধর্মগুরুদের ভণ্ডামির বিপক্ষে। এতে দারুণভাবে ক্ষিপ্ত হয় ইহুদি ধর্মগুরুরা। তারা রোমান শাসকদের কাছে যিশুকে তুলে দেন। তাঁর বিপক্ষে অভিযোগ আনেন ধর্ম ও ঈশ্বরকে অবমাননার।
 
ইহুদি ধর্মগুরুরা রোমান শাসকদের বাধ্য করেন যিশুর মৃত্যুদণ্ডের আদেশ দিতে। যেরুশালেমের গলগাথা নামক স্থানে যিশুকে ক্রুশে দিয়ে হত্যা করা হয়। খ্রিষ্টধর্মাবলম্বীরা বিশ্বাস করে মৃত্যুর তিন দিন পর যিশু পুনরায় জীবন ধারণ করেন।
 
যিশুর জন্মের অনেক বছর পর থেকে খ্রিষ্টানরা এ দিনকে আনন্দ ও মুক্তির দিন হিসেবে পালন করতে শুরু করে। ২০০ খ্রিষ্টাব্দের দিকে মিসরে প্রথম বড়দিন পালনের প্রমাণ পাওয়া যায়। গ্রিক কবি, লেখক ও ইতিহাসবিদ লুসিয়ান তার সময়ে ক্রিসমাস পালিত হত বলে উল্লেখ করেছেন। ২২১ খ্রিষ্টাব্দে মিসরের একটি দিনপঞ্জিতে লেখা হয়েছিল, মা মারিয়া ২৫ মার্চ গর্ভধারণ করেন। এ বিষয়টি রোমান ক্যালেন্ডারেও ছিল। এ ক্যালেন্ডারে সূর্যদেবতার প্রতি শ্রদ্ধা নিবেদনের উৎসবের কথাও রয়েছে। সে হিসাবে গর্ভধারণের নয় মাস পর ২৫ ডিসেম্বর যিশু জন্মগ্রহণ করেন বলে খ্রিষ্টান ধর্মগুরুরা মত দেন। ইতিহাস রয়েছে, ৩৩৬ খ্রিস্টাব্দে রোমে সর্বপ্রথম বড় আকারে বড়দিন উৎযাপন শুরু হয় ‘স্যাটার্নালিয়া’ উৎসবকে কেন্দ্র করে। এরপর তা ছড়িয়ে পড়ে অন্যান্য দেশেও। ৩৫৪ খ্রিষ্টাব্দের রোমান ক্রমপঞ্জিতে ২৫ ডিসেম্বর যিশুর জন্মদিন উল্লেখ করে দিনটিকে যিশুর জন্মদিবস হিসেবে ঘোষণা করা হয়। পরবর্তীতে ৪৪০ সালে পোপ একে স্বীকৃতি দেন।
 
মধ্যযুগে বড়দিন উৎসব আরো জনপ্রিয়তা অর্জন করে। ৮০০ খ্রিষ্টাব্দের এই দিনে জার্মানির রাজা রোমান সম্রাট হিসেবে গির্জা কর্তৃক মুকুট ধারণ করেন। ১০০০ খ্রিষ্টাব্দে রাজা সেন্ট স্টিফেন হাঙ্গেরিকে খ্রিষ্টান রাজ্য ঘোষণা করেন। ১০৬৬ খ্রিস্টাব্দে রাজা উইলিয়াম ইংল্যান্ডের মুকুট ধারণ করেন। ক্রিসমাস উৎসব প্রসারে এগুলো বেশ প্রভাব ফেলে। তবে প্রটেষ্টান্ট সংস্কারের সময় একদল লোক বড়দিন পালনের বিরোধিতা শুরু করে। তাদের অভিযোগ, উৎসবটি পৌত্তলিক এবং ধর্মীয়ভাবে এর কোনো তাৎপর্য নেই। এর পরিপ্রেক্ষিতে ইংল্যান্ডের গোঁড়া শাসকরা ১৬৪৭ সালে বড়দিন উৎসব পালন নিষিদ্ধ করে। অবশ্য একটি নির্দিষ্ট সময়ের পর এ নিষেধাজ্ঞা উঠে যায়। বর্তমানে শুধু ক্যাথলিক নয়, প্রটেষ্টান্টসহ সব খ্রিষ্টানরাই এ উৎসব পালন করেন।
 
ভারতবর্ষে প্রথম ক্রিসমাস উৎযাপিত হয় ১৬৬৮ সালে। কলকাতা নগরী গোড়াপত্তনকারী জব চার্ণক প্রথম বড়দিন পালন শুরু করেন বলে জানা যায়। ওই বছর হিজলি যাওয়ার পথে সুতানুটি গ্রামে আসার পর চার্ণক খেয়াল করলেন, বড়দিন এল বলে! সেখানেই যাত্রাবিরতি করে বড়দিন পালন করেন চার্ণক। সেই থেকেই আমাদের দেশে বড়দিন পালিত হয়ে আসছে।
 
বিশ্বের অধিকাংশ দেশে ২৫ ডিসেম্বর বড়দিন পালিত হলেও রাশিয়া, জর্জিয়া, মিসর, আর্মেনিয়া, ইউক্রেন ও সার্বিয়ায় ব্যতিক্রম। জুলিয়ান ক্যালেন্ডারের জন্য এ দেশগুলোতে ক্রিসমাস পালিত হয় ৭ জানুয়ারি। উত্তর ইউরোপীয়রা যখন খ্রিস্টধর্ম গ্রহণ করে তখন পৌত্তলিকতার প্রভাবে ক্রিসমাস শীতকালীন উৎসবের মতো পালন শুরু হয়। ফলে সেখানকার এ উৎসবে শীত উৎসবের অনুষঙ্গও জড়িত হয়েছে। এখন পর্যন্ত স্ক্যান্ডিনেভীয়রা এ দিনটিকে `জুন` উৎসব বলে থাকে। পূর্বদেশ অর্থাৎ এশিয়া মাইনরের দেশগুলোতে ৬ জানুয়ারি এ উৎসব পালন করা হয়। ৬ জানুয়ারি যিশুর ব্যাপ্টিজম বা দীক্ষাস্নান দিবস।
 
 
যিশুর জন্মের দিনক্ষণ নিয়ে বিভ্রান্তি ও মতভেদ থাকলেও, বড়দিন উদযাপন বর্তমানে এক সার্বজনীন রূপ পেয়েছে। প্রায় দুই হাজার বছর আগে যিশু খ্রিষ্ট মানুষকে দেখিয়েছিলেন মুক্তি ও কল্যাণের পথ। বড়দিনে তাই যিশু খ্রিষ্টকে গভীরভাবে স্মরণ করে সারা বিশ্বের খ্রিষ্ট ধর্মাবলম্বীরা।

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Borodin Borodin Shuvo Borodin


Christmas celebrates the birth of Jesus Christ, who Christians believe is the son of God. Members of the Christian community around the world observe the day most commonly on December 25. Christmas evolved over two millennia into a worldwide religious and secular celebration, incorporating many pre-Christian, pagan traditions into the festivities along the way. Today, Christmas is a time for family and friends to get together and exchange gifts.
 
The name `Christmas` comes from the Mass of Christ. A Mass service (which is sometimes called Communion or Eucharist) is where Christians remember that Jesus died for us and then came back to life. The `Christ-Mass` service was the only one that was allowed to take place after sunset (and before sunrise the next day), so people had it at Midnight! So thus the name Christ-Mass, shortened to Christmas.
 
According to Bible and Christian beliefs, Jesus Christ was born in Bethlehem some two thousand years ago. His mother Mary was engaged to Joseph. But one day an angel named Gabriel appeared to the young Jewish woman Mary. Gabriel told Mary she would have a son, Jesus, who would be the Son of God! Mary was confused and worried about this sudden news, but she had faith in God and said, "I am the Lord's servant; let it be as you say."
 
Mary and her husband-to-be, Joseph, lived in a town called Nazareth. But they had to travel to the city of Bethlehem to register for a census ordered by the Roman emperor, Caesar Augustus. Both Nazareth and Bethlehem are in the country now called Israel. It is about 65 miles (105 km) from Nazareth to Bethlehem, and the trip probably took them several days.
 
When Joseph and Mary got to Bethlehem, there was no place for them to stay because the inn was already full. They ended up spending the night in a stable, a place where animals were kept. There was probably fresh hay on the floor that they used for beds.
 
That night, Jesus was born. There was no crib, so they laid baby Jesus in a manger, a feeding trough for animals. The manger probably had fresh hay in it and made a nice bed for the baby.
 
Jesus, after being grown up, began preaching the Gospel of God. He did many miracles and healed the diseases of people. Many people followed him and among them he chose twelve disciples.  His works and teachings made Jewish leaders angry and they sought to kill him. They got him arrested and crucified him at a place called Golgotha. After Jesus' death, his followers believed he was resurrected, and the community they formed eventually became the Christian church. Many years after his death and resurrection, Christians began celebrating Jesus' birth and the day is now called Christmas.
 
Though the Christmas is commonly celebrated on December 25, the birth date of Jesus Christ is unknown because there is little information about his early life. The New Testament of Bible gives no date or year for Jesus’ birth. There is disagreement among scholars on when Jesus was born. Christmas was not among the earliest festivals of the Church. Even the disciples of Christ did not observe the day and make it any religious festival. Irenaeus and Tertullian omit it from their lists of feasts.
 
By the early-to-mid 4th century, the Western Christian Church had placed Christmas on December 25, a date later adopted in the East. Today, most Christians celebrate Christmas on the date of December 25 in the Gregorian calendar, which is also the calendar in near-universal use in the secular world. However, Orthodox Christians celebrate Christmas Day on or near January 7, following the older Julian calendar. In Armenia, the Apostolic Church celebrates Christmas on January 6th.
 
The first recorded date of Christmas being celebrated on December 25th was in 336AD, during the time of the Roman Emperor Constantine (he was the first Christian Roman Emperor). A few years later, Pope Julius I officially declared that the birth of Jesus would be celebrated on the 25th December. It is commonly believed that the church chose this date in an effort to adopt and absorb the traditions of the pagan Saturnalia festival. First called the Feast of the Nativity, the custom spread to Egypt by 432 and to England by the end of the sixth century. By the end of the eighth century, the celebration of Christmas had spread all the way to Scandinavia. Today, Christmas is celebrated all most all over the world.
 
According to some historians, Job Charnock, founder of Calcutta, now Kolkata, first started celebrating Christmas in Indian subcontinent in 1668. Charnock was on his way to Hijli and he found that the Christmas is knocking at the door when he arrived at Sutanuti village. He observed Christmas there which was the first time Christmas celebration in Indian soil.
 
Christian community in Bangladesh also celebrate Christmas with pomp, gaiety and devotion. Celebrations of Christmas festival begin on the eve of Christmas on 24th of December and continue till New Year`s Day. Christians across the country mark the birth of Lord Jesus Christ on Christmas Day by participating in special masses organized in churches. Celebrations of Christmas are marked by carols, cakes, candles and decoration of Christmas Tree. In several parts of Bangladesh, especially in metropolitan cities like Dhaka, and Chittagong, Christmas Festival has assumed secular overtones and is joyfully celebrated by people of all religions and communities. Christmas Day is called `Barodin` (Big Day) in Bangla and it is a national holiday in Bangladesh.
 
Popular customs of celebrating Christmas include exchanging gifts, Christmas music and caroling, lighting a Christingle, an exchange of Christmas cards, church services, a special meal, and the display of various Christmas decorations, including Christmas trees, Christmas lights, nativity scenes, garlands, wreaths and mistletoe. In addition, several closely related and often interchangeable figures, known as Santa Claus, Father Christmas, Saint Nicholas, and Christkind, are associated with bringing gifts to children during the Christmas season and have their own body of traditions and lore.
 
In Christian households, preparations for Christmas begin at least a month in advance. People get their homes whitewashed and indulge in spring cleaning of the house to give it a fresh new look. Ladies start preparations for the traditional Christmas cake. Hectic shopping activity takes place as everyone buys new clothes for the festival. Christmas Gifts are also bought for friends, relatives and kids in the family. Biggest festival for Christians - Christmas is also the time for family reunions. People staying in different cities for job or higher studies rush back to their homes to celebrate Christmas with their near and dear ones.
 
Christmas is now celebrated by people around the world, whether they are Christians or not. It`s a time when family and friends come together and remember the good things they have.

Borsha Elo aj Duare


বর্ষা এলো আজ দুয়ারে
বর্ষা এলো রে
কালো মেঘের ঘোমটা পরে
বর্ষা এলো রে।                  
টাপুর-টুপুর শব্দ তাহার
মনে ছন্দ তোলে রে॥
 
দোয়েল কোয়েল ময়না শ্যামা
লেজ দুলিয়ে নাচে
কদম ফুলের পাপড়িগুলো
সুবাস ছড়ায় গাছে।
ময়ূর নাচে পেখম তুলে
আজি বাদলা দিনে রে॥
 
আজি বাদলা দিনে মনে মনে
তারেই পড়ে মনে
ভালোই ছিলাম সুখে-দুখে
সোনাঝরা কৈশোরের সেই দিনে।
মেঘের পিছে সূর্য হাসে
দেয় সুখের দোলা রে॥

CATEGORY: Folk Song/ লোকগীতি

COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Writing Date: 11-08-2010

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Borsha Elo aj Duare


Bosonto Elore


 
বসন্ত এলো রে ধরায়
নতুন পত্র নিয়ে
ঝরা পাতা ঝরে গেছে
উদাস বনের বায়ে
পাখিরা সব গান ধরেছে
নতুন সুরে সুর মিলিয়ে॥
 
ঋতুরাজের আগমনে
সবাই গেছে দুঃখ ভুলে
ভালোবাসার আহ্বানে দুলছে তারা
সুখের দোলে।
ছুটছে সবাই পাল্লা দিয়ে
ঐ বসন্ত বায়ে
পাখিরা সব গাইছে গান
নতুন সুরে সুর মিলিয়ে॥
 
বসন্তের ঐ মাতাল দিনে
পাগলা হাওয়ার দোলে
উর্বশীরা ভ্রমর খোঁজে
পুষ্প বনে ফুলে ফুলে।
জোছনা রাতে চাঁদের টানে
জোয়ার আসে প্রাণে
ভাবের কলি যায় ফুটিয়ে
নতুন সুরে সুর মিলিয়ে॥
 

29/01/2010
Eskaton garden
Dhaka


CATEGORY: Festival/উৎসব
ARTIST: Mehedi Hasan/ মেহেদি হাসান Dinat Jahan Munni/দিনাত জাহান মুন্নী
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Bosonto Elore


The Spring has Arrived
 
The spring has arrived in the world
Bringing new message
The dried leaves have fallen down
In the lonely wind of forest
The birds have started singing
Together in new tune.
 
With the arrival of the king of season (spring)
Everyone has forgotten sorrow
They are moving in happiness for the call of love.
All are running like a race in the wind of spring
The birds are singing
Together in new tune.

In the wild days of spring
With the touch of crazy wind
Beloveds search their lovers in the flower garden.
The heart jumps in joy in the moonlit nights
A feeling of love passes over in the music of new tune.

 

29/01/2010
Eskaton garden
Dhaka

Bristi Pore Tapur Tupur


 
ঝুম ঝুমঝুম ঝুমঝুম
ঝুম ঝুমঝুম
বৃষ্টি পড়ে টাপুর টুপুর
নাচে কোলা ব্যাঙ
নুপুর বাজে ঝুমুর ঝুমুর
ভাঙলো মেঘের ধ্যান॥
 
কোলা ব্যাঙ নাচে রে
বৃষ্টি এলে ডাকে রে
ভিজবি যদি আয় রে আয়
কাদা মেখে গায়।
রংধনুটা দিবে উঁকি
বাদল টুটে যায়।
বৃষ্টি পড়ে টাপুর টুপুর
নাচে কোলা ব্যাঙ
নুপুর বাজে ঝুমুর ঝুমুর
ভাঙলো মেঘের ধ্যান॥
 
ঝুম ঝুমঝুম ঝুমঝুম
ঝুম ঝুমঝুম॥
মেঘের মালা গলায় পরে
বৃষ্টি এলো রে
মেঘে মেঘে লাগলে গুঁতো
বিজলী জ্বলে রে।
আতশবাজি করে তারা
গর্জে গর্জে।
বৃষ্টি পড়ে টাপুর টুপুর
নাচে কোলা ব্যাঙ
নুপুর বাজে ঝুমুর ঝুমুর
ভাঙলো মেঘের ধ্যান॥

CATEGORY: Children Song/শিশুতোষ গান
ARTIST: Pranti/ প্রান্তি
COMPOSER: Emon Shaha/ইমন সাহা

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Bristi Pore Tapur Tupur


Rain
 
Drip drop, drip drop, drip drop
Rain falls creating pitter-patter sounds
The pot-bellied toad dances
The anklets jingle
And the cloud broke its meditation.
 
The pot-bellied toad dances
It crocks when rain comes
Come, if you want to be soaked
Smearing clay all over your body.
When the rainbow peeps
The rain goes away
Rain falls creating pitter-patter sounds
The pot-bellied toad dances
The anklets jingle
And the cloud broke its meditation.

Drip drop, drip drop, drip drop.
Wearing the garland of cloud
Rain has come
When the clouds collide
Lightning shines.
They show fire-works
With thundering sound.
Rain falls creating pitter-patter sounds
The pot-bellied toad dances
The anklets jingle
And the cloud broke its meditation.
 

Buddha Purnima (Hey Bhagaban Hey Bhagaban)


 
হে ভগবান, হে ভগবান
তুমি রাজ প্রাসাদ ছেড়ে
ঠাঁই নিয়েছ বৃক্ষ তলে
সকল জীবে শান্তি তুমি করেছ কামনা।
শুভ হোক তোমার জন্মদিন বুদ্ধ পূর্ণিমা
বুদ্ধ পূর্ণিমা, মহান বুদ্ধ পূর্ণিমা॥
 
হে মহান তোমার অহিংস বাণী
মানুষে মানুষে নয় হানাহানি
হিংসা দ্বেষ ভুলে শত্রুকে লও আপন করে
রাখ মমতায় ঘিরে
আর হিংসা দিয়ে হিংসা নয়
ভালোবাসায় কর বিশ্বজয়।
শুভ হোক তোমার জন্মদিন বুদ্ধ পূর্ণিমা
বুদ্ধ পূর্ণিমা, মহান বুদ্ধ পূর্ণিমা॥
 
দুঃখ কষ্ট জরা এই দুনিয়া ভরা
আছে কারণ যায় তারে দূর করা
ক্ষমা পরম, পরম ধর্ম
জীবে করো, করো জীবে দয়া
আর হিংসা দিয়ে হিংসা নয়
ভালোবাসায় কর বিশ্বজয়।
শুভ হোক তোমার জন্মদিন বুদ্ধ পূর্ণিমা
বুদ্ধ পূর্ণিমা, মহান বুদ্ধ পূর্ণিমা॥

CATEGORY: Religious/ধর্মীয়
ARTIST: Kona/কনা
COMPOSER: Emon Shaha/ইমন সাহা

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Buddha Purnima (Hey Bhagaban Hey Bhagaban)


Chai na mathay Tel A


চাই না মাথায় তেল গো তোমার
আছে আমার অনেক
কে জানে দিবার নামে যাবে নিয়ে
কোন খে’লে খানেক॥
 
যখন আমার ঝাকড়া মাথায়
ছিলো উসখুসে চুল ভরা
তখন তোমার ঘুরছি পিছে
মিছে মিছে শুন্যে খেয়ে ত্বরা। 
হঠাৎ যেদিন পড়লো মাথায়
ভাঙলো তেলের হাড়ি
সেদিন তোমার নড়লো টনক
আসলে ফিরে হাতে করে ঝিনুকে তেল ভরি,
তখন চুপচুপে মোর মাথায় ভরা তেল মনেক॥
 
একদিন যবে গিয়েছিনু
মোদের গায়ের নিমন্ত্রণে
গায়ের লোকে ফেললো চিনে দাসুর ছেলে
ঠেললো দূরে ঢিবির পাশে উঠান কোণে। 
সেই আমিই ক’দিন বাদে পরম স্বাদে
অতিথি যে ভিন গায়ে
কতই খাতির করলো মোরে
আমায় ফিরতে হলো প্রণাম নিয়ে,
এবং দিয়ে দিলো হাতে কড়ি সিকি দুয়েক॥
 
eg
23/11/2017
 

CATEGORY: Symbolic/রূপক
ARTIST: Kishor/কিশোর
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Chai na mathay Tel A


Do not need your favor
 
I do not need your favor
I have plenty
Who knows you will take away more
In the name of giving some.
 
When my head was full of untidy hair
I roamed after you in vain.
But when I got my head full of neat and clean hair
You looked behind
And came back with a little oil
Which was no more needed.
 
Once I went to attend a function in my village
The villagers recognized me as the son of a poor man
They threw me out of the house.
But when I attended a function in a foreign village
They took a good care of me
And bid me farewell with many rewards.

eg
23/11/2017
 

Chai na mathay Tel A


‘তেলা মাথায় তেল দেওয়া’ বাগধারাটি আমরা প্রায় সবাই জানি। সমাজে কিছু মানুষ আছে, যারা ‘তেলা মাথায় তেল’ দিয়ে থাকেন। অর্থাৎ যার প্রয়োজনের অতিরিক্ত আছে, তাকে সামান্য উপহার দিয়ে খুশি করতে চান। 
 
আমরাও অনেক সময় এমন পরিস্থিতির মুখোমুখি হই। যখন আপনার অন্যের সাহায্য প্রয়োজন, তখন দেখা যায় আপনার পাশে কেউ নেই। যখন আপনি না খেয়ে আছেন, তখন দু’মুঠো লবণ ভাত নিয়ে কেউ এগিয়ে আসবে না। কিন্তু যখন আপনার অনেক আছে, যখন আপনার উদ্বৃত্ত থাকছে, তখন কিছু লোক হাতে করে সামান্য কিছু নিয়ে এগিয়ে আসবে।
 
তারা ভুল বুঝতে পেরে আপনার প্রতি ভালোবাসার হাত বাড়িয়ে দিয়েছে মনে করবেন না। তারা আসলে তাদের স্বার্থসিদ্ধির জন্যই আপনার প্রতি উপরে উপরে ভালোবাসা দেখাচ্ছে। এটা এক ধরনের ছলনা। যাতে ওই ব্যক্তি আপনাকে খুশি করে আপনার কাছ থেকে নিজের ফায়দা হাসিল করতে পারে।
 
স্বার্থপর মানুষ নিজের স্বার্থের জন্যই যার মাথায় তেল চুপচুপ করে পড়ে, তাকে তেল দিতে এগিয়ে আসেন। তার ওই সামান্য তেলই হয়তো কারো রুক্ষ মাথায় দিলে তার উপকার হতে পারে। কিন্তু সেদিকে এই স্বার্থপর ব্যক্তিদের কোনো ভ্রক্ষেপ নেই।
 
আবার প্রবাদ আছে ‘গেঁয়ো যোগী ভিখ পায় না’। অর্থাৎ নিজ দেশে গুণীর কদর নাই। অনেক সময় যোগ্যতা থাকা সত্ত্বেও নিজেদের লোকদের কাছে আমাদের সঠিক মূল্যায়ণ হয় না। দরিদ্র পরিবারের সন্তান যখন নিজের জ্ঞান, চেষ্টা ও যোগ্যতা দিয়ে সম্মানজনক পদে আসীন হন, তখনও তার আশপাশের লোকজন তাকে তুচ্ছ-তাচ্ছিল্য করে। তাকে অপমান করতেও দ্বিধা করে না। কিন্তু সেই মানুষটিই হয়তো ভিন্ন কোনো দেশে অনেক সম্মান পান। তার যোগ্যতা ও গুণাবলী দ্বারা অন্যদের প্রিয়পাত্র হন। সম্মানের সঙ্গে সঙ্গে সম্মানীও পান।
 
‘চাই না মাথায় তেল গো তোমার’ গানের মধ্য দিয়ে এই বিষয়টিই উপস্থাপন করা হয়েছে। আসলে সমাজে তেলা মাথায় তেল দেওয়ার লোকের অভাব নেই। কিন্তু নিজ দেশের গুণীর কদর করার মতো লোকের বড় অভাব। এই উভয় শ্রেণীর লোকই নিচু মনের। তারা যা করে, সব কিছু নিজ স্বার্থের জন্যই করে। তাই আমাদের উচিত এইসব লোকদের আসল উদ্দেশ্য বুঝে তাদের থেকে সতর্ক হওয়া।
 
যারা আজ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে, তাদের উদ্দেশ্য ভিন্ন। তাইতো শুরুতেই ওইসব স্বার্থপর ও চাটুকার তেলবাজদের নিষেধ করা হয়েছে এবং তাদের ছলনার উপহার গ্রহণ করতে অস্বীকৃতি জানানো হয়েছে। কারণ তারা এই দেবার নাম করে আরও বেশি নিয়ে নেবে।
 
এই গানে দুটি শ্বব্দগুচ্ছের ব্যবহার লক্ষণীয়। এর একটি ‘তেল মনেক’। অপরটি ‘সিকি দুয়েক’। মাথায় থাকা তেলের পরিমাণ বোঝাতে এই গানে ‘মনেক’ শব্দটি ব্যবহার করা হয়েছে। এখানে ‘তেল মনেক’ এর আক্ষরিক অর্থ হলো ‘এক মন তেল’। তেলের পরিমাণটা যে অনেক বেশি, সেটা বুঝাতেই ‘তেল মনেক’ শব্দদ্বয়ের ব্যবহার।
 
অন্যদিকে সম্মানের সঙ্গে সম্মানীর গুরুত্ব ও বিশালতা বোঝাতে ‘সিকি দুয়েক’ শব্দদ্বয় ব্যবহার করা হয়েছে। পঁচিশ পয়সায় এক সিকি। এখানে দুই সিকি অর্থাৎ পঞ্চাশ পয়সা। এক সময় আমাদের দেশে সিকির প্রচলন ছিল। তখন এর আর্থিক মূল্যমান ছিল অনেক বেশি।
 
যথাযথ শব্দ চয়ন ও তার সঠিক ব্যবহারে গানটি হয়ে উঠেছে মানব স্বভাবের মূর্ত দলিল। সমাজের স্বার্থপর মানুষদের প্রকৃত স্বরূপ এই গানের মাধ্যমে ফুটে উঠেছে।

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Chai na mathay Tel A


 
Probably we all know the proverb ‘Carry coals to Newcastle’ which means bestowing favors on an affluent person. There are some people in society who carry coals to Newcastle or do favors for affluent person. This does not mean that they really do it for the betterment of the affluent person but for their own gain. They want to make the affluent person happy with a little gift to have more from him.

We also often face such situations. When you need help from someone else, then there is no one next to you. When you do not have anything to eat, no one will come forward with a handful of salted rice. But when you have a lot, when you have surplus, some people will come forward with a little thing.

Do not think they have understood their miss conduct and stretched their affectionate hands. They are actually showing love on you because of their own interest. It is a kind of deception so that they can take advantage of you making you happy.

Selfish people came forward to bestow favors on an affluent person for their own gain. This little favor would be beneficial for others who really need help. But selfish people do not pay their attention to needy people.

Moreover, there is a proverb that says ‘A prophet is not honored in his own country’. We often are not properly evaluated despite of having all qualities. A child of a poor family may achieve an honorable position by his knowledge, education, sincerity and other qualifications. However, he might not be well accepted and be despised by people around him. They might not hesitate to insult him. But that person may get much respect in a different country. He may also get honor and wealth in a foreign country.

The song ‘Do not need your favor’ deals with the same themes. In fact, there is no shortage of people in the society who carry coals to Newcastle. But there is lack of people who can appreciate and honor the quality of people around them. People of both categories are mean. Whatever they do, they do it for their own interests. So, we should be aware of the real purpose of these people and beware of them.

Those who have extended their help today, they might have a different purpose. That is why, the song refuses to accept the gifts of their deceits. Because, the selfish and people will take away more in name of giving.

The diction of the song specially the use of ancient Bangla words are worth noticeable which heighten the graveness of its meaning. The song truly portraits the real picture of the selfish people of the society. The song is really a reflection of present time. 

Chaina Karo Ful go Ami


 

চাই না কারো ফুল গো আমি
চাই না কারো মালা
চাই গো শুধু চলতে পথে
দিয়ো না কাঁটার জ্বালা॥


পিছলে পথে হাঁটবো যখন
তখন আমায় ডেকো না
গভীর ধ্যানে মগ্ন হলে
(তখন) ভেঙে দিয়ো না।
জলদি রথে ছুটতে হবে
ডুববে পথে বেলা॥

 

ফুলের নামে গোল বাঁধাবে
কথার নামে ধোঁকা
আলোর নামে আঁধার ডেকে
কেন বানাও বোকা।
বিধির বুকে চলতে হবে
ভাঙবে সাধের মেলা॥

 

17/05/2010
suworld dynasty hotel
taipei, taiwan


CATEGORY: Prayer Song/ প্রার্থনা সংগীত
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Chaina Karo Ful go Ami


Chander Hasi


 
চাঁদের হাসি হার মেনেছে
কন্যা তারি রূপের কাছে
রূপ কন্যার উছলে পড়ে
পাগলা হওয়ার নাচে
চাঁদ দেখে তাই লাজে মরে
মুখ লুকিয়ে পাছে॥
 
তার হাসির ধারায় ফাটল ধরায়
গোমরা কালো মেঘে
বসন্তের ঐ তারাগুলো তাই
ছুটছে প্রখর বেগে
লাগাম ছাড়া পাগলা ঘোড়ায় চড়ে
কার আগে কে আসে॥
 
তার মুখের মায়ায় জড়িয়ে যায়
যেইবা তারে দেখে
সেথায় রংধনুরা ছন্দ মিলায়
আহা বজ্র শাখে
তার খোঁপার বাঁধন ছড়িয়ে গেলে
বন ময়ুরী নাচে॥

CATEGORY: Romantic/রোমান্টিক

COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Chander Hasi


The Smile of the Moon
 
The smile of the moon has been defeated
To the beauty of the young woman
Her beauty swells up with the dances of wild wind
Seeing this the moon feels shy and hides her face.
 
Her laughter makes cracks in the sad face of dark cloud
Which makes the spring stars running fast
Riding on a crazy horse without rein
To see who can come first.
 
The tenderness of her sweet face
Attracts everyone who sees her
Rainbows create rhymes in the thunderstruck
The wild peacock dances
When the bun of her hair is untied.
 

Chitra Nodi


বাড়ির পাশে চিত্রা নদী
চালাই আমি প্রেমের তরী
সেই ঘাটেরই মাঝি আমি
চালাই তরী দেড় যুগ ধরি।
কতো নারী সারি সারি
চিত্রা নদী দিলো পাড়ি
কেউ দিলো না গলার মালা
রাঙ্গা হাতের চুড়ি॥
 
ঘাটেই ঘর ঘাটেই বাড়ি
ঘাটেই কাটে দিন আমারই
কার হৃদয়ে হৃদয় বাঁধি
কার কপালে সিঁদুর সাধি।
আমি পেলাম না তারে
হায়রে খুঁজে মরি যারে
আমায় একলা ঘাটে পেয়ে
হাসে সকল সুন্দরী॥
 
কপাল আমার এমনি পোড়া
ভর দুপুরে বৃষ্টি ঝরা
ধুয়ে গেল সব নারীরই
কপালের টিপ সিঁদুর পড়া।
কেমনে বুঝি কোন ষোড়শী
শুধুই যে আমারই
আমায় একলা ঘাটে পেয়ে
হাসে সকল সুন্দরী॥
 
08/02/10
eg

CATEGORY: Romantic/রোমান্টিক
ARTIST: Protik Hasan/ প্রতিক হাসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Chitra Nodi


Chitra River
 
My house is besides Chitra river
I row the boat of love on it
I am the boatman of this river station
Who row here for one and a half decade.
Many women passed this river
None gave me a garland or a red bangle of their hands.
 
My house is in the river station
I pass all day here in the river side
With whom I can knot my heart
Whom can I offer vermilion
No, I haven’t got her yet
Whom I have kept searching
Seeing me alone on the river station,
All beautiful women laugh at me.
 
I have such a bad luck that rain comes in the mid-day
Which washes away vermilion from the foreheads of the women.
How would I understand which woman is my beloved?
Seeing me alone on the river station,
All beautiful women laugh at me.
 
08/02/10
eg

Chokher Jole A


 
চোখের জলে ভিজিয়ে দিলাম
চোখের আলো রে
সে আলো দৃষ্টি মেলে প্রখর তেজে
দেখে অনেক দূরে।
সে দৃষ্টি পৌঁছে গিয়ে সেই গহিনে
যেথায় প্রবেশ নাই রে॥

সুখের দিনে সবাই থাকে
ভুলে যায় তার আগে পরে
দুখের দিনে মানুষ চিনে
মনে রাখে তাই রে।
শিখছো কোথা ঠেকছো যেথা
ঠিক বলেছি ভাই রে॥

শোককে তুমি শক্তি করো
ভয়কে ঠেলো দূরে
পাছে লোকে কিছু বলে
চেয়ো না গো ফিরে।
নিজকে তুমি মেলে ধরো
আপন পাঁজর পোড়ে॥

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Mehedi Hasan/ মেহেদি হাসান Nandita/ নন্দিতা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Chokher Jole A


Chokher Kone Lokiye A



চোখের কোণে লুকিয়ে আছে
একটি অশ্রুকণা
তারি মাঝে বাজছে সদাই
হাজার দুখের বীণা॥
 
যে অশ্রু ঝরে গেছে
তার কথা তো সব বলেছে;
অশ্রু যখন ঝরতে থাকে
অঝোরো ঝরে  
দুঃখ সব যায় মিশে যায়
মাটিরও ক্রোড়ে।
কোন মহাজন সুধায় তারে
কেন গো সুর সুখ হীনা॥
 
চোখের কোণে অশ্রু কণা
ব্যস্ত পথিক খোঁজ রাখে না;
একই হাটে বেচা কেনা
করে লেনা দেনা
আহা তবু কারো খবর
কেউ যে রাখে না।
কান পাতলে শুনবে তুমি
করুণ এ সুর নিত্য ঘটনা॥

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Abanti Sithi/অবন্তি সিথি
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Chokher Kone Lokiye A


Chokkhu Dekhe Duniya tare


 
চক্ষু দেখে দুনিয়াটারে
সে দেখে না তারে
আয়না ছাড়া রূপটা তার
ধরবে মেলে কে রে॥
 
দীপের আলোয় রাস্তা চলে
সকল প্রাণী কুলে
তারি নিচে অন্ধকার
দেখে অন্য প্রদীপ জ্বেলে।
গুরু পড়ায় পরের ছেলে (হায়)
নিজের ছেলে পাঠায় পাঠাগারে॥
 
সবাই আছে এই দুনিয়ায়
বাঁধা পরের কাছে
করো কাজ ভুলে গো লাজ
সবাই মিলেমিশে।
শান্তি ফলাও নিজ বাগিচায় (হায়)
পাঠাও বিদ্বেষ ঠেলে দূরে॥

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Chokkhu Dekhe Duniya tare


Chokkhu Duti Mele



চক্ষু দুটি মেলে
দেখো ভালো করে
ছড়িয়ে আছে মানিক রতন
তোমার চারি ধারে॥
 
হাজার থেকেও ভাবো তুমি হায়
আমার কিছু নাই রে আমার কিছু নাই
তোমার যা আছে ভাই
ওরে খুঁজে মরো তাই।
আপন পাখা ভেঙে তুমি
মাড়াও পায়ে তারে
নিষ্পলকে তাকিয়ে থাকো
যখন হংস মিথুন উড়ে॥
 
স্বর্গ তোমার লুকিয়ে আছে
আপন ঘরের মাঝে
খুঁজো তারে যত্ন করে
পাবে তা যে পাছে।
স্বর্গ খুঁজে যাও বেড়িয়ে
তুমি স্বর্গ থেকে দূরে
ও ভাই তোমার যা আছে তাই
তুমি চষো ভালো করে॥

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Chokkhu Duti Mele


Chol Chute Chol


 

চল্ ছুটে চল্,
একলা চল্, চল্ চল্ চল্
যদি, কেউ না শোনে  
ডাকবি কাকে বল্॥

 

পরের আশায় জেগে জেগে
পরের কথা ভেবে ভেবে
করিস নে নিশি ভোর
প্রাণ খুলে কেউ না এগোলে
কে তোর করবে বিষম দূর
বৃথা ভাবনায় কাল না গুনে
(ও তুই) একলা ছুটে চল্॥


একলা তোর এই আগমন, একলা ফিরে যাওয়া
তোর একলা ভাবনা ভাবা
আঁধার রাতে দূর্বিপাকে
যখন শুধুই সাথী দূর্বা;
বজ্রপাতের ঐ ঝিলিকে
ভাবনা দলে পাঁজর মেলে চল্॥

 

eg
01/09/2016


CATEGORY: Inspirational Song/উদ্দীপনা সঙ্গীত
ARTIST: Sabrina Nowshin/ সাবরিনা নওশিন
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Chol Chute Chol


Choto Bela


 
কি সুন্দর ছিল রে ভাই
মোদের ছোট্টবেলা
হেসে খেলে কাটতো রে দিন
করতাম কত খেলা॥
 
কেউ হইতাম রাজা বাদশা
কেউ বা চোর পুলিশ
উজির নাজির থাকতো সেথা
করতাম বিচার সালিশ।
বীরবল হইতো মধ্যমণি
গল্প শুনে ভাবতো জ্ঞানী, জমতো মেলা॥
 
ষাঁড়ের লড়াই হইতো কত
দেখতাম ছোট্টবেলা
নৌকা বাইচের পাল্লা হইতো
সারি সারি চ্যালা।
ভিড় জমাইয়া দেখত সবাই দেখতো রে খেলা
আবাল বৃদ্ধ অবোলা॥
 
শীত সকালে খাইতাম মোরা
হাজারও পিঠা
যাত্রাপালা দেখতাম মোরা
যখন জোছনা মিঠা।
চাঁদের বুড়ির গল্প শুনে যাইতাম ঘুমাইয়া
দিতো স্বপ্ন দোলা॥

CATEGORY: Nostalgic/স্মৃতিকথা
ARTIST: Saran/ স্মরণ Rajib/রাজীব
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Choto Bela


Choto Choto Chele Meye


ছোট ছোট ছেলে মেয়ে
কতো লেখাপড়া
কাড়ি কাড়ি বই নিয়ে
করে চলাফেরা॥
 
যেদিন ছিলো আমাদের ছেলেবেলা
সেদিন আমরা খেলেছি কতোই খেলা
কোথায় হারিয়ে গেলো খেলার মাঠ
মুছে দিয়ে ভাগ‌্যেরই ললাট।
মাঠ চিড়ে উঠেছে গড়ে অট্টালিকা
যেন বিষফোড়া
আজকের শিশু যারা কেন তারা
এতো ভাগ্যহারা॥
 
ওরা জানে না গল্প শোনা
ঝড়ের রাতে আম কুড়াতে যাওয়া
পানসি নাও পালকি চড়া
শীতের ভোরে খেজুরের রস খাওয়া।
গোলা ভরা ধান আর গোয়াল ভরা গরু
দেখেনি যে ওরা
আজকের শিশু যারা কেন তারা
এতো ভাগ্যহারা॥
 
দিন কাটছে বিদেশি কার্টুন দেখে
আর কম্পিউটারে বসে গেমস খেলে
খেলার সাথী পায় না খুঁজে তারা
যায় যে দিন বিষন্নতায় চলে।
ঘরেই ক্রীড়া ঘরেই বিনোদন
ঘরেই ওরা থাকে সারাক্ষণ
আজকের শিশু যারা কেন তারা
এতো ভাগ্যহারা॥
 
eg
Shishu Dibos upolokkhe
22/11/2012

CATEGORY: Children Song/শিশুতোষ গান

COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Choto Choto Chele Meye


Little Children
 
Little boys and girls do so much studies
And carry loads of book with them.
 
We used to play a lot during our childhood days
But those playgrounds are gone erasing
the good luck.
Skyscrapers have been built on those playgrounds which are like furuncles
Why the children of this generation are so unlucky?
 
They don’t have the experience of listening stories
And collecting mangoes during stormy nights  
Drinking date juice on winter morning.
They haven’t seen barn with full of paddy
Or cowshed with full of cows.
Why the children of this generation are so unlucky?
 
Their days are passed watching foreign cartoons
And playing games on computers
They don’t find any friend to play with
Their days are passed in depression.
They play inside the house
And have entertainment inside it
They stay all the time inside house
Why the children of this generation are so unlucky?
 
 
eg
Shishu Dibos upolokkhe
22/11/2012

Cricket (Agiye Chol Royal Bengal)



এগিয়ে চল, এগিয়ে চল, এগিয়ে চল॥
এগিয়ে চল রয়েল বেঙ্গল
বুক ভরা তোর বল।
আমরা সবাই তোদের সাথী
চল এগিয়ে চল
এগিয়ে চল, এগিয়ে চল, এগিয়ে চল॥
 
ষোলো কোটির হুংকারে
বল গড়াবে ঝংকারে।
ব্যাটে বলের বজ্রঝলক
কাড়বে চোখের পলক।
বলটা করে মাঠটি ছাড়া
হবো উম্মাদে উচ্ছল।
এগিয়ে চল, এগিয়ে চল, এগিয়ে চল॥
 
শুধু গেম জেতা নয়
করবো মোরা ক্রিকেট জয়।
রেকর্ড ভেঙ্গে গড়বো রেকর্ড
মোরা রেকর্ড ভাঙ্গার কল
ট্রফি হাতে ফিরবো ঘরে
বাজবে খুশির মল।
এগিয়ে চল, এগিয়ে চল, এগিয়ে চল॥

CATEGORY: Sports/ক্রীড়া

COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Cricket (Agiye Chol Royal Bengal)


 
Go ahead Royal Bengals
 
Go ahead, go ahead, go ahead.
Go ahead Royal Bengals
Your hearts are full of courage.
We all are with you
Go ahead go
Go ahead, go ahead, go ahead.

With the roars of 16 crore people
The ball will roll down.
The timings of bat and ball
will catch all eyes.
Driving the ball out of the boundary
We will roar in joy.
Go ahead, go ahead, go ahead.
 
Not only triumph over the game
We will win the cricket.
Breaking the old ones, we will create new records.
We are the record breaking machines
We will return back home with the trophy
The anklets of joy will ring.
Go ahead, go ahead, go ahead.

Cricket (Ayre Ay Tarun Dal)


 
আয়রে আয় তরুণ দল
চল্ মাঠের পানে চল
আকাশ জুড়ে আতশবাজি
(হে) মাঠে খুশির ঢল॥
চল্! হে চল্॥
 
বলে বলে মারবো চার
মারবো জোরে ছয়
খুশির তালে উঠবো মেতে
কাটবে রে সংশয়
সবার মনে ক্রিকেট জোয়ার
আমরা হব না নিষ্ফল॥
 
ব্যাট হাতে গর্জে বাঘ
বলটা আকাশ ছোঁয়
নতুন নতুন হবে রেকর্ড
ব্যাটে বলে জয়
(আজ) ছেলে বুড়ো সবাই সমান
আমরা চঞ্চল॥

CATEGORY: Sports/ক্রীড়া
ARTIST: Kona/কনা Rajib/রাজীব
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Cricket (Ayre Ay Tarun Dal)


Dadu Amay jigyes kore


 
দাদু আমায় জিজ্ঞেস করে
সবার চেয়ে ভালোবাসি কারে
ফোকলা দাঁতে দিলেম জবাব
শুধুই, আমি আমারে॥
 
করলে জিজ্ঞেস ঘৃণার কথা বলি
দুই মানুষে ঝগড়া করে তারে
দাদু, ঘৃণা করি আরো একজনারে
যে কথা দিয়ে কথা রাখে না রে॥
 
দাদু আমায় জিজ্ঞেস করে
সবার চেয়ে বেশি
কি আছে আমার পছন্দ রে
মুচকি হেসে বলি তারে দাদু, হাসি অমলিন
যা দেয় শুধুই আনন্দ রে॥
 
দাদুর বড় জানতে ইচ্ছে করে
হেথায় আমি প্রিয় বলি কারে
আমি প্রিয় বলি তারে যে আমারে আদর দেয়
ভালোবাসে বিনা প্রতিদানে রে॥
 
Hotel sentosa
Shenzhen
China
23/10/15

CATEGORY: Children Song/শিশুতোষ গান
ARTIST: Dina Masud/ দিনা মাসুদ
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dadu Amay jigyes kore


Dadu Tumi Mosto Boro Gyani


 
দাদু তুমি মস্ত বড় জ্ঞানী
আমার কথার উত্তর দিও
বিজ্ঞ তোমায় মানি।
সরল আমার প্রশ্নগুলো
নেই কোনো হয়রানি॥
 
ও দাদু,
সূর্য কবে প্রথম ওঠে
ঐ আকাশের নীলে
চাঁদে কি প্রথম আলো ছিল
উত্তর নাহি মিলে।
সরল আমার প্রশ্নগুলো
উত্তর নাই জানি॥
 
ও দাদু,
ডিমটি নাকি মুরগি আগে
এসেছিল ভবে
একটু ভেবে বল তুমি
রাতটার শুরু কবে।
সরল আমার প্রশ্নগুলো
উত্তর নাই জানি॥
 
ও দাদু,
পাখি কেন উড়ে চলে
মানুষ কেন হাঁটে
হাতি বিরাট পিঁপড়ে কেন
এত ছোট বটে।
সরল আমার প্রশ্নগুলো
উত্তর নাই জানি॥

CATEGORY: Children Song/শিশুতোষ গান
ARTIST: Kona/কনা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dadu Tumi Mosto Boro Gyani


Dekhe Elam Rajar Bari


দেখে এলাম রাজার বাড়ি
রাজার দেশে ঘুরে
শয়তানে দেয় পাহারা
সোনার মন্দিরে।
হাজার প্রজায় দেখছে তারে
শুধু রাজার দেখা নাইরে॥
 
একদিন ছিলো রাজার প্রতাপ
ছিলো শান্ত্রী সিপাই ভরা
আজ আছে তার স্মৃতিই শুধু,
শুধু স্মৃতিই ঘেরা।
স্মৃতির মাঝেই আছেন বেঁচে তিনি
(আছেন) অমর জীবন গড়ে॥
 
হাজার প্রজায় করতো কুর্ণিশ
যখন রাজা সিংহাসনে
আজকে তাহার ঠাঁই হয়েছে
ধুলায় গড়া (হায়) মাটির আসনে।
আজ সেই রাজাও নাই প্রজাও নাই
মিশে গেছে সবাই ঐ মাটির মন্দিরে॥

CATEGORY: Reality/বাস্তবতা
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ
Recording Date: 22/07/2010, Bangkok

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dekhe Elam Rajar Bari


Dhol Bajao Re


 
ঢোল বাজাও রে
এলো রে এলো রে বৈশাখ এলো রে
পাঞ্জাবি আর ফতুয়া পরে
তোমরা বাজাও ঢোল, ঢোল বাজাও রে।
ঢোল বাজাও রে
এলো রে এলো রে বৈশাখ এলো রে॥
 
ইলিশ মাছের ঝোল আর
চিড়া দই আর মুড়ি,
নানান রকম পিঠাপুলি
খাও আর তোমরা বাজাও ঢোল,
ঢোল বাজাও রে॥
 
তাল পাখাটা হাতে আর
গালে উল্কি এঁকে
কর বৈশাখী র্যালি
কর বৈশাখী র্যালি আর তোমরা বাজাও ঢোল
ঢোল বাজাও রে॥
 
পাতার বাঁশি কিনে তোমরা
বাজাও সুরে বেসুরে
কাগজের ঘুড্ডিটারে উড়াও আকাশে
আর তোমরা বাজাও ঢোল।
ঢোল বাজাও রে॥
 
নাগরদোলায় উঠে তোমরা
দোলো বৈশাখী দোলে
মুখে গাও বাংলা সারি আর বাজাও ঢোল
ঢোল বাজাও রে॥

CATEGORY: Festival/উৎসব
ARTIST: Shoshi/শশী
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dhol Bajao Re


 
Beat your drum
 
Beat your drum
As Boishakh (Bengali New Year) has come
Wearing Punjabi and Fatua (Jerkin)
Beat your drum, you all beat your drum
Beat your drum
As Boishakh (Bengali New Year) has come.
 
Eat hilsa fish curry
Curd and Chira-Muri (puffed rice)
Various types of cakes and pastries
Eat and beat your drum
Beat your drum.
 
Holding a fan of plum leaves
Having tattoos on cheeks
Join the rally of New Year
Join the rally and beat your drum
Beat your drum.
 
Buy flutes made of leaves
Blow your flutes tuned or mistuned
Fly your paper kite on the sky
And beat your drum
 Beat your drum.
 
Riding on a merry go round
Jumps in the joy of New Year
Sing the Bengali Sari songs and beat your drum
Beat your drum.

Dhongso Holo Rana Plaza



ধ্বংস হলো রানা প্লাজা
বিশ্ব মুখে পড়লো কালির লেপন
শত শত জীবন দিলো পঙ্গু হলো
ছিলো যারা বড়ই আপন॥


দেখেছিলো স্বপ্ন ওরা
গড়বে জীবন সোনায় মোড়া
তারে ঢাকলো কালো ছায়ায়
মিশলো রে সব ধ্বংস ধুলা মরিচিকায়
বড়ই লোমহর্ষক হৃদয় বিদারক
ভাঙলো সুখের স্বপন॥


মুখে হাসি কর্মে আশীষ
তারাই হইলো বেওয়ারিশ
আজো যারা রইলো বেঁচে রইলো বিবেকবান
তারা কি হইবে না সাবধান।
পায় না যেন কোনো আপনজন
এমন ভাগ্য কুপন॥

 

Eg
04/09/2013


CATEGORY: Reality/বাস্তবতা
ARTIST: Saran/ স্মরণ Luipa/ লুইপা Mehedi Hasan/ মেহেদি হাসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dhongso Holo Rana Plaza


Rana Plaza collapsed
 
Rana Plaza, a building in Savar, collapsed
Deteriorating the image of the country to the world
Hundreds of people died or lost their limbs
Alas! they were loved by their near and dear ones.
 
They dreamt of better lives which are full of prosperity and happiness.
Alas! the dreams were broken and covered by darkness
Everything was buried in the wrecked garbage
The dreams of bright future have gone in a moment
This is very terrible and pathetic.
 
These people were happily doing hard works
Yet they were not in a state to be identified
Will people who are alive and have sense become careful?
No one who are loved by their near and dear ones should get such bad luck.
 
Eg
04/09/2013
 

Dhulir Ghore Gorbe Prasad


 
ধুলির ঘরে গড়বে প্রাসাদ  
কে দিবে গো পাহারা
বিনা অস্ত্র বিনা সহায়
রইবে সেথায় সকল হারা॥

পরের ধন কেড়ে চোরে
কি হবে পাহাড় গড়ে
একদিন তাই হবে বোঝা
তুই কি ভাবিস তাহারে।
যতই দেখিস রাজা গজা
একদিন সবাই হবে রাজ্য হারা॥

যতই তুমি ভাবছো জ্ঞানী
অতিচালাক তোমায় আহা
আঁধার রাতেও দেখেন তিনি
করছো তুমি যাহা।
তাহার কাছে সবাই সমান
আছে যত আমির ওমরা সর্বহারা॥

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Salma/ সালমা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dhulir Ghore Gorbe Prasad


Dilei mala porle tumi


দিলেই মালা পরলে তুমি
চাইলে না ফিরে
কেনই মালা দিলো তোমায়
যদি নাইবা চিনে রে॥
 
মালা যদি পরবে গো তুমি
জেনে নিয়ো আগে
চেয়েই দেখো পিছন ফিরে
সেই কুসুমের বাগে-
স্মৃতির মালা গাঁথা ছিলো
ছিলো মনের গভীরে
পরলে গো তাই গলে
আজ ফুল ফুটলো বনে রে॥
 
যখন আমি ছিলাম ছোট
সেই সে ছোট্ট বেলা
সেগুন বাগে দেখা হলো
হাতে শঙ্খ মালা-
দাওনি তখন আমায় তুমি
ছিলে লাজুক লতারে
আজকে তুমি এই লগনে
তাই পরালে মোরে॥

CATEGORY: Romantic/রোমান্টিক
ARTIST: Nuri Jannat/ নুরী জান্নাত Kishor/কিশোর
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ
Recording Date: 12/08/2010, EG

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dilei mala porle tumi


Dine Dine Din Je Gelo



দিনে দিনে দিন যে গেলো
অন্ধকার নেমে এলো রে
যাবে তুমি নতুন দেশে
সঙ্গে যাবে কে রে॥

সেই দেশেতে থাকবে তুমি
জনম জনম ধরে
সঞ্চয় তোমার কতো আছে
তুমি খাবে বসে রে।
সকল কাজের হিসাব হবে
তোমার একটা একটা করে॥

সেথায় তুমি যাবে একা
সঙ্গী শুধু আমলনামা
তুমিই উকিল তুমিই মোক্তার
নাই রে আয়া খানসামা।
তুমি পড়বে শৃঙ্খলে
যদি হিসাব গড়মিল হবে রে॥
 

CATEGORY: Baul Song/বাউল সংগীত
ARTIST: Priyanka Bishwas/ প্রিয়াংকা বিশ্বাস
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dine Dine Din Je Gelo


Dipro (Hazar Shishur Kalokakolite)


 
হাজার শিশুর কলকাকলিতে
পৃথিবীতে উঠে লাল সূর্য
আমি দিপ্র আমি ক্ষিপ্র
আমি আকাশটাকে করবো জয়
পৃথিবীটা করবো নির্ভয়॥
 
আমাদের নেই কোনো দেশকাল
নেই কোনো ধর্ম গোত্র
আমাদের মাঝে নেই ভেদাভেদ
ধনী কিংবা দরিদ্র।
আমি দিপ্র আমি ক্ষিপ্র
আমি আকাশটাকে করবো জয়
পৃথিবীটা করবো নির্ভয়॥
 
আমাদের ধমনীতে রক্ত লাল
নই কেউ কারো থেকে বিভক্ত
শুধু জানি সবার উপরে
মানুষ যে সত্য।
আমি দিপ্র আমি ক্ষিপ্র
আমি আকাশটাকে করবো জয়
পৃথিবীটা করবো নির্ভয়॥
 
শিশুর হাসি মায়ের খুশি
রবে চির অম্লান
জীবন দিয়ে রাখবো মোরা
মায়েরই সম্মান।
আমি দিপ্র আমি ক্ষিপ্র
আমি আকাশটাকে করবো জয়
পৃথিবীটা করবো নির্ভয়॥

CATEGORY: Children Song/শিশুতোষ গান
ARTIST: Muhin/মুহিন
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dipro (Hazar Shishur Kalokakolite)


 
Shining
 
Listening the noise of thousands of children
The red sun rises on the earth
I am shining, I am impetuous
I will conquer the sky
And make the earth free from danger.
 
We have no difference of place and time
Nor religion and caste
We do not differentiate between rich and poor.
I am shining, I am impetuous
I will conquer the sky
And make the earth free from danger.
 
Our veins hold red blood
We are not parted from each other
Only know that man is above all truths.
I am shining, I am impetuous
I will conquer the sky
And make the earth free from danger.
 
The smile of babies and the delight of mothers
Will be fresh forever
We will retain the reputation of our mothers
Even sacrificing our lives.
I am shining, I am impetuous
I will conquer the sky
And make the earth free from danger.
 

Dorpo Churno


 
দর্প তোমার চূর্ণ হবে
কেউ রবে না ভবে
আঁধার রাতে করছো যাহা
খোদায় দেখে তবে।
মনে মনে বলছো কথা
শোনে অন্তর্যামী রে
চক্ষু মুদে ভাবছ যাহা
তিনি তাহাও জানে রে॥
 
রৌদ্রে পোড়া জমিন যেমন
বৃষ্টি শীতল করে
জন্ম শুধু নয় গো তোমার
একলা তোমারি তরে।
স্বার্থ তোমার দাও বিলিয়ে
শান্তি পাবে দুই কালে রে॥
 
কত লৌহমানব গেল
এই দুনিয়া ছেড়ে
প্রস্তুত কর আপনারে
গন্তব্য সেই অজানারে।
দম্ভ তুমি যতই করো
জেনো বিচার হবে রে॥

CATEGORY: Philosophical/দার্শনিক

COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dorpo Churno


Broken Arrogance
 
Your arrogance will be broken
None would be in this world
God sees all that you are doing on dark night.
The Almighty hears whatever you talk on your mind
He also knows whatever you think closing your eyes.
 
As the rain cools down sunburned soil
Likewise, you were born not only for yourself.
Share your self-interest with others
You will get peace here and life hereafter.
 
Many ironmen have left this world
Make yourself prepare for that unknown journey.
Remember, you will be judged
No matter how much pride you have.
 

Dosh Kahare Dibo Ami


 
দোষ কাহারে দিবো আমি
দোষ তো কারো নয়
দোষ তো হলো বলির পাঠার
যারে বলি হতে হয়॥
 
মেঘের আছে ধর্ম জানি
উপর থেকে গড়ায় পানি
এমনি করেই আসে হুকুম
তারে নিচ থেকে মানি।
বলির পাঠা হয় রে বলি, যতই দোষ অন্যেরও জানি,
তার হয় না কভু জয়॥
 
দোষে দোষে পাহাড় গড়ে
কর্তা মশাই আপনি নিজে
চোখ দেয় না কেউ তাহাতে
পাছে পড়বে ফ্যাসাদে।
মালির বেটা বলির পাঠা, ফুল ছিঁড়েছে গাছে,
এবার কি না কি হয়॥
 
eg
01/07/2010

CATEGORY: Symbolic/রূপক
ARTIST: Sabrina Nowshin/ সাবরিনা নওশিন
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dosh Kahare Dibo Ami


Duhkho Amar Amate Noy A


 
দুঃখ আমার আমাতে নয়
আমার কিছু কম আছে তা নয়
আমার চেয়ে তার যে বেশি
আমার দুঃখ তাতে হয়॥
 
আমার বাড়ি দালান কোঠা
আছে দাদার আমল থেকে
এখন দেখি পাশের বাড়িও
মস্ত অট্টালিকা ওঠে।
আমার দুঃখ তাতে নয়
এ তো বড়ই সুখেরও বিষয়
কিন্তু যখন দেখি অনেক বড় হয়
তখন মানতে কষ্ট হয়॥
 
আমার মানিক ছাত্র ভালো
এ তো বড়ই খুশির বিষয়
কিন্তু দাসুর ছেলে আরো ভালো
তাই তো দুঃখ আমারও হয়।
আমার নেই কোনো সংশয়
সবাই যেন অনেক বড় হয়
শুধুই চাই যে আমি সবাই হয় যেন বড়
শুধু আমার সমান নয়॥

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Rajib/রাজীব
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Duhkho Amar Amate Noy A


My sorrow is not on me
 
My sorrow is not on me
It is not that I have less
But my neighbor has more than me
That makes me sad.
 
We live on buildings from my grandfather’s era
But now my neighbor also builds palace.
Yet that is not my sorrow
This is a matter of happiness
But when I see his house is bigger than me
Then I can’t tolerate it.
 
My son is a good student
This is a matter of joy
But when I see my neighbor’s son is more brilliant
That makes me sad.
I have no doubt that all should grow more
But I only want that none should have more than me.
 

Duhkho Pele Kande Je Mon


 
দুঃখ পেলে কাঁদে যে মন
আনন্দে হাসে
আবার সুখের দুখের দুই ধারাতেই
অশ্রু জলে ভাসে॥
 
অল্প শোকে কাতর মানুষ
অধিক শোকে পাথর
সকল কিছুর ধকল সয়ে
মানুষ হয় যে নিথর।
সুখ দুখটা স্থায়ী নয়
সদাই থাকে আসে পাশে॥
 
দূর থেকে যায় সুখটা দেখা
দুঃখটারে নয়
গুমরে গুমরে কাঁদে যে মন
কুড়ে খায় অজানা এক ভয়।
সকল কিছুর মাঝেও মানুষ
থাকে পরবাসে॥

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Luipa/ লুইপা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Duhkho Pele Kande Je Mon


Mind Cries when it’s Sad

The mind cries when it’s sad
But smiles in happiness
And tears fall from eyes in sorrow and joy.
 
People grave shock in little pain
And become numb on great pain
People get traumatized bearing all kinds of pain.
The joy and sorrow are not for ever
They always stay besides us.
 
The happiness can be felt from far away
But not pain
The heart that is crying in silence
An unknown fear engulfs it
Among everything people stay in exile.
 

Duhkho Tumi Bonddhu Amar A


 
দুঃখ তুমি বন্ধু আমার
আঁধার ঘরের আলো
তোমায় ভালোবাসি আমি
সবার চেয়ে ভালো।
তুমিই আমার গানের কথা
আমার গানের সুর
তুমিই করো গানকে আমার
এতো সুমধুর॥
 
দুঃখ যখন বাজায় মনে
হায় করুণ মূর্ছনা
গানে তখন আবেশ তোলে
ঐ চাঁদের জোছনা।
অগ্নি গিরির অগ্নি কথা
আইলা ঝড়ের ধ্বংস গাথা
বানের জলে ভেসে যাওয়া
হাজার ব্যথার তোড়॥
 
ভোরের উষায় মন্ত্র পড়ে
যাই বেড়িয়ে দুঃখ জয়ে
তুমিই আমায় মন্ত্র শেখাও
বানাও গাজী যুদ্ধ জয়ে।
শোককে তুমি শক্তি করো
দুমড়ে দাও বজ্র গিরো
দুঃখ রবি দুঃখ ছবি
দুঃখ কাছে দূর॥
 
যুগ জনমের বন্ধু তুমি
নিত্যদিনের সাথী
তুমিই আমায় দাও ঠেলে দাও
লক্ষ্য পারের বেদী।
তুমিই দেখাও ব্যর্থজনে
শুদ্ধ পথের শুদ্ধ দোর
দুখের মাঝেই লুকিয়ে আছে
দুঃখ শেষের ভোর॥

11/02/2010
eg

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Yousuf/ ইউসুফ Nandita/ নন্দিতা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Duhkho Tumi Bonddhu Amar A


Sorrow, you are my friend
 
Sorrow, you are my friend
You are the light of my dark house
I love you more than all.
You are lyrics of my songs
You are tune of my music
You make my songs so sweet.
 
When sorrow play sad tune on my mind
The song then makes moonlight obsessed.
The uproar of the volcanos
The devastation of Aila cyclone
And the thousands of pains floating on flood water.
 
Taking vows in dawn
I get out to conquer sorrow
You teach me incantation
And make me war hero.
You make pains my strength
And crush all strong knots
Sorrow is sun, sorrow is image
Sorrow is near and far.
 
You are my friend for ages
A companion for everyday
You give me the platform of my destination.
You show the failures the way and door to success
The dawn of the end of pain is hiding in sorrow.
 
11/02/2010
eg

Duhkho Tumi Bondhu


 
দুঃখ তুমি বন্ধু ওগো
আমার ব্যথার ব্যথী
সবাই যখন দূরে ঠেলে
তুমিই থাকো সাথী
দুঃখ তুমি ভোরের রবি
চক্ষু মেলেই তোমায় দেখি॥
 
চোখে যখন অশ্রু ঝরে
নিদ্রা তখন আঁখি ছাড়ে
স্বপ্ন লুকায় পথ হারিয়ে
ঘুরে হায় দ্বারে দ্বারে।
নেমে আসে দিবালোকে
আঁধার কালো নিশি
দুঃখ তুমি ভোরের রবি
চক্ষু মেলেই তোমায় দেখি॥
 
ইন্দ্রপুরীর মোহন বাঁশি
যায় সুর হারিয়ে গয়া কাশী
সোনার চামচ রূপার কাঠি
আরো দুগ্ধ ভরা বাটি।
জনম দুখির হাতের ছোঁয়ায়
হয়ে যায় ভস্ম সবই
দুঃখ তুমি ভোরের রবি
চক্ষু মেলেই তোমায় দেখি॥
 
দুঃখ আমায় করলে ঋণী
হলাম আমি গানের কবি
পাঠ্য ছিলো আমার আমি
পাল্টে গেলো জীবন ছবি।
আঁখি আমার গেলো খুলি
দুখে খুঁজি সুখের পাখি
দুঃখ তুমি ভোরের রবি
চক্ষু মেলেই তোমায় দেখি॥

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Sabbir/ সাব্বির Sithi Saha/ সিঁথি সাহা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Duhkho Tumi Bondhu


Sorrow, My Friend
 
Sorrow, you are my friend
You are a companion of my pains
When everyone leaves me
You are still with me
Sorrow, you are the sun on dawn
I saw you opening my eyes.
 
When tears fall from my eyes
Sleep leaves me
Dreams hide missing the right path
And knock door to door.
Darkness of the night falls on the bright day
Sorrow, you are the sun on dawn
I saw you opening my eyes.

The sweet flute of heaven forgets its tune and goes to Gaya-Kashi
The golden spoon and the silver stick
And the bawl full of milk.
With the touch of forever unfortunate
Everything becomes ash
Sorrow, you are the sun on dawn
I saw you opening my eyes.
 
Sorrow, you made me debt
I have become a poet of music
My study was on me
But the picture of life changed.
My eyes opened
And I am searching the bird of happiness
Sorrow, you are the sun on dawn
I saw you opening my eyes.

Dui Gathori


 
দুই গাঠরী জোট বেঁধেছে
তাল গাছটা সঙ্গী করে
ন্যায় অন্যায় পায়ে দলে
চলছে তারা গায়ের জোরে।
কে আছে রে রুখবে কে রে
সবাই যাদের কুর্নিশ করে
কেউ টুঁ বলে না মুখে
দেখেও যে অন্যায় চোখে॥
 
দেখছিস তোরা কুস্তি লড়াই
মস্ত বড় আস্ত গোসাই
মারের পর মার খেয়ে যায়
একবার যদি যায় পড়ে যায়।
মুহুর্মুহু হাত তালি তায়
ভয় ধরে যায় দেখে
তাল গাছটা দেখবে চেয়ে
হায় অসহায় চোখে॥
 
ওরে তোরা করিসনে ভয়
যা এগিয়ে হবে রে জয়
ধৈর্যটারে সাথী করে
তোর যা আছে তা নিয়ে।
কুচক্রীরা পালায় শেষে
হায় রে পেছন দরজা দিয়ে
সকল লোকে ছুড়বে থুথু
গাঠরীদের মুখে॥

CATEGORY: Symbolic/রূপক

COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dui Gathori


Dui Jahan Ghurlen Nobi



দুই জাহান ঘুরলেন নবী
নূরের যানে চড়ে
সপ্ত আশমান সফর শেষে
এলেন মেরাজ থেকে ফিরে॥
 
বিশ্বাসীরা করে বিশ্বাস
আহা ঈমানের জোরে
আল্ আমিনের মুখের কথা
তারা ফেলবে কি করে॥
 
বেহেস্ত দোজখ দেখলেন নবী
করলেন দিদার খোদার তরে
আজব রাতের আজব ঘটনা
কেন গাঁথো না অন্তরে॥
 
অন্তরে যার নাইরে ঈমান
আহা দ্বীন দুনিয়ার 'পরে
কি দাম আছে তাহার কাছে
বলে মেরাজ বোরাক রে॥

CATEGORY: Religious/ধর্মীয়
ARTIST: Mehedi Hasan/ মেহেদি হাসান Sangeeta/ সংগীতা Abanti Sithi/অবন্তি সিথি
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Dui Jahan Ghurlen Nobi


Durbolere Rokkha Koro


 
দুর্বলেরে রক্ষা করো
শক্তি করো দান
দুষ্ট দানব ধ্বংস করে
রক্ষা করো মান॥
 
সৃষ্টি তোমার সবই সমান
আছে হাজার প্রমাণ
ছোট বড় মিলেই আছে
বিশ্ব চলমান।
সাধ্যমতো সবাই রাখে
নিজের অবদান
দুর্বলেরে জাগিয়ে দাও
গেয়ে জয়গান রে গেয়ে জয়গান॥
 
দুর্বলেরে সবাই মারে
হায় নাইরে প্রতিবাদ
দুষ্ট জনে কুর্নিশ করে
জানায় সুপ্রভাত।
দুর্বলেরে রক্ষা করো
তুমি শক্তিমান
অসীম তোমার শক্তি মানি
যাহার আছে হাজার প্রমাণ, আছে হাজার প্রমাণ॥

CATEGORY: Prayer Song/ প্রার্থনা সংগীত
ARTIST: Mehedi Hasan/ মেহেদি হাসান Tina Mostary/ টিনা মোস্তারী
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Durbolere Rokkha Koro


Eid Elore


 
ঈদ এলো রে সবার ঘরে
নিয়ে খুশির বাহার
সুখ আনন্দে কাটবে রে দিন
আজ উল্লাসে সবার॥
 
আজ ধনী গরীব সবাই সমান
অন্তরে মহান
ভুলে যাবো ফ্যাসাদ বিবাদ
ভুলবো বিসম্বাদ।
বাড়িয়ে হাত মিলাবো কাঁধ
দূর হবে অসার
সুখ আনন্দে কাটবে রে দিন
আজ উল্লাসে সবার॥
 
সব মানুষের একটি কাতার
বইছে আনন্দের জোয়ার
আজ জমিনে খুলেছে দুয়ার
রহমতে খোদার।
দোস্ত দুশমন নাই রে আজ
সবাই যে আপনার
সুখ আনন্দে কাটবে রে দিন
আজ উল্লাসে সবার॥

CATEGORY: Festival/উৎসব
ARTIST: Saran/ স্মরণ Rafsan/রাফসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Eid Elore


Eid-e-Miladunnabi (Miladunnabi Miladunnabi)


 
মিলাদুন্নবী মিলাদুন্নবী
ঈদে মিলাদুন্নবী
প্রিয় নবীর জন্ম আমার
ঈদে মিলাদুন্নবী॥
 
মরুর বুকে জন্ম নবীর
ঈদে মিলাদুন্নবী
রোজ হাশরে করবেন নবী
ইয়া উম্মতি উম্মতি।
মিলাদুন্নবী মিলাদুন্নবী
ঈদে মিলাদুন্নবী॥
 
জীবন গেল যুদ্ধ করে
সত্য প্রতিষ্ঠায়
ধুলির ধরা ধন্য হলো
তোমাকে পাওয়ায়।
মিলাদুন্নবী মিলাদুন্নবী
ঈদে মিলাদুন্নবী॥
 
জেগে আছেন আমার নবী
আজও মদীনায়
সদাই তিনি ভাবছেন শুয়ে
উম্মতের চিন্তায়।
মিলাদুন্নবী মিলাদুন্নবী
ঈদে মিলাদুন্নবী॥
 

CATEGORY: Religious/ধর্মীয়
ARTIST: Kona/কনা Rajib/রাজীব
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Eid-e-Miladunnabi (Miladunnabi Miladunnabi)


Ek Din to Hobe Keyamot


 
একদিন তো হবে কেয়ামত
একদিন বসবে আদালত
সব মানুষের বিচার হবে
পাপ পুণ্যের হিসাব হবে
ধ্বংস হবে জগত॥
 
সেদিন রাজা প্রজা ছোট বড়
সব হবে সমান
সেই তো যাবে আগে রে ভাই
যার পুণ্য অফুরান।
যার হিসাব সঠিক হবে
সেই তো বেহেস্ত পাবে
পাবে খোদার রহমত॥
 
একদিন বসবে আদালত
সেদিন আল্লা হবেন মহান বিচারক
নিজেই তিনি হিসাব নিবেন
করবেন নিজেই তদারক।
পুলসিরাত পাড়ি দিয়ে যাবে বেহেস্তে
পিছলে যাবে পড়ে তারা, যারা করবে খেয়ানত॥
 
eg
01/07/2010

CATEGORY: Religious/ধর্মীয়
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ek Din to Hobe Keyamot


Ek Poloke Banao Fokir A



এক পলকে বানাও ফকির
তুমি বাদশা জনে
নিঃস্বজনে বসাও তুমি
রাজার সিংহাসনে।
ওরে মানুষ তোমার
ধরবে কি জ্ঞানে
বিশ্বময়ীর বিশ্ব লীলা
বুঝে কয়জনে॥
 
যেথায় ছিলো কালকে নগর
আজকে সেথা অতল মহাসাগর।
আবার সাগর তলে জেগে উঠে
বিশাল পর্বতমালা
নানান রূপে সাজাও তুমি
সাজাও মহাবিশ্বশালা।
অপলকে তাকিয়ে দেখে তাই
সকল সৃষ্টি কুলে
বিশ্বময়ীর বিশ্ব লীলা
বুঝে কয়জনে॥
 
তুমি যারে দিয়েছো সম্মান
সাধ্য আছে কার তারে করে অপমান।
তোমার ইচ্ছায় উল্কাপাত
তোমার কাছে বিশ্ব নত
তুমি সৃষ্টির সকল উৎস
তোমাতেই মিশে আছে সকল রহস্য।
মানুষ তোমার ক্ষুদ্র জ্ঞানের ঝুলা
তোমার ধরবে না জ্ঞানে
বিশ্বময়ীর বিশ্ব লীলা
বুঝে কয়জনে॥
 
29/04/2010
eg
 

CATEGORY: Perception/উপলব্ধি
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ek Poloke Banao Fokir A


Ektu Khani Ador Pete


 
একটুখানি আদর পেতে
এ মন করে হাহাকার
এ মনে বইছে আজ
ভালোবাসার জোয়ার॥
 
এ মনে আছে রঙিন সাগর
উঠছে সেথা ভালোবাসার ঝড়
আছে তরী আছে ঢেউ  
করছে তারে উথাল পাথাল কেউ।
শুধু নাই গো মাঝি নাই
ঐ সাগর পাড়ি দিবার॥
 
ও রে ও সাগর মাঝি হচ্ছে দেরি
আয় না তাড়াতাড়ি
আজ সেজেছি বর্ষারানী
ভাটার টানে ভাসবো গো জানি।
আবার যখন আসবে জোয়ার
আমি ফিরবো সাথে তার॥
 
8 may 2010
sunworld dynasty hotel
taipei, taiwan

CATEGORY: Romantic/রোমান্টিক
ARTIST: Luipa/ লুইপা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ektu Khani Ador Pete


Emni Korei Katbe Ki Din


এমনি করেই কাটবে কি দিন
রোজ হেসে
নাকি কান্না এসে ভাগ বসাবে
তার পাশে॥
 
কেটেছে দিন ছোট্টবেলায়
আহা রোজ খেলায়
কৈশোরেরও ডানপিটে ভাব
যৌবনে উম্মাদনায়।
দোল খেয়েছি গাছে গাছে
কতো মেতেছি আড্ডায়
ঢেউ তুলেছি দিঘীর জলে
পদ্ম কুঁড়ির ডানায়।
(আহা) ফুল ফুটেছে রোজ সকালে
কি মিষ্টি আবেশে॥
 
একদা ছিলো দাদু সবাই
আজকে আমি তাই
সোনা ঝরা দিন ফুরলো
আজ পরিণত ভাই।
জরা এসে বাধছে বাসা
বুক ভরা সব স্মৃতি কথা
মনটা আমার আজো বেড়ায়
ছোট্ট বেলার সেই সেথা।
(আহা) তেমনি করেই কাটছে গো দিন
কোথা কেউ নেই বসে॥

CATEGORY: Nostalgic/স্মৃতিকথা
ARTIST: Mehedi Hasan/ মেহেদি হাসান Dinat Jahan Munni/দিনাত জাহান মুন্নী
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Emni Korei Katbe Ki Din


Will Days Go Like This
 
Whether the days will go like this in happiness
Or sorrow will come and stay beside that.
 
The old days of our childhood were passed in playing games
The daring days of adolescence
And the youths were passed in craziness.
We enjoyed swing on trees
And were engaged in lively chit-chat
We created waves on lakes over the buds of lotus.
Oh! every morning flowers bloomed with fragrance.
 
Once everyone were grandfathers
Today, I am like them
The golden days are over
Now I become mature.
Diseases made their abode on my body
And the mind is full of memory
My mind still roams over the places of my childhood.
Oh! days are going like that
None is staying behind.
 

Eso Manush Daki Tare



এসো মানুষ ডাকি তারে
তিনি বিশ্ব অধিশ্বর
তিনিই খোদা তিনিই আল্লাহ
তিনিই গড তিনিই ঈশ্বর॥

তিনি অনুর চেয়েও ছোট
হিমালয়ের চেয়েও অনেক বড়
তিনি কোণে কোণে সর্বব্যাপী
তিনি সর্বেশ্বর।
তিনি নির্দয় কঠিন মন রে
আবার দয়ার সাগর॥

আমরা অতি তুচ্ছাতিতুচ্ছ
আমরা ভেবে করবো কি
তিনিই সত্য তিনিই প্রেম
তিনি হাজার রূপে অরূপ নয় কি।
তাহার নাই আদি-অন্ত,
তিনি অনন্ত, জগদীশ্বর॥

CATEGORY: Baul Song/বাউল সংগীত
ARTIST: Sabbir/ সাব্বির Nandita/ নন্দিতা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Eso Manush Daki Tare


Eve Teasing (Bondho Koro Eve Teasing)


 
বন্ধ করো ইভটিজিং
চাই না নির্যাতন
পথের বাঁকে থাকবে না আর
দুষ্ট ছেলের দল
স্বাধীনভাবে চলবো পথে
বুকে থাকবে বল॥
 
সবার আছে বোন
আছে কন্যা সবারই
স্কুল কলেজে তারা যায়
চাকরি করে অফিস-কারখানায়।
জ্বালায় তারে দুষ্ট ছেলের দল
সে কি মুক্ত বিহ্বল॥
 
ঝলসাবে না এসিড কারেও
আর প্রাণ দেবে না কেউ,
সাঁঝ প্রভাতে একই পথে
ভাই বোনেরা চলবো একই সাথে।
আমরা মুক্ত বিহ্বল
ভয় করি না দুষ্ট ছেলের দল॥
 
মাকে ভক্তি করো,
বোনকে তুমি ভালোবাস
পথের বাঁকে না দাঁড়িয়ে
নিজেকে তুমি গড়।
আমরা মুক্ত বিহ্বল
ভয় করি না দুষ্ট ছেলের দল॥
 
মূল্যবোধে গড়বো মোরা
মোদের ছেলে মেয়ে
কেউ চাবে না কারো পানে
ঐ বাঁকা নয়নে।
নয়তো ওরা দেশের বোঝা
হবে রে হবে খাঁটি সোনা
আমরা মুক্ত বিহ্বল
ভয় করি না দুষ্ট ছেলের দল॥

CATEGORY: Awareness/জন সচেতনতা
ARTIST: Kona/কনা Ibrar Tipu/ইবরার টিপু
COMPOSER: Ibrar Tipu/ইবরার টিপু

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Eve Teasing (Bondho Koro Eve Teasing)


 
Eve Teasing
 

Stop eve teasing
We do not want torture
Nor gang of naughty boys in the corners of the streets
We will move freely on roads with brave hearts.
 
All have sisters or daughters
Who go to schools or colleges
Or works at offices or factories
Naughty boys taunt them
They are free distracted.
 
Acid will not burn any face
None will lose their lives
Boys and girls will go together in the morning or evening.
We are free distracted
We do not fear the gang of naughty boys.
 
Honour your mother
Love your sister
Build yourself up
Without standing in the corners of streets
We are free distracted
We do not fear the gang of naughty boys.
 
With the values of life
We will raise our sons and daughters
None will look to others with craving eyes.
They are not burden to the country
They will be valuable like pure gold
We are free distracted
We do not fear the gang of naughty boys.
 

Face Booker Konya



ফেসবুকের কন্যা তুমি
অনলাইনে ছিলে
খুব সহজে পেলাম তোমায়
ল্যাপটপটা খুলে॥

ফেসবুক ফেসবুক আমার ফেসবুক
ফেসবুক ফেসবুক আমার ফেসবুক॥
ছিলে তুমি অচিন পাখি
কেন খাঁচায় এলে
আবার কেন চলে গেলে
আমায় না বলে॥
 
জানতাম যদি আগে আমি
পা দিতাম না ভুলে
অনলাইনের ফাঁদে পড়ে
পড়লাম গণ্ডগোলে॥
 
সুখের নীড়ে আগুন জ্বেলে
কি সুখ তুমি পেলে
যে পথ দিয়ে এসেছিলে
সে পথ দিয়েই গেলে॥
 

CATEGORY: Romantic/রোমান্টিক
ARTIST: Mehedi Hasan/ মেহেদি হাসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Face Booker Konya


Facebook (Facebooke Jedin Tumay Dekhechi)


 
ফেসবুকে যেদিন তোমায় দেখেছি
সেদিন থেকে আমায় হারিয়ে ফেলেছি
অনলাইন চ্যাটিং যেদিন থেকে শুরু,
তোমার কথা ভাবলে মনে লাগে দুরু দুরু॥
 
ল্যাপটপ মনিটরে ছবি তোমার
দেখি রোজ বড় করে
পূলকিত করে প্রোফাইল তোমার বারে বারে।
মনের কথা লিখি ইংলিশ লেটারে
বুঝে নিও তুমি ধৈর্য না হারিয়ে।
ফেসবুকে যেদিন তোমায় দেখেছি
সেদিন থেকে আমায় হারিয়ে ফেলেছি॥
 
তোমার সাথে বলবো কথা
নেইতো কোনো বাধা
তাইতো আমি থাকি
অনলাইনে বসে সদা॥

যাও তুমি যখন অফলাইনে
তখন কে শোনাবে ঘুম পাড়ানি গান।
ফেসবুকে যেদিন তোমায় দেখেছি
সেদিন থেকে আমায় হারিয়ে ফেলেছি॥
 

CATEGORY: Romantic/রোমান্টিক
ARTIST: Sangeeta/ সংগীতা Muhin/মুহিন
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Facebook (Facebooke Jedin Tumay Dekhechi)


 
Facebook
 
I lost myself from the day
When I first saw you on Facebook
My heart trembles when I think about you
From the day we began online chatting.
 
I look at your photo everyday
Making it large on laptop monitor
Your profile makes me glad repeatedly.
I express my feelings in English alphabets
You understand their meaning with patience.
The day I first saw you on Facebook
I lost myself from the day.
 
I will talk to you
There is no bar for that
I stay online all the time.
Who will sing lullaby for me?
When you go to offline
I lost myself from the day
When I first saw you on Facebook.

Fagun Ese Kora Nare A


ফাগুন এসে কড়া নাড়ে
আজ আমার দ্বারে
আমার বদ্ধ দুয়ার খুলবে কে রে
আমায় আঁচল দিয়ে বাঁধবে কে রে।
যখন সবাই গেছে বনে
সকল বাঁধন ছিঁড়ে॥
 
জোছনা আজি বিলায় আলো
আহা উজাড় করি তারে
সব সখিরা সারি গায়
হলুদ বরণ শাড়ি পড়ে।
তার হাতের মালা সুজন খোঁজে
সারা গাঁয়ে ঘুরে ঘুরে
নূপুর বাজে ঝুমুর ঝুমুর
আমার বদ্ধ ঘরের দ্বারে॥
 
ফাগুনেরও উদাস বায়ে
জেগে ওঠে মনের অনুরণে
বেড়িয়ে আসে মনের জ্বালা
তারি নূপুর ধ্বনি শোনে।
দুলছি আমি উদাস দোলে
আজ ফাগুনের দুয়ার খোলে
কোন উদাসী লুকায় এসে
আমার বদ্ধ ঘরের দ্বারে॥

CATEGORY: Romantic/রোমান্টিক
ARTIST: Labonno/ লাবণ্য Mehedi Hasan/ মেহেদি হাসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Fagun Ese Kora Nare A


Felani 2


 
কেন আমায় করলে গুলি
রাখলে ঝুলিয়ে
রক্ত ঝরলো চুয়ে চুয়ে
দেখলে দাঁড়িয়ে॥
 
ফাটলো আমার ছোট্ট হৃদয়
পানির পিপাসায়
তাই দাঁড়িয়ে দেখলে সবাই
মাতলে তামাশায়।
ছিলো বুক ভরা মোর স্বপ্ন-প্রদীপ
কেন তারে দিলে নিভিয়ে॥
 
কাঁদছে আমার মা
ফেলানী ফেলানী করে
হায়! কি জবাব দিবে তোমরা
আজকে বলো তারে
তোমরা বিবেকটারে করলে বন্দি
প্রহসনের বিচার সাজিয়ে॥
 
Dhaka, 13-03-2014

CATEGORY: Reality/বাস্তবতা
ARTIST: Dinat Jahan Munni/দিনাত জাহান মুন্নী
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Felani 2


Why I was shot dead
 
Why I was shot dead and kept hanging
My blood fell in drops
And standing near everyone saw me dying.
 
My little heart was broken in thirst for water
But everyone watched standing near and made fun of me.
My heart was full of bright dreams
Which were erased forever.
 
Felani, Felani! My mom is lamenting calling by my name
Alas! What will you tell her, let me know today?
You have chained the conscience by arranging a farcical trial.
 
Dhaka, 13-03-2014

Felani A ( FelaniRe Korlo Guli)


ফেলানীরে করলো গুলি
ঝুললো কাঁটা তারে
পানির তৃষায় মরলো সে
পানি পানি করে ।
দেখলো তার অভাগা বাবা
শুধুই ফিরে ফিরে
ফেলানী তোর কে বলে কেউ নাই?
এই তো আছি আমরা সবাই
শুধু করার কিছু নাই
কিছু নাই, কিছু নাই, নাই, নাই ।।
ফেলানী রইলো ঝুলে কাঁটাতারে
রক্ত ঝরে চুঁয়ে চুঁয়ে
হাত দুটি তার ছিল ঝুলে
দেখবে দেশের মাটি ছুঁয়ে রে ।
হইলো না আর দেশে আসা
শুধু তার নাই বলে ভিসা
ফেলানী তোর কে বলে কেউ নাই?
এই তো আছি আমরা সবাই
শুধু করার কিছু নাই
কিছু নাই, কিছু নাই, নাই, নাই ।।
ফেলানী তোর লাল জামাটা
আজ আরও লাল, লাল রক্ত চুঁয়ে চুঁয়ে
কিশোরীর ঐ নিথর দেহ
নিলো রে বাঁশে ঝুলিয়ে রে ।
দেখলে তারে ভাববে সবাই
মানুষ না অন্য কিছু ভাই
মিথ্যে হলো বিবেকের বড়াই
সবার উপর মানুষ সত্য
শুধু ফেলানী তুই নাই
তুই নাই, তুই নাই, নাই, নাই ।।


CATEGORY: Reality/বাস্তবতা
ARTIST: Samina Chowdhury/সামিনা চৌধুরী
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Felani A ( FelaniRe Korlo Guli)


Felani A ( FelaniRe Korlo Guli)


                                    RingTone Code
 
Song Title
Felani 
Album Name
Khalid Sangeet -1
Gp/Airtel/Teletalk/Robi
5307275
Banglalink
59114202
Singer
Samina N Bulbul
 
For GP : wt space songcode send 4000
For Airtel : ct space songcode send 3123
For Teletalk : tt space songcode send 5000
For Robi : get space songcode send 8466
For Banglalink: down songcode send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Felani A ( FelaniRe Korlo Guli)


FIFA World Cup 2018 Song (Bishwa Tomar Dristi Ferao)


 
বিশ্ব তোমার দৃষ্টি ফেরাও
বাহুবলে নয় ফুটবলে
চলো সবাই দল বেঁধে যাই
খেলার মাঠে সকল বিভেদ ভুলে॥
 
ফুটবল ফুটবল বিশ্বকাপ ফুটবল
আনবে বুকে নতুন বল,
ফুটবল ফুটবল, বিশ্বকাপ ফুটবল॥
 
আমরা একবিশ্ব একজাতি
সবাই আমরা সবার জ্ঞাতি
আমরা দেশে দেশে গড়বো মৈত্রী
ভালোবাসাই মোদের নীতি।
রইবে না কেউ শরণার্থী
(আর) ডুববে না কেউ জলে॥
 
বাজবে বাঁশি জড়াবে বল জালে
লাল কার্ড হলুদ কার্ড
আমরা সকল নিবো মেনে
ফেয়ার প্লে ফেয়ার প্লে, যাবো সুন্দর খেলা খেলে।
মাতো মাতো বিশ্ব মাতো,
মাতো দুষ্টবুদ্ধি-দুঃখ পিছে ঠেলে॥
 
Eg
09/02/2018
 

CATEGORY: Sports/ক্রীড়া
ARTIST: Nandita/ নন্দিতা Pulok/পুলক
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



FIFA World Cup 2018 Song (Bishwa Tomar Dristi Ferao)


World, turn your eyes to football
 
World, turn your eyes to football not to power
Let’s all go together to playground forgetting all enmities.
 
Football, football, World Cup Football
The tournament will bring courage on our hearts,
Football, football, World Cup Football.

We are one nation, we live in one world
We all are kin to each other
We will build amity among countries
Because, love is our principle.
No one will become refugee
And none will drown on water.
 
The whistle will blow and the ball will find the net
We will accept the decisions of referee whether it be red or yellow card.
Fair play will be our motto and we will play nicely.
Rise the world
Rise, leaving all evil thoughts and sorrows behind.
 
Eg
09/02/2018

Football (BiswaKape BiswaMate)



বিশ্বকাপে বিশ্ব মাতে
আনন্দ বইছে ঘরে ঘরে।
দেখে যাও আজ বিশ্ববাসী
সব পতাকা উড়ছে থরে থরে॥
 
বিশ্ব মানব মিলেছে আজ
এক পতাকা তলে
সাদা কালো সবাই মিলে
খেলছে হেলে দুলে।
সব মান অভিমান ফেলে চল যাই
দেশ মহাদেশ ভুলে
এসো সবাই মিলে ভালো বলি
যে খেলে ভালো রে॥
 
বিশ্ব আজি একটা গ্রাম
একই মাঠে খেলে
ধনী গরিব সব ভেদাভেদ
আজ গেছে রে ভুলে।
বিশ্বকাপে বিশ্ব খেলা
চলছে মহা মিলন মেলা
দূর হয়েছে কালো মেঘ
সাদা মেঘ উড়ছে সারে সারে॥

CATEGORY: Sports/ক্রীড়া
ARTIST: Badhon Sarker Puja/ বাঁধন সরকার পূজা Imran/ ইমরান Ronty/রন্টি Kishor/কিশোর
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান Kishore Das/ কিশোর দাশ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Football (BiswaKape BiswaMate)


Fot Fotiye Bolche


 
ফট ফটিয়ে বলছে কথা
ফটকা রাজার দল
ভাবনা ছেড়ে চলছে তেড়ে
দুন্ধবী দুন্দল॥
 
কথায় কথায় বুলি আওড়ায়
ঘটায় তুঘলকি কাণ্ড
এদিক থেকে সেদিক হলে
আছড়ে যে ভাঙে ভাণ্ড।
দম খিল খিল হাসির বাহার
ফটকা রাজা করে আহার
ওলট পালট বিঘ্ন হোঁচট
তেজে অবিচল॥
 
তিড়িং বিড়িং লাফায় ফড়িং
ফটকা রাজা তা ধিং ধিং
মাছের মুন্ডু বাঘের লেজ
গুলিয়ে খায় আমিষ ভেজ।
জর্দা খয়ের সুপারি চুন
গাজার টানে রাজা খুন
চটাং পটাং ওরাং ওটাং
ফটকা রাজার ছল॥

CATEGORY: Laughter Song/হাসির গান

COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Fot Fotiye Bolche


Gaane gaane biswa jeno


 
গানে গানে বিশ্ব যেন
পারি জিতে নিতে
গান যেন মোর ছোঁয় গো হৃদয়
পারে মনকে পেরোতে॥
 
গানেই থাকে ভালোবাসা
গানেই দুঃখ কথা
গানই যেন আরাধনা
গানই পথের দিশা তথা।
গানই মোর করবে দূর
আঁধার কালো অমানিশাতে
গানই আমার আনবে ছিনে
রবির আলো বিশ্বপানেতে॥
 
তোমরা গানকে ভালোবাসো
গানের কথায় হাসো
ব্যস্ত দিনে গানের কথা
গুনগুনিয়ে মনের মাঝে পোষো।
গানেই থাকে মনের খাবার
খুলে দেয় আশার দুয়ার
গানই আমার ভেঙে দেয়
জমে থাকা হতাশ কালো পাহাড়
মনের আঙ্গিনাতে॥
 
cq-konming flight
24/04/2010

CATEGORY: Perception/উপলব্ধি
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Gaane gaane biswa jeno


Gan Pele Mon


 
গান পেলে মন দারুণ খুশি
চাই না কিছু আর
দুঃখ দিনের সকল কথা
মন যে ভুলে বার বার।
গান পেলে মন দারুণ খুশি
চাই না কিছু আর॥
 
গানের মাঝেই মনের খাবার
প্রাণের উচ্ছলতা
গানের মাঝেই লুকিয়ে আছে
লাজুক মনের কথা।
গানের মাঝেই সব আবেদন
কি আছে নাই তার
দুঃখ দিনের সকল কথা
মন যে ভুলে বার বার॥
 
মন যখন একলা থাকে
গুনগুনিয়ে গান যে ধরে
দুর্বিপাকে সাহস যোগায়
হেড়ে গলা ছেড়ে।
গান ছাড়া আর আছে কি তার
দুঃখ ভুলিবার
দুঃখ দিনের সকল কথা
মন যে ভুলে বার বার॥

CATEGORY: Romantic/রোমান্টিক
ARTIST: Somnur Monir Konal/ সোমনুর মনির কোনাল Saran/ স্মরণ Rajib/রাজীব
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Gan Pele Mon


Ganei Kotha


 
গানেই কথা গানেই ব্যথা
গানেই জীবন থাকে
গানেই আমার কান্না হাসি
থাকে মায়ার বাকে।
গানেই আমার চাপা ব্যথা
কাঁদে উচ্চ স্বরে
গানই আমার বিচার চেয়ে
ঘুরে দ্বারে দ্বারে॥
 
সুর তুলেছে তানসেন গানে
সবুজ বনে আগুন জ্বলে
অবুঝ পাখি মরবে পুড়ে
বৃষ্টি ঝরায় সে স্থলে।
যন্ত্রনা সব পাপড়ি ঝরায়
তারি সুরের মূর্ছনায়
বনের পাখি ছন্দ মিলায়
কতই সুরে সুরে॥
 
গান শুনেছি সেই ফাগুনে
ঐ মোহন বাশির সুরে
সুর তুলেছে নিঠুর কালা
ঐ পাগলা নিশির দুপুরে।
কত নারী ঘর ছেড়েছে
নিঠুর কালার সুরে
গান ধরেছে ময়না টিয়ে
কি মিষ্টি মধুরে॥

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Somnur Monir Konal/ সোমনুর মনির কোনাল Sabbir/ সাব্বির
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ganei Kotha


Ganer Songa


 
ভাত খাই গান গাই
নাচি আর বাজনা বাজাই
এটা কোনো গান নয়
কারণ কোনো অর্থ নাই॥
 
গানে থাকবে নীতিবোধ
নির্মল আনন্দ
গানে থাকবে হাসি কান্না
বিরহ দ্বন্দ্ব।
ভালোবাসায় ভরা থাকবে,
থাকবে যার পুরা ছন্দটাই॥
 
গানে থাকবে উপদেশ
সুন্দর বক্তব্য
সুর তালের মহামিলন
ছন্দ-লয় উপজীব্য।
আদেশ নিষেধ নয়, নয় বিদ্বেষ বিরাগ
সদা থাকবে ভালোটাই॥
 
12/10/2016
V-home

CATEGORY: Perception/উপলব্ধি
ARTIST: Sabrina Nowshin/ সাবরিনা নওশিন
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ganer Songa


Ghum Pori A


ঘুম পাড়ানী ঘুম পরীটা
আয়রে উড়ে আয়
ঘুম দিয়ে যা খুকুর চোখে
হাত বুলিয়ে গায় ।
আয়, আয়, আয়
আয়, আয়, আয়
আয়, আয়, আয় ।।
সারাটাদিন ব্যস্ত ছিল
খুকু খেলা দোলায়
ক্লান্তি ভুলে শান্ত মনে
সে যেন রে ঘুমায় ।
চাঁদের বুড়ি চরকা কাটে
গল্প বলে শোনায়
ঘুম দিয়ে যা খুকুর চোখে
হাত বুলিয়ে গায় ।।
আয়, আয়, আয়
আয়, আয়, আয়
আয়, আয়, আয় ।।
ঘুমিয়ে খুকু স্বপ্ন দেখে
উড়ে জোছনায়
পাড়ি দেয় সাগর পাহাড়
ভেসে দোলনায় ।
পরীর দেশে ঘুরে খুকু
চড়ে পরীর ডানায়
ঘুম দিয়ে যা খুকুর চোখে
হাত বুলিয়ে গায় ।।
আয়, আয়, আয়
আয়, আয়, আয়
আয়, আয়, আয় ।।


CATEGORY: Children Song/শিশুতোষ গান

COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ghum Pori A


Ghum Pori A


(RingTone Code)
Gp/Airtel/Teletalk/Robi 5510222
Banglalink 59114755
 
For GP : wt space songcode send 4000
For Airtel : ct space songcode send 3123
For Teletalk : tt space songcode send 5000
For Robi : get space songcode send 8466
For Banglalink: down songcode send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Ghum Pori A


Giye Chilam Mojar Deshe


 
গিয়েছিলাম মজার দেশে
যেথায় বুড়িরা সব নৃত্য করে
শিশুরা সব চলে সেথা
চাকার জুতো পড়ে ।
ভির জমিয়ে দেখে তাই
যুবার দলেরে ॥
গরম কালে শীত যে সেথা
সূর্য নাহি মিলে
হঠাৎ করে বৃষ্টি নামে
সূর্য দেখা দিলে ।
রঙধনুতে রংয়ের ছটা
আকে তুলির আঁচড়ে ॥
তারা আকাশ পানে বৃষ্টি ছোড়ে
লেজার শো দেখে
তারি মাঝে আলোর কণা
ধাধিয়ে উঠে চোখে ।
জলকে তারা ঘূর্ণি-তাপে
ধোয়া বানায় রে ॥
মাটির নীচে চলে ট্রেন
মাথার উপর গাড়ি
পায়ে হেটে চলে তারা
আপন আপন বাড়ি ।
নদীর উপর ঝুলছে সেতু
নেই তো খুঁটি রে ॥

CATEGORY: Children Song/শিশুতোষ গান
ARTIST: Abanti Sithi/অবন্তি সিথি
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Giye Chilam Mojar Deshe


Grihokormi


 
গৃহকর্মী পরিচারিকা
তারে কেন বলো বুয়া
সেও তো বোন, কন্যা কারো
সেও জননী জায়া॥
 
সে যে রাঁধে বাড়ে সবই করে
করে গৃহের সবারই কাজ
তবু একটু ভুলেই রেগে গিয়ে
ক্ষিপ্রতায় কপাল কর ভাজ।
তোমার হাতেও ভাঙে বাটি হয় যে ক্ষতি
কে তার বিচার করে, বলে অপয়া॥
 
নির্বাচনে সেও ভোটার
তারও আছে সমাজে দরকার  
এই দেশেরই মানুষ যে সে
শুধু প্রসন্ন নয় ভাগ্য যে তার।
যারা অনাথ ভেবে করে নির্যাতন
ওরে মানুষ নয়, তারা হিংস্র বেহায়া॥
 
 
 
Eg
12/10/2015
 
 

CATEGORY: Awareness/জন সচেতনতা
ARTIST: Farhana/ ফারহানা Saran/ স্মরণ
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Grihokormi


Domestic Help
 
Why do you call the domestic help ‘Bua’?
She is sister or daughter to someone
She could also be a wife and a mother.
 
She cooks and does all household chores.
She follows all orders of her employer’s house.
You get angry and express your annoyance if she does any mistake.
You can break kitchen utensils
However, who can judge you and call you inauspicious.
 
She is also a voter during election
The society also needs her.
She is also a citizen of the country
Only the luck is not favourable to her.
Those who torture her considering orphan
They are not human; they are like shameless savage. 
 

Eg
12/10/2015

Grihokormi


(RingTone Code)
 
GP : wt space 6155609 send 4000
Airtel : ct space 6155609 send 3123
Teletalk : tt space 6155609 send 5000
Robi : get space 6155609 send 8466
Banglalink: down 59116411 send 2222

 

আমাদের দেশে সাধারণত গৃহকর্মীদের ‘বুয়া’  বলে ডাকা হয়। ‘বুয়া’ একটি হিন্দি শব্দ যার অর্থ ফুপু। কিন্তু অধিকাংশ সময় এই ‘বুয়া’ডাকের মধ্য দিয়ে গৃহকর্মীর প্রতি তাচ্ছিল্য বা অবজ্ঞার ভাব প্রকাশ পায়। গৃহকর্মীর প্রতি অনেক গৃহকর্তা-গৃহকর্তীই সদয় নন। প্রায়ই মালিকের বাড়ির লোকজনের কাজ থেকে গৃহকর্মীকে নির্যাতন সহ্য করতে হয়।

জীবিকার তাগিদে অন্যের ঘরে কাজ করলেও গৃহকর্মীরাও মানুষ হিসেবে সম্মান পাওয়ার যোগ্য। যে বাড়িতে তিনি কাজ করেন, সেখানে তুচ্ছ-তাচ্ছিল্য ও অবজ্ঞা জুটলেও, নিজের বাড়িতে তার সম্মানজনক অবস্থান আছে। তিনি কারো না কারো মেয়ে। গরীব হোন বা দেখতে অসুন্দরই হোন, মেয়ে হিসেবে বাবার কাছ থেকে আদর-ভালোবাসা পান তিনি। একইভাবে তারও হয়তো নিজের ভাই আছে। সেই ভাইয়ের কাছ থেকে তিনি পান স্নেহ ও আদর।

আবার হয়তো গৃহকর্মীর নিজের সংসার আছে, স্বামী আছে। হয়তো আছে তার সন্তানও। সংসারের খরচ জোগাতে পরের বাড়িতে কাজ করলেও নিজের ঘরে স্বামী-সন্তানের কাছে তার মূল্য অনেক। সুতরাং বুয়া বলে তাকে তুচ্ছ বা অবহেলা করা ঠিক নয়।

মালিকের ঘরে গৃহকর্মীকে অনেক ধরনের কাজ করতে হয়। তিনি রান্না-বাড়া, কাপড়-চোপড় ধোঁয়া, ঘর মোছা, ঝাড়– দেওয়া ইত্যাদি কাজ করে থাকেন। এগুলোকে অনেকে ছোট কাজ বলে মনে করেন। অথচ এসব কাজ ঠিকমতো না হলে তাদের জীবন চলে না। বজায় থাকে না ঘরের সৌন্দর্য ও আভিজাত্য। কিন্তু যিনি অক্লান্ত পরিশ্রমে অন্যের ঘর সুন্দর রাখার চেষ্টা করে যান, তাকে প্রায়ই সইতে হয় নানা গঞ্জনা।

একজন গৃহকর্মী তার মালিকের ঘরের সবার নির্দেশ পালন করেন। তবুও তার একটু ভুল হলে বা কোনো জিনিস ভেঙে ফেললে অনেকেই রেগে যান। গৃহকর্মী নির্যাতনের কথা প্রায়ই শোনা যায়। বিশেষ করে সামান্য ভুলের সূত্র ধরে শিশু গৃহকর্মীকে নির্যাতন করেন অনেকেই।

কিন্তু তারা ভুলে যান যে তাদেরও ভুল হয়। তাদের হাত থেকে পড়ে ভাঙে ঘরের জিনিসপত্র। নিজে ভাঙলে কিছু নয়, কিন্তু গৃহকর্মী কিছু ভাঙলেই তার ওপর নেমে আসে নির্যাতন। মালিকের ঘরের কারও অসাবধানতার ফলে কোনো জিনিস ভাঙলে তাকে কেউ এজন্য দোষী করেন না বা অলুক্ষুণে বলে অপবাদও দেন না। অথচ গৃহকর্মীর বেলায় ঘটে ঠিক তার বিপরীত।

অন্যের ঘরে কাজ করলেও গৃহকর্মীরাও এই দেশেরই নাগরিক, এই দেশেরই মানুষ। একজন নাগরিক হিসেবে মালিকের মতো তারও আছে কিছু মৌলিক বিষয় উপভোগের অধিকার। নির্বাচনের সময় মালিকের ভোটের যে মূল্য, গৃহকর্মীর ভোটেরও সেই একই মূল্য। হয়তো ভাগ্যগুণে মালিক আজ অনেক ধনী। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে গৃহকর্মী অনেক গরীব।

গরীব হওয়াটা গৃহকর্মীর অপরাধ নয়। আজ সহায়-সম্বলহীন ও অনাথ ভেবে যারা গৃহকর্মীকে নির্যাতন করে, তারা মানুষ নামের যোগ্য নয়। তারা নির্লজ হিংস্র পশুর মতো। শিক্ষিত বা ধনী হলেও তাদের মনুষত্ব্যের বিকাশ হয় নি।

সৃষ্টিকর্তার সর্বশ্রেষ্ঠ সৃষ্টি মানুষ। আর মানুষ হিসেবে একজন যদি অন্যকে সম্মান দিতে না পারি, তবে যে কাজই করুন না কেন; যত বড়ই হোন না কেন; তাতে গৌরব নেই। গৃহকর্তার কাছ থেকে একটু ভালো ব্যবহার পেলে গৃহকর্মী তার কাজে আরও উৎসাহ পান। সুতরাং যখন গৃহকর্মীসহ সব মানুষকে সম্মান করবো, তখনই আমরা সত্যিকারের সভ্য হয়েছি বলে দাবি করতে পারবো।

তবে আশার কথা হলো সমাজে পরিবর্তন আসছে। মানুষ এখন যে-কোনো সম্মানজনক পেশা বা কাজকে মূল্যায়ণ করতে শিখছে। কাজের মধ্যে ছোট-বড় বলে কিছু নেই, এই উপলব্ধি বাড়ছে। শুধু গৃহকর্মীদের ওপর নির্ভরশীল না হয়ে নিজেরাও ঘরের কাজ করতে কুণ্ঠাবোধ করছে না।

অন্যের ঘরে কাজ করলেও মানুষ হিসেবে গৃহকর্মীদের আছে যোগ্য সম্মান পাওয়ার অধিকার। গৃহকর্মীদের অধিকার রক্ষায় প্রয়োজন সবারই সচেতন হওয়া, এগিয়ে আসা। এক্ষেত্রে সরকারি ও বেসরকারি পর্যায়ে উদ্যোগ প্রয়োজন। আমরা সেই দিনের অপেক্ষায় যেদিন গৃহকর্মীদের আর ‘বুয়া’ বলে অবজ্ঞা করা হবে না। তাদের দেওয়া হবে যোগ্য সম্মান।


Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Grihokormi


Gur Boraia Gelo Kanay


 
গুড় বড়াইয়া গেলো কানায়
আউলি বেড়ার গায়
পিঁপড়া এসে ধরলো লাইন
পরে যে সেথায় ॥
 
পিঁপড়া দেখে আসলো মাছি
হইলো জানা জানি 
টিকটিকিরা ছোটে এলো 
খাবে মাছির মনি ।
(আবার) টিকটিকিদের ধরবে টিকি হায়
তাই তো লাফায় বিড়াল ছানায়॥
 
বিড়াল ছানার লাফটি দেখে
পড়শী কুকুর ভির জমায়
হঠাৎ কুকুর রেগে গিয়ে 
বিড়ালের ঘাড় মটকায় ।
দুই বাড়িতে লাগলো বিবাদ
আড়াল থেকে দেখে গো কানায় ॥

CATEGORY: Symbolic/রূপক
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Gur Boraia Gelo Kanay


Happy Birthday


 

জন্মদিন জন্মদিন
শুভ জন্মদিন
তা ধিং ধিং খুশির দিন
শুভ জন্মদিন
Birthday birthday
Happy birthday to you ||

মোমবাতিতে দিবো ফু
খুশির সীমা নাই
নেচে গেয়ে কেকটা কেটে
খবো যে সবাই ।
Birthday birthday
Happy birthday to you ||

ভালবাসায় মুগ্ধ মন
আমরাআপনজন
এসো এসো উচ্ছ্বাসে মাতি
দেই দু:খ বিসর্জন ।
Birthday birthday
Happy birthday to you ।।


CATEGORY: Festival/উৎসব
ARTIST: Labonno/ লাবণ্য Luipa/ লুইপা
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Happy Birthday


Happy Mother's Day A


 

Happy Mother's Day, Mother's Day Mother's Day
Happy Mother's Day Happy Mother's Day

 

মা তোমায় সালাম
ও মা তোমায় সালাম
তোমার পায়ে রাখি মাথা
মা করি প্রণাম॥


সৃষ্টি সেরা শ্রেষ্ঠ তুমি মা
মা তুমি বড় উপহার
তোমার গুণেই আলোক চোখে
বিশ্ব দেখা আমার।
মা তুমি বিশ্ব মানবী
সোনা দানা চাই না তোমার, চাই না নাম ধাম॥


সন্তান মা চোখের মনি
তারি ভালো তোমার জানি
হাজার বিপদ পায়ে দলে
যাও এগিয়ে বিশ্ব তলে।
কে শুধাবে তোমার ঋণ মা,
সাধ্য আছে কার অমূল্য যার দাম॥


CATEGORY: Respect Song/শ্রদ্ধা সঙ্গীত
ARTIST: Sangeeta/ সংগীতা Priyanka Bishwas/ প্রিয়াংকা বিশ্বাস
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Happy Mother's Day A


Happy New Year (Ayre Ay January)


আয়রে আয় জানুয়ারি
আয় শীতের আমেজে
পুরোনোরে ঝেড়ে তুই আয়
নতুন সাজে সেজে ।
নিউ ইয়ার, নিউ ইয়ার
হ্যাপি নিউ ইয়ার ।।


শিশিরে পা ভিজিয়ে আছে
বিশ্ব দাঁড়িয়ে
তুষারের মালা তোমায়
আজ দিবে পরিয়ে ।
শীতের পাখি আজ অতিথি
এসেছে শুভ্র সাজে
নিউ ইয়ার, নিউ ইয়ার
হ্যাপি নিউ ইয়ার ।।


হলুদ গাঁদা সূর্যমুখী
খেজুর গাছে রসের হাঁড়ি
শীতল হাওয়া আসছে দিয়ে
হিমালয় পাড়ি ।
রবির আলো মিলিয়ে গেছে
ঘন কুয়াশার মাঝে
নিউ ইয়ার, নিউ ইয়ার
হ্যাপি নিউ ইয়ার ।।


CATEGORY: Festival/উৎসব
ARTIST: Kona/কনা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Happy New Year (Ayre Ay January)


Happy New Year (Ayre Ay January)


(RingTone Code)
Gp/Airtel/Teletalk/Robi 5510224
Banglalink 59114757
 
For GP : wt space songcode send 4000
For Airtel : ct space songcode send 3123
For Teletalk : tt space songcode send 5000
For Robi : get space songcode send 8466
For Banglalink: down songcode send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Happy New Year (Ayre Ay January)


Hati hati pa pa


 
হাঁটি হাঁটি পা-পা 
দুষ্ট খোকন সোনা 
আধো আধো বোল যে তার
প্রাণে বাজায় বীণা ॥
 
খলো খলো হাসি তার
বিলায় উচ্ছলতা 
বুড়ু বুড়ু ভাংঙ্গা কথা
কি যে বিষমতা । 
প্রশ্নের পর প্রশ্ন শোনে ভাবি
কি নাই তার জানা ॥
 
খোকন সোনার চপল চলায় 
মাতে সারা বাড়ি 
দিন রাতটা যায় না বুঝা
নেই তো হারাহারি ।
সব কিছুতে তার বিচরণ
সে কি মানে কারো মানা ॥

CATEGORY: Children Song/শিশুতোষ গান
ARTIST: Abanti Sithi/অবন্তি সিথি
COMPOSER: Mahbubul A Khalid/ মাহবুবুল এ খালিদ

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Hati hati pa pa


Hay Hussain (Muharramer Dosh Tarikhe)


 
মহর্‌রমের দশ তারিখে
শোকের মাতম বহে রে
আমার হোসেন হলেন শহীদ
কারবালা প্রান্তরে॥
হায় হোসেন, হায় হোসেন, হায় হোসেন॥
 
ইয়াজিদ সেনা দেয়নি পানি..ও ও ও.. .. ..
দুধের শিশুরে
শিশু আজগর কেঁদে মরে
পানি পানি করে।
পানির খোঁজে গেলেন হোসেন
ফোরাত নদীতে
হইলো না তার পান করা
জীবনের তরে॥
হায় হোসেন, হায় হোসেন, হায় হোসেন॥
 
দুই হাতে যখন হোসেন..ও ও ও.. .. ..
ধরলেন মুষ্টি পানি
ঘাতকের ধনুক থেকে
লাগলো বুকে তীরখানি।
সাথে সাথে সিমার এসে
চাপলো বুকে বসে
ফেললো কেটে মস্তক তার
নিজের অনুরোধে রে॥
হায় হোসেন, হায় হোসেন, হায় হোসেন॥
 
পাহাড় সমান হৃদয় তাহার..ও ও ও.. .. ..
বুঝলোনা রে সিমার
মরণকালেও ক্ষমা করলেন
শত্রুকে তাহার।
মরুর বুকে আছেন শুয়ে
ন্যায়ের প্রতীক হয়ে
জনম জনম থাকবেন তিনি
প্রতিবাদীর স্বরে॥
হায় হোসেন, হায় হোসেন, হায় হোসেন॥

CATEGORY: Religious/ধর্মীয়
ARTIST: Rafsan/রাফসান Kishor/কিশোর
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Hay Hussain (Muharramer Dosh Tarikhe)


Alas! Hussain
 
In the tenth day of Muharram
Mourning and chanting are made

Hussain became martyr on the wilderness of Karbala.
Alas!
Hussain.  
 
The soldiers of Yazid did not allow water for infants
Little Asghar nearly died crying for water

Hussain went to Furat river in search of water
He was not able to drink never ever.
Alas!
Hussain.  
 
When Hussain held water on his palms
The murders threw arrows and pierced his chest.
Shimr came soon and sat on the chest of
Hussain
He beheaded Hussain on his own request.
Alas!
Hussain.
 
Hussain had a heart vast like mountain Which Shimr did not understand
He forgave his enemies while dying.
He is now sleeping on the desert as an emblem of justice
He will remain as the voice of a protestor ages after ages.
Alas!
Hussain.

Hay Hussain (Muharramer Dosh Tarikhe)


 

                                        Ring Tone Code

Song Title
Hay Hoseen (Muharramer Dosh Tarikhe)
Album Name
Khalid Sangeet -4
Gp/Airtel/Teletalk/Robi
5510233
Banglalink
59114766
Singer
Rafsan N Kishore

 

For GP : wt space songcode send 4000
For Airtel : ct space songcode send 3123
For Teletalk : tt space songcode send 5000
For Robi : get space songcode send 8466
For Banglalink: down songcode send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Hay Hussain (Muharramer Dosh Tarikhe)


He Bijoyi A


 

হে বিজয়ী তুমি বাংলার
যোগ্য সেনানী
জীবন তুমি রেখেছ বাজি
তবুও হার মানোনি।
হে বিজয়ী তুমি বাংলার
যোগ্য সেনানী॥

হে সেনানী তোমার বাংলা
আজ শত্রু মুক্ত
তবুও তুমি কেন আজও
এত শঙ্কিত?
যাদের বিরুদ্ধে ধরেছ অস্ত্র
তারাই কি করেছে বাকরুদ্ধ?
হে বিজয়ী তুমি বাংলার
যোগ্য সেনানী॥

সৌধ তোমার ঘরে ঘরে
হবে যে বাংলায়
মায়ের সাথে থাকবে বেঁচে
গানে কবিতায়।
বাংলা তোমার এগিয়ে যাবে
না না কোনো বাধা মানবে না
হে বিজয়ী তুমি বাংলার
যোগ্য সেনানী॥

দাঁত থাকতে দেয় না মানুষ
দাঁতের মযার্দা
যখন তোমার পূণ্যাত্মা
ছাড়বে দুনিয়া;
সেদিন তুমি হবে মহাত্মা
জয়ী তুমি ভাবনা করো না
হে বিজয়ী তুমি বাংলার
যোগ্য সেনানী॥

 


CATEGORY: Patriotic/দেশাত্ববোধক
ARTIST: Somnur Monir Konal/ সোমনুর মনির কোনাল Rajib/রাজীব
COMPOSER: Emon Shaha/ইমন সাহা

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



He Bijoyi A


Hey Victorious
 
Hey Victorious, you are the ideal hero of this Bengal.
You have bet your life yet never gave up.
Hey Victorious, you are the ideal hero of this Bengal.
 
Hey brave warrior, your Bengal is now enemy free.
Yet why are you so anxious today?
Against whom you held arms
Are they shut your speech?
Hey Victorious, you are the ideal hero of this Bengal.
 
Your cenotaph will be in every house of this Bengal.
You will be alive forever with the motherland in rhymes and songs.
Your Bengal will march ahead defying all obstacles.
Hey Victorious, you are the ideal hero of this Bengal.
 
People do not value blessings until they are gone.
Likewise, you will be counted as a great soul when your spirit leaves the earth.
You victorious, do not be tense.
Hey Victorious, you are the ideal hero of this Bengal.
 

He Bijoyi A


 
                                     RingTone Code
 
Song Title
He Bijoyi
Album Name
Khalid Sangeet -1
Gp/Airtel/Teletalk/Robi
5307277
Banglalink
59114204
Singer
Rajib N Konal
 
For GP : wt space songcode send 4000
For Airtel : ct space songcode send 3123
For Teletalk : tt space songcode send 5000
For Robi : get space songcode send 8466
For Banglalink: down songcode send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



He Bijoyi A


He Khoda


হে খোদা তুমিতো একলা
লা শরিক আল্লা
তবে কেন এত পথ এত মত
হাজার পথের পাল্লা |
তোমাকে পাবার জন্য
কেন এত রহস্য
যদি আছ তুমি অন্তরে সবার
সব মানুষে নমস্য ||
হে খোদা সৃষ্টিকর্তা তুমি বললে কুন
যদি হয়ে যায় সবি
তবে কেন সব পথ সব মত
একত্র করনা তুমি যাহা মানুষের দাবী |
সবারি চাওয়া সেই তোমারেই পাওয়া
তবু কেন এত রহস্য ||
কেউ যায় গির্জায় প্রতি রবি বারে
কেউবা নামাজ পড়ে বারে বারে
কেউবা উপাসনা করে বেদীতে ফুল দিয়ে
যায় প্যাগোডা মন্দিরে |
সবারি চাওয়া সেই তোমারেই পাওয়া
তবু কেন এত রহস্য ||
হে খোদা কেউ রাখে দাড়ি
আবার কেউবা পড়ে মাথায় পাগুড়ি
কেউ না কাটে চুল দাড়ি সকলি
জন্মে যা দিয়েছ তুমি তারি |
সবারি চাওয়া সেই তোমারেই পাওয়া
তবু কেন এত রহস্য ||


CATEGORY: Religious/ধর্মীয়
ARTIST: Sabbir/ সাব্বির Luipa/ লুইপা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



He Khoda


He Khoda


(RingTone Code)
Gp/Airtel/Teletalk/Robi 5530064
Banglalink 59114780
 
For GP : wt space songcode send 4000
For Airtel : ct space songcode send 3123
For Teletalk : tt space songcode send 5000
For Robi : get space songcode send 8466
For Banglalink: down songcode send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



He Khoda


He Somudro


হে সমুদ্র, তুমি যে মহান
সব মানুষে করে যায় দান
দুঃখ ব্যথা গ্লানি আছে যতো
পাহাড় সমান
তাতে তোমার নাই কোনো
মান অভিমান ||


হে সমুদ্র, তোমার বুকে লাফায় মানুষ
তোমায় পদাঘাত করে
রাগ গোস্বা হয় না তাতে আহা
বিশাল তোমার অন্তরে
বার বার তুমি দিয়েছ প্রমাণ
তুমি যে মহান ||


হে সমুদ্র, পৃথিবীর দুই ভাগ
রেখেছ করে তোমার অধীন
তবুও স্থল আছে স্বাধীন
সত্যিই তুমি মহান সীমাহীন
বার বার তুমি দিয়েছ প্রমাণ
তুমি যে মহান ||


CATEGORY: Nature/প্রকৃতি
ARTIST: Sabbir/ সাব্বির Luipa/ লুইপা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



He Somudro


He Somudro


(RingTone Code)
 
GP : wt space 6155615 send 4000
Airtel : ct space 6155615 send 3123
Teletalk : tt space 6155615 send 5000
Robi : get space 6155615 send 8466
Banglalink: down 59116400 send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



He Somudro


He Upasok Ondho Pujok A


 
হে উপাসক অন্ধ পুজক
দেখো আঁখি খোলে
বটছায়ে একলা ধ্যানে  
ঈশ্বর কি মিলে ।।
 
জন্মে জন্মে সকল চক্রে
(আহা) ঈশ্বর আছে মিশে
খাওয়ায় পানি উটের পালে
চরছে শুষ্ক মরুর দেশে ।
বিশাল তাহার রাজ্য মাঝে
তিনি যায়নি কারেও ভুলে ।।

তিনি খোড়ছে খনি দাসের সাথে
(আহা) হীরক কুড়ে পেতে
গড়ছে বাসা বাবুই পাখির,
গাছে তাল পাতাদের সাথে ।
ফেলে আসন, পড় ঘর্ম বসন
মিলাও কর্ম তালে ।।

CATEGORY: Philosophical/দার্শনিক
ARTIST: Mehedi Hasan/ মেহেদি হাসান Nandita/ নন্দিতা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



He Upasok Ondho Pujok A


Hijra (Sobai Amay)



CATEGORY: Awareness/জন সচেতনতা

COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Hijra (Sobai Amay)


Hijra (Sobai Amay)


(RingTone Code)
 
GP : wt space 6155589 send 4000
Airtel : ct space 6155589 send 3123
Teletalk : tt space 6155589 send 5000
Robi : get space 6155589 send 8466
Banglalink: down 59116426 send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Hijra (Sobai Amay)


Himu Ami Tannu Ami


হিমু আমি তান্নু আমি
আমরা দুটি ফুল
একই সাথে খেলি দুলি
খাই একই বনে দোল ||
 
 
হিমু আমি তান্নু আমি
আমরা সবার নয়ন মনি
ঘুমাই যখন তখন দেখি
উঠেও আমি তোমারী ডাক শুনি |
ভিত্তি মোদের মায়ার বাঁধন
ইচ্ছে মোদের করছে সাধন
আমরা ছড়াই মধু দেখাই জাদু
ভাঙ্গি সবার ভুল ||
 
 
আমরা সেতু আমরা বাঁধন
শোন, আমরা মানিক জোড় 
আমরা গড়ি সেতু বন্ধন
আমরা হব নাকো দূর |
আমরা যাবো না গো ছেড়ে
আমরা যাবো না গো হেরে
আমরা হাসি ছড়াই দুঃখ ফুরাই
আমরা সুখেরি বুলবুল ||
 
 
সকাল সন্ধ্যা সব সময়ে
থাকি মোরা একই সাথে
ঝগড়া করি ক্ষণে ক্ষণে 
আবার চলি একই রথে |
তোমার হাসি হাসায় মোরে
তোমার কান্না কাঁদায় মোরে   
আমরা জুড়াই মায়েরই কোল
আমরা ফুটাই মাসির ঘরে ফুল ||

CATEGORY: Amity/মৈত্রী
ARTIST: Labonno/ লাবণ্য Saran/ স্মরণ
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Himu Ami Tannu Ami


Holi Khela (Rangiye Dao)


রাঙিয়ে দাও হাজার রংয়ে
রাগে অনুরাগে
দূর কর সব হীনতা দীনতা
বিলাও ত্যাগে ত্যাগে॥


দোল যাত্রা হোলি খেলা
রংয়ের মাখা মাখি
রাধা কৃষ্ণের আবির খেলা
আজও খেলে সখা-সখী।
অশুভকে জ্বালিয়ে দাও পুড়িয়ে দাও
হোলিকা দহন রাগে॥


রাঙাও সবার মনের আকাশ
খুশির লেলিহানে
জাগিয়ে তোলো জনে জনে ভ্রাতৃভাব
মৈত্রীর আহ্বানে।
ছড়িয়ে দাও দোলের খুশি হোলির শিখা
সকল ভাগে অনুভাগে॥

 


CATEGORY: Religious/ধর্মীয়
ARTIST: Luipa/ লুইপা Kishor/কিশোর
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Holi Khela (Rangiye Dao)


Holi Khela (Rangiye Dao)


(RingTone Code)
 
GP : wt space 6155624 send 4000
Airtel : ct space 6155624 send 3123
Teletalk : tt space 6155624 send 5000
Robi : get space 6155624 send 8466
Banglalink: down 59116435 send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Holi Khela (Rangiye Dao)


Holud Makho (Akash Theke Ulka Khoshe)


 

আকাশ থেকে উল্কা খসে
পড়লো দুনিয়ায়
আজকে খুশির উঠছেরে ঢল
আমার আঙ্গিনায়।
আয় রে ছুটে আয়
হলুদ মাখো গায়,
আয় রে ছুটে আয় সখীরা
হলুদ মাখো গায়॥

রাজপুত্র সাজছে রে আজ
সোনার মুকুট মাথায়,
রাজকন্যা বসে আছে
আলতা মেখে পায়।
আজ বাজছে রে ঢোল, বাজছে সানাই
সখী হলুদ মাখো গায়।
আয় রে ছুটে আয়
হলুদ মাখো গায়,
আয় রে ছুটে আয় সখীরা
হলুদ মাখো গায়॥

হলুদ মুখে হলুদ মাখো
বাড়বে রে রোশনাই,
হংস মিথুন উড়বে রে আজ
মধুচন্দ্রিমায়।
তারায় তারায় মিলবে তারা
আপন ভালোবাসায়
আয় রে ছুটে আয়
হলুদ মাখো গায়।
আয় রে ছুটে আয় সখীরা
হলুদ মাখো গায়॥


CATEGORY: Festival/উৎসব
ARTIST: Putul/পুতুল Ronty/রন্টি
COMPOSER: Atikur Rahman Roman/আতিকুর রহমান রোমান

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Holud Makho (Akash Theke Ulka Khoshe)


Dab turmeric on body

 

A meteor has fallen on earth from the sky  
Today, the joy is spurt over on my yard.
Come, running off
And dab turmeric on your body
Come, running off my friends
And dab turmeric on body.

The prince has adorned himself with golden crown on his head
The princess has painted her feet with lac-dye.
The drum is being banged and the clarinet being blown
Friend, dab turmeric on your body
Come, running off my friends
And dab turmeric on body.

Dab turmeric on yellow face
It will shine more,
Swans will fly on honeymoon.
They will join with the stars
With love and affection
Come, running off
And dab turmeric on your body
Come, running off my friends
And dab turmeric on body.

Holud Makho (Akash Theke Ulka Khoshe)


 
                                      Ring Tone Code
 
Song Title
Holud Makho (Akash Theke Ulka Khoshe)
Album Name
Khalid Sangeet -3
Gp/Airtel/Teletalk/Robi
5493748
Banglalink
59114709
Singer
Ronti N Putul
 
For GP : wt space songcode send 4000
For Airtel : ct space songcode send 3123
For Teletalk : tt space songcode send 5000
For Robi : get space songcode send 8466
For Banglalink: down songcode send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Holud Makho (Akash Theke Ulka Khoshe)


Hothat Akdin Holo Dekha


 

হঠাৎ একদিন হলো দেখা
সেই দেখাতেই ভালো লাগা
নিয়ে এলাম সঙ্গে করে
জীবনের বিনিময়ে।
হৃদয় দিয়ে দিলাম তাহার
হৃদয়েরই দাম
হৃদয় মাঝে হৃদয় মোদের
থাকবে গো অম্লান॥

নকল খাঁটির ভাবনা
আমি ভাবিনি
কষ্টিতে যাচাই করে
তারে দেখিনি।
সে যে সোনার চেয়ে
অনেক মূল্যবান॥

যে ছিল দুদিন আগে
চির অচেনা
সে হলো সাথি আমার
দীর্ঘ পথচলা।
কুড়িয়ে পাওয়া সেই প্রাণ
হৃদয়ের দান॥

জীবনে পেয়েছি যাকে
মূল্য দিয়ে
হারাতে চাইনা তাকে
এ জীবন থাকিতে।
অজানা সেই প্রাণ
বিধাতারই দান॥


CATEGORY: Romantic/রোমান্টিক
ARTIST: Somnur Monir Konal/ সোমনুর মনির কোনাল Ibrar Tipu/ইবরার টিপু
COMPOSER: Ibrar Tipu/ইবরার টিপু

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Hothat Akdin Holo Dekha


Suddenly one day we met

 

Suddenly one day we met
Liking developed with that first sight
I carried that feeling with me in exchange of life.
I paid the price of her heart by giving heart
Our two hearts will be ever fresh together.

She, who was unknown to me a while ago,
Has become my companion of this long journey
The life that was gotten by mere chance is a gift of heart.

Whom I have achieved in this life paying price
I don’t want to lose her till my breath
The unknown life is a gift of God.

 

Hothat Akdin Holo Dekha


 
                                        Ring Tone Code
 
Song Title
Hothat Akdin Holo Dekha
Album Name
Khalid Sangeet -2
Gp/Airtel/Teletalk/Robi
5493619
Banglalink
59114738
Singer
Ibrar Tipu N Konal
 
For GP : wt space songcode send 4000
For Airtel : ct space songcode send 3123
For Teletalk : tt space songcode send 5000
For Robi : get space songcode send 8466
For Banglalink: down songcode send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Hothat Akdin Holo Dekha


Jachchi Khoda Tomar Ghore (HamdNaat) A



যাচ্ছি খোদা তোমার ঘরে
করিবার তাউয়াফ
আছে আমার যতো গুনাহ
সব করে দাও মাফ ||
করেছি আমি কতোই গুনাহ
সারা জীবনভর
হয়নি সময় চেয়ে দেখার
কে বা আপন পর |
জীবের প্রতি হয়নি দয়া
দেখাইনিতো কোনো মায়া
জমেছে যে পাপের পাহাড়
(খোদা) দাও করে আজ মাফ ||
ন্যায় অন্যায় করিনি বিচার
চলেছি দুর্বার
সত্য মিথ্যার ধারিনি ধার
হয়েছে পাপাচার |
কালিমা সব দাওগো ধুয়ে
আমার দিল করে দাও সাফ
গুনার খাতা যতই বড়
(জানি) করবে তুমি মাফ ||


CATEGORY: Hamd-Naat/হামদ-নাত

COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Jachchi Khoda Tomar Ghore (HamdNaat) A


Jachchi Khoda Tomar Ghore (HamdNaat) A


                                  Ring Tone Code

Song Title
Jachchi Khoda Tomar Ghore A (HamdNaat)
Album Name
Khalid Sangeet -6
Gp/Airtel/Teletalk/Robi
5744225
Banglalink
59115801
Singer
Mehedi

 

For GP : wt space songcode send 4000
For Airtel : ct space songcode send 3123
For Teletalk : tt space songcode send 5000
For Robi : get space songcode send 8466
For Banglalink: down songcode send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Jachchi Khoda Tomar Ghore (HamdNaat) A


Jachchi Khoda Tomar Ghore A


যাচ্ছি খোদা তোমার ঘরে
করিবার তাউয়াফ
আছে আমার যতো গুনাহ
সব করে দাও মাফ॥
 
করেছি আমি কতোই গুনাহ
সারা জীবনভর
হয়নি সময় চেয়ে দেখার
কে বা আপন পর।
জীবের প্রতি হয়নি দয়া
দেখাইনিতো কোনো মায়া
জমেছে যে পাপের পাহাড়
(খোদা) দাও করে আজ মাফ॥
 
ন্যায় অন্যায় করিনি বিচার
চলেছি দুর্বার
সত্য মিথ্যার ধারিনি ধার
হয়েছে পাপাচার।
কালিমা সব দাওগো ধুয়ে
আমার দিল করে দাও সাফ
গুনার খাতা যতই বড়
(জানি) করবে তুমি মাফ॥
 

DCC-Jeddah
bg-haj flight
20/10/2012


CATEGORY: Religious/ধর্মীয়
ARTIST: Saran/ স্মরণ Mehedi Hasan/ মেহেদি হাসান
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Jachchi Khoda Tomar Ghore A


Allah, I am Going to Your House
 
Allah, I am going to your house to perform Tawaf
I have committed so many sins
Please, forgive me all.
 
I have sinned a lot all over my life
I did not pay attention to my dear ones.
I did not show mercy towards your creations
My sins were piled up like a mountain
Allah, please forgive me all.
 
I did not differentiate between right and wrong
I was impetuous
I did not care about truths or lies
Which shows my wickedness.
Please, wash away all my sins
And make my heart clean
I know you will forgive all
No matter how much grave my sins are.
 
DCC-Jeddah
bg-haj flight
20/10/2012

Jachchi Khoda Tomar Ghore A


                                Ring Tone Code
 
Song Title
Jachchi Khoda Tomar Ghore A
Album Name
Khalid Sangeet -6
Gp/Airtel/Teletalk/Robi
5744222
Banglalink
59115800
Singer
Mehedi N Soron

 

For GP : wt space songcode send 4000
For Airtel : ct space songcode send 3123
For Teletalk : tt space songcode send 5000
For Robi : get space songcode send 8466
For Banglalink: down songcode send 2222

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Jachchi Khoda Tomar Ghore A


Je Namei Daki Provu



যে নামেই ডাকি প্রভু
তুমি জগত নিয়ন্তা
ছোট বড় নাই তোমাতে
নাই বিদ্বেষ বর্ণতা ॥

তুমি আছো কোনে কোনে
তুমি ব্যাপ্ত সর্বব্যাপী 
কিছুই তোমার এড়ায় না নজর
সে হোক না সাধু পাপী । 
তুমি সবি দেখো সবি জানো
নাই কিছু অজানা 
তুমি যে সর্বজান্তা ॥

ভোগের অন্ত নাশে
ত্যাগের অন্ত অমরত্বে 
ত্যাগেই মানুষ ভোগ যে করে
সুখ নাই তার আর কিছুতে । 
মানুষ তুমি তাহার দাস,
যতোই করো আপন জমি আপনি চাষ,
ভুলবে না যে তা ॥

CATEGORY: Baul Song/বাউল সংগীত
ARTIST: Nandita/ নন্দিতা
COMPOSER: Ahmed Imtiaz Bulbul/আহমেদ ইমতিয়াজ বুলবুল

Khalid Sangeet - Lyric & Poem

Download      Print this Lyric



Je Namei Daki Provu


Je pate khao go tumi


 
যে পাতে খাও গো তুমি
ছিন্ন করো তারে
মিশে আছো মানুষ মাঝে