Badhon Sarker Puja/ বাঁধন সরকার পূজা

Badhon Sarker Puja/ বাঁধন সরকার পূজা

পুরো নাম বাঁধন সরকার পূজা। এ পর্যন্ত দুটি একক অ্যালবাম প্রকাশ পেয়েছে পূজার। দ্বিতীয় অ্যালবাম দিয়ে গানের জগতে বেশ ভালো অবস্থান, অন্যের সঙ্গে গাওয়া দ্বৈত কণ্ঠের বেশির ভাগই জনপ্রিয়। পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠান, মিউজিক ভিডিও, পড়াশোনা নিয়েও ব্যস্ত তিনি। আর গানের সঙ্গে পড়াশোনাও ভালোভাবে চালিয়ে যাজছেন।

পড়াশোনা
এসএসসিতে পেয়েছেন 'গোল্ডেন এ প্লাস'। ভিকারুননিসা নূন থেকে উচ্চ মাধ্যমিকেও ভালো ফলাফল। তিনি আইইউবি-এর (ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ) ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষের ছাত্রী।

গানের জগতে যাত্রা শুরু
মায়ের অনুপ্রেরণা ও তদারকিতেই পূজার গানের ভুবনে প্রবেশ। পূজা যখন খুব ছোট, তখন থেকেই মেয়ের গানের জন্য প্রাণপণ প্রচেষ্টায় ছিলেন তিনি। নিজেও গান করতেন। আর তাই মেয়েকে হাতেখড়িটা দিলেন নিজেই। এরপর বিভিন্ন সময়ে নিয়ে গেছেন দেশের খ্যাতনামা ওস্তাদদের কাছে। এরই সূত্র ধরে পূজা গান শিখেছেন ওস্তাদ মঞ্জুশ্রী রায়, ওয়াহিদুল হক, সুবীর নন্দী, ফেরদৌস আরার মতো গুণীদের কাছে। ধীরেসুস্থে ক্লাসিক্যাল, আধুনিক, রবীন্দ্র, নজরুলসংগীতসহ সব ধরনের গানের ওপরই এসেছে পারদর্শিতা।

তার কাজ
এ পর্যন্ত দুটি একক অ্যালবাম বের হয়েছে পূজার। প্রথম অ্যালবাম 'প্রজাপতি মন' বের হয় ২০১০ সালে । দ্বিতীয়টি 'পূজা', প্রকাশ পায় গত বছর। পাশাপাশি অন্য একটি মিক্সড অ্যালবামে ইমরানের সঙ্গে গাওয়া পূজার 'দূরে দূরে' গানটিও দারুণ জনপ্রিয়তা পায়।

পুরস্কার
খুদে অবস্থায়ই পূজার প্রাপ্তির ঝুড়িতে জমা পড়ে নতুন কুঁড়ির সাতটি পুরস্কার। রবীন্দ্র সম্মেলনে পরপর তিনবার উত্তীর্ণ হন প্রথম বিভাগে। ২০০৮ সালে চ্যাম্পিয়ন হন শিশু-কিশোর প্রতিযোগিতায়। আর 'সেরা কণ্ঠ' প্রতিযোগিতায় শীর্ষ সাতে জায়গা করে নিয়ে নিজেকে আরেক ধাপ ছাড়িয়ে যান তিনি। মূলত তখন থেকেই পূজাকে চিনতে থাকে সবাই। বাবা নিবাসচন্দ্র মাঝি বর্তমানে সিলেট বিভাগের কমিশনার।

  • All
  • Sports/ক্রীড়া