Badhan/ বাঁধন

Badhan/ বাঁধন

এক নজরে বাঁধন:
 
পুরো নাম: রাসিন ইসলাম বাঁধন।
জন্ম: ৩১ মার্চ, ঢাকায়।
পড়াশুনা: এমবিবিএস।
গানে হাতেখড়ি: ৪ বছর বয়সে মায়ের কাছে।
প্রিয় শিল্পী: লতা মুঙ্গেশকর, সন্ধা মুখোপাধ্যায়, আশা ভোঁসলে, সাবিনা ইয়াসমিন, রুনা লায়লা ও শ্রেয়া ঘোষাল।
 
সংগীতের আবহে জন্ম শিল্পী বাধনের। তার পূর্ণ নাম রাসিন ইসলাম বাঁধন। ৩১ মার্চ ঢাকায় জন্ম নেওয়া বাঁধনের বাবা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা হওয়ায় তার শৈশব কেটেছে দেশের বিভিন্ন জেলায়। ভিন্ন ভিন্ন জায়গার ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা বাঁধনের শিল্পী-সত্ত্বাকে আরও সমৃদ্ধ করেছে। ভিন্ন ভিন্ন জেলায় শৈশব কাটলেও ২০০৫ সাল থেকে পরিবারের সঙ্গে ঢাকায় বসবাস করছেন বাঁধন। এসএসসি, এইচএসসি ঢাকা থেকেই সম্পূর্ণ করে এমবিবিএস করেছেন বাঁধন। বর্তমানে একটি বেসরকারি হাসপাতালে ইন্টার্ন চিকিৎসক হিসেবে কাজ করছেন তিনি।
 
ছোটবেলা থেকেই গানের প্রতি আকর্ষণ তৈরি হয় বাঁধনের। অবশ্য এর পেছনের অনুঘটক হিসেবে কাজ করেছেন তার মা শিরিন ইসলাম। তিনি বাংলাদেশ বেতারের নিয়মিত শিল্পী ছিলেন। মায়ের কাছে ৪ বছর বয়সে গানে হাতেখড়ি তার। বাবার সরকারি চাকুরির সুবাদে বিভিন্ন জেলায় বিভিন্ন শিক্ষকের কাছে গান শিখেছেন বাঁধন। শিশু একাডেমি, হিন্দোল একাডেমি, বাসাস ও শিল্পকলা একাডেমিতে গান শিখেছেন তিনি। বর্তমানে তিনি সালাউদ্দিন শান্তনুর কাছে ক্লাসিক্যাল শিখছেন।
 
জন্মগতভাবেই গানের প্রতি আকর্ষণ তৈরি হয় বাঁধনের। মায়ের গান শুনেই প্রথমত বাধন অনুপ্রাণিত হন। এছাড়াও, কিংবদন্তি ভারতীয় শিল্পী লতা মুঙ্গেশকর, সন্ধা মুখোপাধ্যায়, আশা ভোঁসলে, জনপ্রিয় বাংলাদেশি শিল্পী সাবিনা ইয়াসমিন ও রুনা লায়লাকে সংগীতে তার আদর্শ হিসেবে মানেন বাঁধন। বাঁধনের প্রিয় শিল্পীদের তালিকায় প্রথমেই আছেন তারা। এর বাইরে বর্তমান সময়ের শিল্পীদের মধ্যে শ্রেয়া ঘোষাল বাধনের খুব প্রিয়। গানের ক্ষেত্রে মূলত শ্রেয়া ঘোষালকেই অনুসরণ করার চেষ্টা করেন তিনি। ‘আমায় ভেঙে তোমায় গড়ি’শিরোনামে বাধনের নিজের গাওয়া গানটি তার খুব প্রিয়। ইবরার টিপুর সুরে, এ মিজানের লেখা এই আধুনিক গানটি অন্তর্ভুক্ত হয়েছে তার প্রথম অ্যালবামে। ‘জোসনা ঝরে’শিরোনামের এই অ্যালবামটি ২০১৪ সালের ভ্যালেনটাইন ডে’তে বের হয়েছিল।
 
পুরো একটি অ্যালবাম বের না করে দু একটি গান ও সেগুলোর মিউজিক ভিডিও মুক্তি দেওয়ার পরিকল্পনা বাঁধনের। তার গাওয়া ‘একটা দুপুর’শিরোনামে ‘জোসনা ঝরে’অ্যালবামের গানের মিউজিক ভিডিও ইউটিউবে বেশ সাড়া জাগিয়েছে। মূলত ডাক্তারিকেই পেশা হিসেবে নিয়েছেন বাধন। গান তার প্যাশন। সে কারণেই গানের ক্ষেত্রে খুব কম কাজ করছেন বাধন। যেটুকু অবসর মেলে, তা গানের পেছনেই ব্যয় করেন। পাশাপাশি স্টেজ শো-ও করছেন তিনি।
 
ডাক্তারিকে পেশা হিসেবে নিলেও গানকে তার মনের খোরাক বলে মানেন বাঁধন। যে কারণে খুব বেশি না হলেও, নতুন গান নিয়ে কাজ করছেন তিনি। সম্প্রতি পৃথ্বিরাজের সুরে নতুন একটি গানে কণ্ঠ দিয়েছেন বাঁধন। গানটির মিউজিক ভিডিওর কাজ চলছে। এছাড়া একটি ফোক-নির্ভর ও আরেকটি ক্ল্যাসিক্যাল গান নিয়ে কাজ করছেন তিনি।
 
Badhon at a glance:
 
Full name: Rasin Islam Badhon
Born: March 31, Dhaka.
Introduction to music: To her mother.
Education: MBBS
Fovourite singers: Lata Mangeshkar, Sandhya Mukhopadhyay, Asha Bhosle, Sabina Yasmin, Runa Laila and Shreya Ghoshal.
 
Rasin Islam Badhon, who is well-known with her nick name Badhon, was born in an atmosphere of music. She was born on March 31 in Dhaka. She passed her childhood in different parts of the country as her father is a top official of Bangladesh Police and shifted the family in different districts for the sake of his job. However, experience of different places made of her music knowledge rich.
 
Badhon’s family was shifted to capital city Dhaka in 2005. She completed SSC and HSC in Dhaka. Later on, she earned MBBS degree. Currently she is working as an intern-physician at a private hospital in Dhaka.
 
Badhon is fond of music from her very childhood. Her mother Shirin Islam is the main catalyst behind her music attraction. Shirin Islam was a regular singer of Bangladesh Betar. Badhon started learning music to her mother when she was only 4-year old.
 
She has learnt music from many teachers as his father roamed in different districts for the sake of his job. She also learnt music at Shishu Academy, Hindol Academy, Bangladesh Sangskritik Sangsad and Shilpakala Academy. She is currently learning classical music to Salauddin Shantonu.
 
Badhon gets attraction to music from her mother. Her favourite singers are Lata Mangeshkar, Sandhya Mukhopadhyay, Asha Bhosle of India, Sabina Yasmin and Runa Laila of Bangladesh. She considers Shreya Ghoshal one of the favourite singers and follows her as well.
 
“Aamay Venge Tomay Gori”, composed by Ibrar Tipu, of her first album is the most favourite among her own songs. The album titled “Jyotsna Jhore” was released on Valentine's Day in 2014. Music video of her song “Ekta Dupur” of “Jyotsna Jhore” album has become popular on YouTube.
 
Though music is her passion, Badhon, by profession, is a physician. She, however, spends her leisure with music. She is very much choosy of her songs. She always carefully chooses her songs. She also performs in stage-shows. Badhon is currently performing in a folk-based song and a classical song as well.
  • All
  • Romantic/রোমান্টিক